scorecardresearch
 

Rishabh Pant IPL 2024: IPL-এ খেলবেন ধোনি-পন্ত, এক ডজন খেলোয়াড়কে বাদ দিল KKR

আসন্ন আইপিএল সিজনের নিলাম ১৯ ডিসেম্বর দুবাইয়ে হতে পারে। কিন্তু এর আগে ট্রান্সফার উইন্ডো খুলেছে। যার শেষ তারিখ আজ ২৬ নভেম্বর শেষ হয়ে গেল। এই শেষ তারিখের আগে সমস্ত দশটি দল নিজেদের রিলিজ এবং রিটেন খেলোয়ারদের লিস্ট পাঠিয়ে দিয়েছে। এটা নিয়ে এখন আপডেট আসতে শুরু হয়েছে।

Advertisement
IPL-এ খেলবেন ধোনি-পন্ত, এক ডজন খেলোয়াড়কে বাদ দিল KKR IPL-এ খেলবেন ধোনি-পন্ত, এক ডজন খেলোয়াড়কে বাদ দিল KKR

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শেষ হয়ে গিয়েছে। গত ১৯ নভেম্বর হওয়া ফাইনালে অস্ট্রেলিয়া ভারতীয় দলকে ৬ উইকেটে হারিয়ে ম্যাচ জিতে নিয়েছে। এখন ভারতীয় ক্রিকেটার ফ্যানরা এটা ভুলে আইপিএল ২০২৪- সিজনের অপেক্ষায় রয়েছেন। তাঁরা এখন পছন্দের তারকাদের নিয়ে বুক বাঁধতে শুরু করেছেন।

আসন্ন আইপিএল সিজনের নিলাম ১৯ ডিসেম্বর দুবাইয়ে হতে পারে। কিন্তু এর আগে ট্রান্সফার উইন্ডো খুলেছে। যার শেষ তারিখ আজ ২৬ নভেম্বর শেষ হয়ে গেল। এই শেষ তারিখের আগে সমস্ত দশটি দল নিজেদের রিলিজ এবং রিটেন খেলোয়ারদের লিস্ট পাঠিয়ে দিয়েছে। এটা নিয়ে এখন আপডেট আসতে শুরু হয়েছে। মহেন্দ্র সিং ধোনিকেই অধিনায়ক রেখে তাঁকে রিটেন লিস্টে রেখে চেন্নাই বুঝিয়ে দিয়েছে, তিনি থাকছেন। চেন্নাই সুপার কিংস নিজেদের রিটেন এবং রিলিজ প্লেয়ারদের লিস্ট দিয়ে দিয়েছে। তারা বেন স্টোকস, ডেওন প্রিটোরিয়াস, আম্বাতি রাইডু, সিসান্ডা মগালা, কাইল জেমিসন, ভগৎ বর্মা, সেনাপতি এবং আকাশ সিং কে রিলিজ করে দিয়েছে।

দিল্লি ক্যাপিটালস এ খেলবেন রিসব পন্ত। গত বছর গাড়ি দুর্ঘটনার পর থেকে দিল্লি ক্যাপিটাল স্টার প্লেয়ার রিসব পন্ত বিশ্রামে রয়েছেন। তিনি দ্রুত রিকভারি করছেন। মাঠেও ফিরেছেন। ঘরোয়া দু'একটি ম্যাচে তাঁকে মাঠে নামতে দেখা গিয়েছে। তিনি পুরোদস্তুর অনুশীলন করছেন। আগামী সিজনে তাঁকে খেলতে দেখা যেতে পারে। দিল্লি ক্যাপিটাল ১১ জন প্লেয়ারকে রিলিজ করে দিয়েছে। কিন্তু পন্তকে রেখে দিয়েছে। এই প্লেয়ারদের মধ্যে দিলি রোশি, চেতন সাকারিয়া, রোভম্যান পাওয়েল, মনীশ পান্ডে, ফিল সল্ট, মুস্তাফিজুর রহমান, কমলেশ নাগরকোটি, রিপল প্যাটেল, সরফরাজ খান, অমন খান এবং প্রিয়ম গর্গ রয়েছেন।

গুজরাত ক্যাপ্টেন পান্ডিয়াকে রিটেন করেছে

এদিকে গুজরাট টাইটান্স ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়াকে রিটেন করেছে। এর মানে হলো যে আগামী সিজনেও পান্ডিয়া গুজরাটেই খেলবেন। তাঁকে নিয়ে মুম্বাইতে ফেরার যে জল্পনা ছড়িয়ে ছিল তাদের নেহাত জল্পনায় তার প্রমাণ মিলেছে। পাশাপাশি তিনি খেললে ক্যাপ্টেন তিনিই থাকবেন। দু'বার আইপিএলে অংশ নিয়ে গুজরাট টাইটান্স একবার চ্যাম্পিয়ন এবং একবার রানার্স হয়েছে। গুজরাট যাদের বের করে দিয়েছে এরা হলেন, জশ দয়াল, কেএস ভরত, শিবম মাভি, উর্বিল প্যাটেল প্রদীপ সাঙ্গোয়ান, অডিয়ন স্মিথ, আলজারি জোসেফ এবং দাসুন শণাকা।

Advertisement

পঞ্জাব ৫ এবং প্লেয়ারকে রিলিজ করেছে

শিখর ধাওয়ানের অধিনায়কত্বের থাকা পাঞ্জাব কিংস পাঁচজন প্লেয়ারকে রিলিজ করে দিয়েছে। এরা হলেন ভানাকা রাজাপাক্সে, বলতেজ টান্ডা, রাজ অঙ্গদ বাওয়া, মোহিত রাঠি এবং শাহরুখ খান পাঞ্জাব টিম এই সমস্ত খেলোয়াড়দের ছেড়ে দিয়েছে।

রাজস্থান রয়্যালস তাদের ৯ জন খেলোয়াড়কে রিলিজ করে দিয়েছে

এই খেলোয়াড়রা হল জো রুট, আব্দুল বাসিত, জেসন হোল্ডার, আকাশ বশিষ্ট, কুলদীপ যাদব, মুরুগান অশ্বিন, কেসি কারিয়াপ্পা এবং কেএম আসিফ। এর মধ্যে রুট, হোল্ডার এবং ওবেড মেকয় বিদেশি প্লেয়ার।

কেকে আর ১২ জন খেলোয়াড়কে দল থেকে বের করে দিয়েছে

কলকাতা নাইট রাইডার্স এখন সবচেয়ে বেশি ১২ জন খেলোয়াড়কে রিলিজ করে দিয়েছে। এর মধ্যে বিদেশি প্লেয়ার সাকিব আল হাসান, লিটন দাস, ডেভিস জনসন, জনসন চার্লস, লকি ফর্গুসন, এবং টিম সাউদি রয়েছে। এছাড়া ভারতীয় প্লেয়ারদের মধ্যে আরিয়া দেশাই এন জগদীশন, মনদীপ সিং, কুলবন্ত খেজরলিয়া, শার্দুল ঠাকুর এবং উমেশ যাদব রয়েছেন।

কোহলি আরসিবি ১১ জন খেলোয়াড়কে রিলিজ করেছে

কেকেআরের পরেই বড় সংখ্যায় প্লেয়ার রিলিজ করেছে  রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। rcb  ওয়ানিন্দু হাসরাঙ্গা, হর্ষল প্যাটেল, জোশ হ্যাজেলউড, ফিন অ্যালেন, মিচেল ব্রেসওয়েল, ডেভিড উইলি, ওয়েন পার্নেলস সনু যাদব, অবিনাশ সিং, কেদার যাদব এবং সিদ্ধার্থ কলকে রিলিজ করে দিয়েছে।

Advertisement