scorecardresearch
 

India VS England 2nd Test Day 4: এই সিরিজে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবলে শীর্ষে উঠতে পারবে ভারত?

চতুর্থ দিনের শুরুতেই দাপট দেখাচ্ছে টিম ইন্ডিয়া। বড় শট খেলতে গিয়ে একের পর এক উইকেট হারাচ্ছে ইংল্যান্ড। টিম ইন্ডিয়ার সামনে বিরাট সুযোগ সিরিজে সমতা ফেরানোর। এই টেস্টে তা হয় কিনা সেটাই দেখার।

Advertisement
এই সিরিজে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবলে শীর্ষে উঠতে পারবে ভারত? এই সিরিজে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবলে শীর্ষে উঠতে পারবে ভারত?

বিশাখাপত্তনম টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে বাম্পার সুবিধা পেয়েছে ভারতীয় দল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবলে ভারতীয় দল এখন ৫২.৭৭ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পৌঁছেছে। যেখানে, অস্ট্রেলিয়ান দল ৫৫ শতাংশ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। ভারতীয় দলকে আগামী ১৫ ফেব্রুয়ারি রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের পরবর্তী টেস্ট ম্যাচ খেলতে হবে। এই ম্যাচে ভারতীয় দল জিতলে শীর্ষে পৌঁছবে।

ভারতীয় দল পরের ম্যাচে জিতলে তার পয়েন্ট শতাংশ ৫৯.৫২ ছুঁয়ে যাবে। যেখানে অস্ট্রেলিয়া থাকবে মাত্র ৫৫। অন্যদিকে, সিরিজের দ্বিতীয় ম্যাচ অর্থাৎ ভাইজাগ হেরে যাওয়া ইংল্যান্ড দল পয়েন্ট টেবিলের ৮ম স্থানে রয়েছে। ইংল্যান্ডের নীচে একমাত্র শ্রীলঙ্কা দল, যারা এখন পর্যন্ত কোনও টেস্ট ম্যাচ জিততে পারেনি।

ভাইজাগ টেস্টে ভারতীয় দল টস জিতে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৯৬ রান করে। এরপর মাত্র ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড দল। এর ফলে ভারতীয় দল প্রথম ইনিংসে ১৪৩ রানের লিড পায়। এরপর দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল ২৫৫ রান করে এবং ইংল্যান্ডের কাছে ৩৯৯ রানের লক্ষ্য দেয়। জবাবে ইংল্যান্ড দল ২৯২ রানে অলআউট হয়ে ১০৬ রানে ম্যাচ হেরে যায়।

টেস্ট চ্যাম্পিয়নশিপে আপনি কীভাবে পয়েন্ট পাবেন?

ম্যাচ জেতার জন্য ১২ পয়েন্ট দেওয়া হয়। ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট, ড্র হলে ৪ পয়েন্ট এবং হারলে কোন পয়েন্ট নেই। এটা পরিষ্কার যে যদি ২ টেস্ট সিরিজ থাকে, তাহলে আপনি যদি সিরিজটি ক্লিন সুইপ করেন, তাহলে আপনি মোট পাবেন শুধুমাত্র ১২ পয়েন্ট।

যদি ৫ টেস্টের একটি সিরিজ হয়, তাহলে সিরিজের মোট পয়েন্ট হবে ৬০। যেখানে আমরা পয়েন্টের শতাংশ (%) নিয়ে কথা বলি, তাহলে ম্যাচ জিতলে ১০০ পয়েন্ট দেওয়া হয়, যদি টাই হয়, ৫০ পয়েন্ট এবং ড্র হলে ৩৩.৩৩ শতাংশ পয়েন্ট দেওয়া হয়। ম্যাচ হারার জন্য কোন শতাংশ পয়েন্ট দেওয়া হবে না। পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান পয়েন্টের শতাংশের ভিত্তিতে নির্ধারিত হয়।

Advertisement

শতাংশ পয়েন্ট কীভাবে গণনা করা হয়?

এটা একটা উদাহরণ দিয়ে বোঝা যাবে। উদাহরণস্বরূপ, যদি একটি দল ৬ টি ম্যাচ খেলে এবং তার মধ্যে ৩টি জিতে, ১টি ড্র করে এবং ২টি হেরে যায়, তাহলে তার শতাংশ হবে ৩৩৩.৩৩। যদি এটিকে মোট ম্যাচের সংখ্যা অর্থাৎ ৬ দ্বারা ভাগ করা হয়, তাহলে মার্কের মোট শতাংশ হবে (৩৩৩.৩৩/৬)।

 

Advertisement