scorecardresearch
 

Indian Football: এশিয়ান কাপের প্রস্তুতি নিয়ে জটিলতা, পিছোল সুনীলদের শিবির

সমস্যাার সমাধান হলো না। জানা যাচ্ছে, নিজেদের খেলোয়াড়দের ছাড়তে রাজি হচ্ছে না আইএসএল-এর ক্লাবগুলি। সম্প্রতি এশিয়ান কাপের আগে ফুটবলারদের ছেড়ে দেওয়ার জন্যখ ক্লাব গুলির কাছে আবেদন করে ছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ। নভেম্বর ও ডিসেম্বর মাসে চলবে আইএসএল।

Advertisement
ভারতের ফুটবল দল ভারতের ফুটবল দল

সমস্যাার সমাধান হলো না। জানা যাচ্ছে, নিজেদের খেলোয়াড়দের ছাড়তে রাজি হচ্ছে না আইএসএল-এর ক্লাবগুলি। সম্প্রতি এশিয়ান কাপের আগে ফুটবলারদের ছেড়ে দেওয়ার জন্যখ ক্লাব গুলির কাছে আবেদন করে ছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ। নভেম্বর ও ডিসেম্বর মাসে চলবে আইএসএল। আবার সেই সময়ই বিশ্বকাপের যোগ্যতা অর্জন ও এএফসি এশিয়ান কাপের ম্যাচে খেলবে ভারতীয় ফুটবল দল। ফলে সুনীল ছেত্রীদের প্রস্তুতির জন্য পাবেন না স্টিমাচ। সেই সমস্যা  মেটাতেই সম্প্রতি ক্লাব গুলোকে চিঠি দেন ভারতের দলের হেডস্যাসর। এই নিয়ে এদিন ভার্চুয়ালি স্টিমাচের সঙ্গে বৈঠকে বসে আইএসএল-এর ক্লাব। আর সূত্রের খবর সেই বৈঠকের পরই এমন সিদ্ধান্ত নেয় ক্লাব গুলি। 

এই নিয়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন সচিব শাজি প্রভাকরণ আইএসএল-এর ক্লাব গুলোকে বিবৃতি দিয়ে জানিয়েছেন, "চলতি ডুরান্ড কাপ সহ আইএসএল দলগুলির প্রাক-মরশুম প্রস্তুতি শিবিরের কারণে, আমরা ভুবনেশ্বরে আগামী ১২ আগস্ট হতে চলা প্রস্তুতি শিবির পিছিয়ে ২০ আগস্ট করেছি। যদিও খেলোয়াড়দের তালিকা একই থাকবে।" 

আসন্ন এএফসি এশিয়ান কাপ যোগ্যতা অর্জন পর্বের জন্য আগামী ১২ আগস্ট থেকে ভুবনেশ্বরে জাতীয় শিবিরের আয়োজন করেছিলেন স্টিমাচ। কিন্তু এর জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়তে রাজি হচ্ছে না ক্লাবগুলি। যার ফলে একপ্রকার বাধ্য হয়ে, প্রস্তুতি শিবির পিছিয়ে আগামী ২০ আগস্ট নির্ধারিত করেছে এআইএফএফ। সূত্রের খবর, একাধিক দল নিজেদের ফুটবলার ছাড়তে নারাজ।

আরও পড়ুন

জাতীয় দলের প্রস্তুতি শিবিরের জন্য ফুটবলারদের ছাড়তে চাইছে না আইএসএল-এর একাধিক ক্লাব। নিয়ম অনুসারে ফিফা উইন্ডো না থাকলে ক্লাবগুলি ফুটবলারদের নাও ছাড়তে পারে। সেই জন্যই আইএসএলের ক্লাবগুলির কাছে টুইট করে খোলা চিঠি দেন স্টিম্যাচ। এমন ঘটনা এর আগে ভারতীয় ফুটবলে দেখা যায়নি। স্টিম্যাচ মনে করেন, বড় প্রতিযোগিতার আগে সুনীলদের নিয়ে বেশি দিনের প্রস্তুতি প্রয়োজন। 

সূত্রের খবর, ২২ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে আইএসএল। শেষ হবে, পরের বছর মার্চে। অর্থাৎ স্টিম্যাচ যখন ফুটবলারদের চাইছেন, সেই সময় আইএসএল চলবে পুরোদমে। টুর্নামেন্টের মাঝে এভাবে ফুটবলার ছেড়ে দিলে দল সমস্যায় পড়তে পারে ক্লাব। নতুন ফুটবলারদের নিয়ে কম্বিবেশন গড়তে হবে। যা বেশ সমস্যার। এখন দেখার স্টিম্যাচের আবেদনে সারা দেয় কিনা ক্লাব গুলো।

Advertisement

Advertisement