scorecardresearch
 

India VS England Ravichandran Ashwin: বিরাট রেকর্ড অশ্বিনের, কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে নজির

টেস্ট কেরিয়ারে ৫০০ উইকেট নিয়ে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে তাঁর স্বপ্নপূরন হয়নি। ৪৯৯ উইকেট নিয়েই থামতে হয়েছিল তাঁকে। তবে এবার রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে সেই রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় দলের অফস্পিনার। শুক্রবার টি-র পর জ্যাক ক্রলির উইকেট নিয়ে এই কীর্তি গড়েন তিনি। 

Advertisement
রবিচন্দ্রন অশ্বিন রবিচন্দ্রন অশ্বিন
হাইলাইটস
  • ৫০০ উইকেট অশ্বিনের
  • ক্রলির উইকেট নিয়ে গড়লেন রেকর্ড

টেস্ট কেরিয়ারে ৫০০ উইকেট নিয়ে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ইংল্যান্ডের (India VS England) বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে তাঁর স্বপ্নপূরন হয়নি। ৪৯৯ উইকেট নিয়েই থামতে হয়েছিল তাঁকে। তবে এবার রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে সেই রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় দলের অফস্পিনার। শুক্রবার টি-র পর জ্যাক ক্রলির উইকেট নিয়ে এই কীর্তি গড়েন তিনি। 

৩৭ বছর বয়সী তারকা স্পিনার অশ্বিন এই টেস্ট এই দুর্দান্ত রেকর্ড গড়ে ফেললেন। অশ্বিন এখনও পর্যন্ত ৯৮ টেস্টের ১৮৪ ইনিংসে ৫০০ উইকেট নিয়েছেন। এদিনের আগে আরও একটি উইকেট দরকার ছিল তাঁর, তাহলেই তিনি দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে ৫০০ উইকেট নিয়ে নিলেন। এর আগে ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড প্রাক্তন স্পিনার অনিল কুম্বলের দখলে। তিনি টেস্ট ক্রিকেটে ৬১৯টি উইকেট নিয়েছিলেন। অশ্বিনের আগে সার্বিকভাবে বিশ্বের ৮ জন বোলারের দখলে ছিল এই বিশেষ কৃতিত্ব।

সার্বিকভাবে বিশ্বের নবম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন অশ্বিন। রবিচন্দ্রনের আগে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলস্টোন টপকেছেন মুরলিধরন (৮০০), ওয়ার্ন (৭০৮), অ্যান্ডারসন (৬৯০), কুম্বলে (৬১৯), ব্রড (৬০৪), ম্যাকগ্রা (৫৬৩), ওয়ালস (৫১৯) ও লিয়ন (৫১৭)। বিশ্বের পঞ্চম স্পিনার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন ছাড়া এই কৃতিত্ব রয়েছে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) ও নাথান লিয়ন (৫১৭) এবং ভারতের অনিল কুম্বলের (৬১৯)। 

আরও পড়ুন

টসে জিতে প্রথমে ব্যাট করে ভারতীয় দল রানের পাহাড় গড়ে। ১০ উইকেটে ৪৪৫ রান করে টিম ইন্ডিয়া। ভারতের হয়ে সবচেয়ে বেশি রান ক্যাপ্টেন রোহিত শর্মার। ১৩১ রান করে আউট হন তিনি। সেঞ্চুরি করেছেন রবীন্দ্র জাদেজাও। ১১২ রান করে আউট হন তিনি। রান আউট হন সরফরাজ খান। ৬২ রান করে ফেরেন তিনি। অল্পের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন ধ্রুব জুড়েল।    

Advertisement

Advertisement