scorecardresearch
 

Sunil Chhetri: অবসর নিচ্ছেন সুনীল ছেত্রী? জানিয়ে দিলেন ভারতীয় দলের ক্যাপ্টেন

সাফ কাপের (SAFF Cup) সেমিফাইনালে শনিবার খেলতে নামবে ভারতীয় দল (Indian Football Team)। প্রতিপক্ষ লেবানন। তবে তার আগে ফের নিজের অবসর প্রসঙ্গে মুখ খুললেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri)। এই মুহূর্তে দুরন্ত ফর্মে আছেন ভারত অধিনায়ক। সাফ কাপেও গোলের ধারা বজায় রেখেছেন সুনীল। দেশের জার্সিতে ৯২ তম গোল করে ফেলেছেন তিনি। তবে নিজের পরিসংখ্যান না, দেশের জয়কেই গুরুত্ব দিচ্ছেন ভারত অধিনায়ক। বললেন, অবসর এমন একটা দিনে নেব যখন বুঝতে পারব আমার সব কাজ শেষ হয়ে গিয়েছে। 

Advertisement
সুনীল ছেত্রী সুনীল ছেত্রী
হাইলাইটস
  • আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন সুনীল?
  • কী বললেন ভারতীয় দলের ক্যাপ্টেন?

সাফ কাপের (SAFF Cup) সেমিফাইনালে শনিবার খেলতে নামবে ভারতীয় দল (Indian Football Team)। প্রতিপক্ষ লেবানন. তবে সেই ম্যাচের আগে ফের নিজের অবসর প্রসঙ্গে মুখ খুললেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri)। দুরন্ত ফর্মে থাকা সুনীল এখন শুধুই সেমিফাইনালে মন দিয়েছেন। ইন্টারকন্টিনেন্টাল কাপের পর সাফ কাপেও গোলের ধারা বজায় রেখেছেন ভারত অধিনায়ক। দেশের জার্সিতে ৯২টি গোল করে ফেলেছেন তিনি। তবে নিজের পরিসংখ্যান নয় দেশের জয়কেই গুরুত্ব দিচ্ছেন ভারত অধিনায়ক। বললেন, অবসর এমন একটা দিনে নেব যখন বুঝতে পারব আমার সব কাজ শেষ হয়ে গিয়েছে। 

সাংবাদিক সম্মেলনে সুনীল বলেন, ‘ জানি না কবে আমি দেশের হয়ে শেষ ম্যাচ খেলতে নামব। আসলে জীবনে কোনও দিন দীর্ঘমেয়াদী লক্ষ্য রাখিনি বলেই এই কথাটা বলছি। আমি সব সময় পরের ম্যাচ, পরের ১০ দিনের কথা ভাবি। হয়তো অবসর এমন একটা দিনে নেব যখন বুঝতে পারব আমার সব কাজ শেষ হয়ে গিয়েছে। আর পারছি না। তত দিন পর্যন্ত এটা নিয়ে এক বারও ভাবব না। কিছু কিছু জিনিস ঠিক করে রেখেছি নিজের জন্যে। দলের হয়ে অবদান রাখতে পারছি কি না, গোল করতে পারছি কি না, আগের মতো অনুশীলন করতে পারছি কি না ইত্যাদি অনেক বিষয়ের উপর নির্ভর করবে। এগুলোই বলে দেবে আমি এই দলটার পক্ষে উপযুক্ত কি না। যেদিন দেখতে পাব এই কাজগুলো ঠিকঠাক করতে পারছি না সেদিন সরে যাব। তখন আর খেলা চালিয়ে যাওয়ার পিছনে কোনও অনুপ্রেরণা থাকবে না।‘ 


এরপর ভারত অধিনায়ক আরও বলেন, ‘সৌভাগ্যবশত বা দুর্ভাগ্যবশত আমার পরিবারও সেটা জানে না। যখনই মজা করে ওরা অবসরের কথা বলে, আমি পরিসংখ্যান দেখিয়ে দিই। যেদিন আমার গাড়িতে পেট্রোল বা ডিজেল বা ইলেকট্রিক শেষ হয়ে যাবে সেদিন আমিও থেমে যাব।‘

আরও পড়ুন

Advertisement


আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোল করার নিরিখে চার নম্বরে রয়েছেন সুনীল ছেত্রী। সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল করার ক্ষেত্রে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো প্রথম স্থানে রয়েছেন। রোনাল্ডো এখন পর্যন্ত ২০০টি ম্যাচে মোট ১২৩টি গোল করেছেন। তার পরেই রয়েছেন প্রাক্তন ইরান খেলোয়াড় আলি দাই, তিনি ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেছেন।

আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি ১০৩ গোল (১৭৫ ম্যাচ) করেছেন এবং তৃতীয় স্থানে রয়েছেন। যদি দেখা যায়, সক্রিয় ফুটবলারদের মধ্যে শুধু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসিই এগিয়ে। এছাড়াও, সুনীল ছেত্রী দ্বিতীয় এশিয়ান খেলোয়াড় যিনি আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল করেছেন। এক্ষেত্রে এক নম্বরে ইরানের আলি দাই।
 

Advertisement