scorecardresearch
 

R Praggnanandhaa: দাবায় ভারতের জয়, রেকর্ড গড়ে বিশ্বকাপের ফাইনালে প্রজ্ঞানন্দ

আজারবাইজানের বাকুতে হওয়া দাবা বিশ্বকাপের সেমিফাইনালে বিশ্বের ৩ নম্বর দাবাড়ু ফ্যাবিয়ানো ক্যারুয়ানাকে ৩.৫-২.৫ হারালেন প্রজ্ঞানন্দ। ফাইনালে ওঠার টানটান উত্তেজনার ম্যাচে শেষ হাসি হাসল ভারতই। 

Advertisement
আর প্রজ্ঞানন্দ আর প্রজ্ঞানন্দ

দাবার দুনিয়ায় জয়জয়কার ভারতের বিস্ময় প্রতিভার। আজারবাইজানে দাবার বিশ্বকাপে ফাইনালে (FIDE Chess World Cup 2023) পৌঁছে গেলেন গ্র্যান্ডমাস্টার আর প্রজ্ঞানন্দ (R Praggnanandhaa)। ফাইনালে প্রজ্ঞানন্দ মুখোমুখি হবেন ম্যাগনাস কার্লসেনের (Magnus Carlsen) বিরুদ্ধে।

আজারবাইজানের বাকুতে হওয়া দাবা বিশ্বকাপের সেমিফাইনালে বিশ্বের ৩ নম্বর দাবাড়ু ফ্যাবিয়ানো ক্যারুয়ানাকে ৩.৫-২.৫ হারালেন প্রজ্ঞানন্দ। ফাইনালে ওঠার টানটান উত্তেজনার ম্যাচে শেষ হাসি হাসল ভারতই। 

বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিলেন প্রজ্ঞানন্দ। অতীতে কার্লসেনকে হারিয়ে গোটা বিশ্বের নজর কেড়েছিলেন প্রজ্ঞানন্দ। প্রজ্ঞার ফাইনালে ওঠার পথ মোটেও সহজ ছিল না। দু ম্যাচের ক্লাসিক্যাল সিরিজ ১-১ শেষ করেন প্রজ্ঞানন্দ। এরপর রোমাঞ্চকর টাইব্রেকারে আমেরিকার অভিজ্ঞ দাবাড়ু ক্যারুয়ানার বিরুদ্ধে বাজিমাত করেছেন।  ট্যুইটারে বিশ্বনাথন আনন্দ লেখেন, 'প্রাগ ফাইনালে পৌঁছে গিয়েছে। টাইব্রেকে ফাবিয়ানো কারুয়ানাকে হারিয়েছে। এবার সামনে ম্যাগনাস কার্লসেন। কী দারুণ পারফর্ম্যান্স।'

প্রজ্ঞানন্দ প্রথম ভারতীয়, যিনি মাত্র ২১ বছর বয়সে দাবা বিশ্বকাপের ফাইনালে পৌঁছলেন। এর আগে দুবার বিশ্বদাবা প্রতিযোগিতা জিতেছেন ভারতের বিশ্বনাথন আনন্দ। ২০০০ ও ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিলেন আনন্দ। । ২০০৫ সাল থেকে বিশ্ব দাবা প্রতিযোগিতার অংশ হয়ে যায় বিশ্বকাপ। তার পর থেকে প্রতি দু’বছর অন্তর এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে।

দুইজনেই রবিবারে টাই ম্যাচটি ৪৭টি চাল দেন। তারপরেই টাই ব্রেকারে ভারতীয় গ্র্যান্ডমাস্টার টাই ব্রেকার সকলকে চমকে দিয়ে দুরন্ত জয় পান।

Advertisement

 জয়ের পরে প্রজ্ঞানন্দ বলেন, 'আমি ক্লান্ত। আমি নিজের ইচ্ছামতো প্রস্তুতি সারতে পারিনি। খেলার সময়ও আমার এনার্জি খানিকটা কম ছিল বলেই মনে হচ্ছিল। তবে শেষমেশ ফাইনালে পৌঁছতে পারলাম।'

কার্লসনের বিরুদ্ধে ফাইনালে নামবেন ভারতের গর্ব প্রজ্ঞানন্দ। সংবাদ সংস্থা পিটিআইকে প্রজ্ঞানন্দ বলেন, 'আমি এই টুর্নামেন্টে ম্যাগনাসের বিরুদ্ধে খেলবে বলে আশাই করিনি। কারণ ফাইনালে না উঠলে কোনও পরিস্থিতিতেই আমার ওঁর বিরুদ্ধে খেলা সম্ভব ছিল না, আর সত্য়ি বলতে ফাইনাল পর্যন্ত পৌঁছব বলে আশাও করছিলাম না। তবে যখন ফাইনালে পৌঁছতে পেরেছি, তখন সেখানে নিজের সেরাটা দেব। বাকি যা হবে, দেখা যাবে।'
 

Advertisement