scorecardresearch
 

ICC-র টুর্নামেন্টেই ছন্দপতন ক্যাপ্টেন বিরাটের! তবে সফল হয়েছিলেন ধোনি-সৌরভরা

আইসিসির টুর্নামেন্টে বিরাটের কপাল খোলেনি। এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট জেতার ভাগ্য হয়নি ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির। তবে বিরাট ছাড়া ভারতীয় ক্রিকেটে অতীতে অধিনায়ক হিসাবে নজর কেড়েছেন ধোনি ও সৌরভ।

Advertisement
সৌরভ, বিরাট ও ধোনি। ফাইল ছবি। সৌরভ, বিরাট ও ধোনি। ফাইল ছবি।
হাইলাইটস
  • কে এগিয়ে ভারত অধিনায়ক হিসাবে!
  • আইসিসির কোনও ট্রফিই পাননি বিরাট
  • ধোনির জিতেছেন তিনটি আইসিসি ট্রফি

আইসিসির টুর্নামেন্টে বিরাটের কপাল খোলেনি। এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট জেতার ভাগ্য হয়নি ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির। ভারতের হয়ে কোথাও গিয়ে শেষের দিকে বড় টুর্নামেন্টে নিজেদের মানসিকতা ঠিক রাখতে পারছে না ভারতীয় ক্রিকেট দল। ফলে বর্তমানে সম্প্রতি পর পর অনেকগুলি আইসিসির ট্রফির কাছাকাছি গিয়েও সেই ট্রফি মিস করেছে ভারত। যেমনটা ঘটেছিল ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে। যেমনটা ঘটে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। ঠিক তেমনটাই ঘটলো আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। কোথাও গিয়ে কী বিরাটের দল স্নায়ুচাপ ধরে রাখতে পারছেন না। নাকি বিরাট কোহলির অধিনায়কত্বে থেকে যাচ্ছে ফাঁক।


বিরাটের সঙ্গে এমনটা শুধু ভারতীয় ক্রিকেটেই নয়, আইপিএলে ব়য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তিনি অধিনায়ক হিসাবে ট্রফি জিততে ব্যর্থ। ফলে অধিনায়কত্বের ফাঁক থাকছে এমনটা ধরে নিলেও ভুল কিছু হবে না! তবে বিরাট কোহলি ছাড়া আইসিসির টুর্নামেন্টে অতীতে ভালোই করেছেন মহেন্দ্র সিং ধোনি। খুব একটা খারাপ অধিনায়কত্ব ছিল না সৌরভ গঙ্গোপাধ্যায়ের।


বিরাট আইসিসির টুর্নামেন্টে ফাইনালে এই নিয়ে মোট তিনবার অধিনায়কত্ব দিয়েছেন। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফাইনালে ইংল্যান্ডে ক্যাপ্টেন হিসাবে দেখা গিয়েছিল বিরাটকে। ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে আইসিসির টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট কোহলি। সেটিও ছিল ইংল্যান্ডের মাটিতে। এবারও আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেতৃত্ব দিয়েছেন বিরাট ইংল্যান্ডের মাটিতে। আর দুই ফাইনালে হার হয়েছে বিরাটের। একই সঙ্গে ২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালেও হার হয়েছিল ভারতের। সেই ম্যাচও ছিল ইংল্যান্ডের মাটিতেই।

বিরাটের তুলনায় আইসিসি টুর্নামেন্টের ফাইনালে ৩ বার নেতৃত্ব দিয়েছেন বাংলার মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০০০ সাল, ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অধিনায়ক হিসাবে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০০০ সালে ফাইনাল খেলেছিল ভারত তবে এই ম্যাচে জয় পাননি সৌরভরা। অন্যদিকে, ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে যুগ্মভাবে শ্রীলঙ্কার সঙ্গে চ্যাম্পিয়ন হয়েছিল সৌরভের ভারত।

Advertisement


তবে সবার মধ্যে সব থেকে বেশিবার আইসিসির টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তিনি চার বার এই কৃতিত্ব অর্জন করেছেন। যাঁর মধ্যে তিনবারই চ্যাম্পিয়নশিপ শিরোপা রয়েছে তাঁর। ২০০৭ সালের টি২০ বিশ্বকাপ, ২০১১ সালের একদিনের আন্তর্জাতিক বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই তিনটিতেই জয় পেয়েছিল ভারত। ২০১৪ সালে ফের টি২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে নেতৃত্ব দিয়েছিল ধোনি। তবে সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে রানার আপ হতে হয় ধোনিকে।

Advertisement