scorecardresearch
 

Vinesh Phogat Disqualified: ভিনেশকে কেন্দ্রের অর্থ সাহায্য, সংসদে দাবি ক্রীড়ামন্ত্রীর; প্রতিবাদে ওয়াকআউট বিরোধীদের

প্যারিস অলিম্পিকের ফাইনালের আগে একটুর জন্য ছিটকে গেলেন ভিনেশ ফোগাট। মাত্র ১০০ গ্রাম ওজন বেশি থাকায় তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়। এই নিয়ে সংসদে বিবৃতি দিলেন ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডব্য। এদিকে ক্রীড়ামন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে এদিন লোকসভা থেকে ওয়াকআউট করলেন বিরোধীরা।

Advertisement
ভিনেশকে নিয়ে লোকসভায় বক্তব্য পেশ ক্রীড়ামন্ত্রীর। ভিনেশকে নিয়ে লোকসভায় বক্তব্য পেশ ক্রীড়ামন্ত্রীর।
হাইলাইটস
  • কুস্তিগীর ভিনেশ ফোগাটের ডিসকোয়ালিফিকেশনে হতবাক গোটা দেশ।
  • প্যারিস অলিম্পিকের ফাইনালের আগে একটুর জন্য ছিটকে গেলেন তিনি।
  • মাত্র ১০০ গ্রাম ওজন বেশি থাকায় তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়। এই নিয়ে সংসদে বিবৃতি দিলেন ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডব্য।

কুস্তিগীর ভিনেশ ফোগাটের ডিসকোয়ালিফিকেশনে হতবাক গোটা দেশ। প্যারিস অলিম্পিকের ফাইনালের আগে একটুর জন্য ছিটকে গেলেন তিনি। মাত্র ১০০ গ্রাম ওজন বেশি থাকায় তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়। এই নিয়ে সংসদে বিবৃতি দিলেন ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডব্য। এদিকে ক্রীড়ামন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে এদিন লোকসভা থেকে ওয়াকআউট করলেন বিরোধীরা।

এদিন মনসুখ মান্ডব্য বলেন, '৫০ কেজি বিভাগে ভিনেশের ওজন ১০০ গ্রাম বেশি ছিল। তাই তাঁকে অযোগ্য় ঘোষণা করা হয়। ভিনেশ তার আগে জিতেছিলেন। ভারত সরকার তাঁকে সবরকমভাবে সাহায্য করেছিল।'

ক্রীড়ামন্ত্রী বলেন, সরকার ভিনেশ ফোগাটকে আর্থিকভাবে সাহায্য করেছিল। প্যারিস অলিম্পিকের জন্য মোট ৭০.৪৫ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। এর মধ্যে ৫৩.৩৫ লক্ষ টাকা TOPS-এর অধীনে দেওয়া হয়েছিল। ACTC-র অধীনে ১৭.১০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। এর আগে টোকিও অলিম্পিকের জন্য দেওয়া হয়েছিল ১.৬৬ কোটি টাকা। বুলগেরিয়ায় ২৩ দিনের প্রশিক্ষণের জন্য ৫.৪৪ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। বুদাপেস্টে ১৬ দিনের প্রশিক্ষণের জন্য ১০.৫৪ লক্ষ টাকা দেওয়া হয়েছিল।

মনসুখ মান্ডব্য জানান, ভিনেশের প্রস্তুতির জন্য যতদূর সহায়তার কথা, ভারত সরকার তা করেছে। বিখ্যাত হাঙ্গেরিয়ান কোচ এবং ফিজিওরাও সবসময় তাঁর সঙ্গে থাকেন। এছাড়াও, তাঁকে অলিম্পিকের জন্য আলাদা করে ব্যক্তিগত সহায়ক রাখার জন্য টাকা দেওয়া হয়েছিল।

'আপনি কি কোনও দানকর্ম করেছেন?', ক্রীড়ামন্ত্রীর কথা শুনে রেগে গেলেন চন্দ্রশেখর

ভীম আর্মির সাংসদ চন্দ্রশেখর আজাদ ভিনেশের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, 'এটা আমাদের দেশের পরিচিতির প্রশ্ন। একটি স্বর্ণপদক এলে গোটা দেশের গর্ব হত। তাঁর ওজন বাড়ার বিষয়ে কী ব্যবস্থা করা হয়েছিল? ভিনেশ আমাদের জন্য সম্মান নিয়ে আসতে পারত, কিন্তু আজ সে অপমানিত। সহযোগিতার হিসাব দিলেন সরকারের মন্ত্রী... আপনি কি এটা দান করেছেন? ডঃ আম্বেকর বলেছিলেন, যে আমরাই এক এবং অদ্বিতীয় ভারতীয়। ভিনেশ দেশে ফিরলে তাকে এখানে ডেকে সম্মানিত করুন। নারীবিদ্বেষীদের চুপ থাকতে হবে, নারীদের বিরুদ্ধে কেউ কোনও কথা বলবে না।'

ভিনেশ ফোগাট ইস্যুতে রাজ্যসভায় হট্টগোল

ভিনেশ ফোগাট ইস্যুতে রাজ্যসভায় ঝড় তোলেন বিরোধীরা। বিরোধী সদস্যরা 'ভিনেশ ফোগাটকে ন্যায়বিচার দিন' স্লোগান তোলেন। বিরোধীদের হট্টগোলে ক্ষুব্ধ চেয়ারম্যান জগদীপ ধনখর বলেন, 'আপনারা সারাক্ষণ চেয়ারকে চ্যালেঞ্জ করেন, এটা চলবে না। আপনারা চেয়ারের কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন।' এরপরেই বিরোধীরা সংসদ থেকে ওয়াকআউট করে।  

Advertisement

আরও পড়ুন

Advertisement