scorecardresearch
 

Rohit Sharma Vs Virat Kohli, Team India: রোহিত-কোহলিতে ফেঁসে টিম ইন্ডিয়া! ভাবী লিডার কে হতে পারেন?

বিরাট কোহলি এবং রোহিত শর্মা উভয়েরই বয়স ৩০ পেরিয়ে গেছে, তাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা অনুসারে যদি চলতে হয়, তবে বিসিসিআইকে এমন একজন নেতা প্রস্তুত করতে হবে যিনি র টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন পরবর্তী ৫-৭ বছর। এমন পরিস্থিতিতে সামনে আসে দু-তিনজন খেলোয়াড়ের নাম, যাঁদের দেখা যেতে পারে টিম ইন্ডিয়ার নেতৃত্ব।

Advertisement
ভবিষ্যতে টিম ইন্ডিয়ার কামান কার হাতে থাকবে? ভবিষ্যতে টিম ইন্ডিয়ার কামান কার হাতে থাকবে?
হাইলাইটস
  • টি-২০, ওয়ানডের অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা
  • বিরাট কোহলি এখন শুধু টেস্টের দায়িত্ব নেবেন
  • তবে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার কামান কার হাতে থাকবে?

Rohit Sharma Vs Virat Kohli, Team India: টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরে এবং দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দল ঘোষণার হতেই ভারতীয় ক্রিকেটে এক অদ্ভুত বিতর্ক শুরু হয়েছে। এই বিতর্ক  সেই নেতৃত্ব নিয়ে, যা প্রতিদিন বাড়ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি, টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। কিন্তু এরপর যা ঘটল তা নিয়ে তোলপাড় শুরু হল ভারতীয় ক্রিকেটে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI ) টি-টোয়েন্টির পর ওডিআই দলের অধিনায়কও বদলানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের  তরফে যুক্তি দেওয়া হয়েছিল যে হোয়াইট বল ক্রিকেটে আলাদা নেতৃত্ব থাকাটা ভুল। এমন পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টিম ইন্ডিয়ার টেস্ট দল ঘোষণা করা হলেই চমকপ্রদ সিদ্ধান্ত নেওয়া হয়। বিসিসিআই বিরাট কোহলিকে ওডিআই-এর অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়ে টি-টোয়েন্টির পাশাপাশি ওডিআই-এর নেতৃত্ব রোহিত শর্মাকে দিয়েছিল।

 

 

বিরাট বনাম রোহিতের লড়াই? 
বিরাট কোহলি এবং রোহিত শর্মার মধ্যে বিবাদের খবর দীর্ঘদিন ধরে আসছে, এটি ২০১৮  সাল থেকে ঘটতে শুরু করে এবং এখন পর্যন্ত তা ঘটে চলেছে। কিন্তু বিরাটকে যেভাবে অধিনায়কত্ব থেকে সরিয়ে রোহিতের হাতে দায়িত্ব দেওয়া হল, তার পর এই তোলপাড় বাড়তে বাধ্য। এই বিতর্কের মধ্যে, রোহিত শর্মা ইনজুরিতে পড়েন এবং দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে চলা টেস্ট সিরিজ থেকে বাদ পড়েন। অর্থাৎ বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট সিরিজের বাইরে থাকছেন  সহ-অধিনায়ক রোহিত শর্মা।

রোহিত শর্মার প্রস্থানের পরে আরেকটি চমকপ্রদ খবর এসেছে, যেখানে দাবি করা হয়েছিল যে বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হতে চলা  ওয়ানডে সিরিজে খেলবেন না। কারণ, বিরাট কোহলির মেয়ে ভামিকার জন্মদিন ১১ জানুয়ারি, সেই সময়েই টেস্ট সিরিজে ব্যস্ত থাকবেন বিরাট কোহলি। এমন পরিস্থিতিতে সেই সিরিজের পরেই বিরতি নিতে চান তিনি। যদিও আপাতত এমন খবর অস্বীকার করেছে বিসিসিআই।

Advertisement

 এই জল্পনা-কল্পনা ছাড়াও বিরাট কোহলি এবং রোহিত শর্মার মধ্যে দ্বন্দ্ব চলছে, ভারতীয় ক্রিকেট এক অন্যরকম ভারসাম্যে আটকে আছে। যেখানে বিভিন্ন ফরম্যাটের অধিনায়ক করা হয়েছে, তারা বিভিন্ন গ্রুপে  পরিণত হচ্ছে এবং মাঠের বাইরেও সমর্থকরা একে অপরের সাথে সংঘর্ষে লিপ্ত। এমতাবস্থায় প্রশ্ন উঠছে বিসিসিআইয়ের জন্য আলাদা পথ কী?

আসলে, একটি যুক্তিও রয়েছে যে বিরাট কোহলি এবং রোহিত শর্মা উভয়েরই বয়স ৩০  পেরিয়ে গেছে, তাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা  অনুসারে যদি চলতে হয়, তবে বিসিসিআইকে এমন একজন নেতা প্রস্তুত করতে হবে যিনি র টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন পরবর্তী ৫-৭   বছর। এমন পরিস্থিতিতে সামনে আসে দু-তিনজন খেলোয়াড়ের নাম, যাঁদের  দেখা যেতে পারে টিম ইন্ডিয়ার নেতৃত্ব। তবে তাদের মধ্যে কাকে নির্বাচিত করা হবে, সেদিকে নজর রাখতে হবে।

কেএল রাহুল
কর্ণাটক থেকে আসা, রাহুল এমন একজন খেলোয়াড়, যে তিনটি ফরম্যাটেই ভালো পারফর্ম করছেন। এছাড়াও তিনি লাগাতার টিম ইন্ডিয়ার  অংশ রয়েছেন, কেএলকে সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সহ-অধিনায়ক করা হয়েছিল। এমন পরিস্থিতিতে ভবিষ্যৎ নেতা হিসেবে তার নাম সবার আগে আসতে বাধ্য। কেএল রাহুল এখন পর্যন্ত আইপিএলে পঞ্জাব কিংসের কমান্ড সামলেছিলেন, যদিও তার দল ভালো করতে পারেনি কিন্তু কেউ তার অধিনায়কত্ব, ব্যাটিং নিয়ে প্রশ্ন তোলেনি।

 

ঋষভ পান্ত
মহেন্দ্র সিং ধোনির পর ভারতীয় দলে উইকেটকিপিংয়ের দায়িত্ব নেওয়া ঋষভ পান্ত গত এক-দুই বছরে বেশ নাম কুড়িয়েছেন। এক সময় তাকে নিয়ে প্রশ্ন উঠলেও অস্ট্রেলিয়া সফরে সবকিছু পাল্টে যায়। ব্যাটসম্যান হিসেবে ঋষভের পারফরম্যান্সের উন্নতি হয়েছে, উইকেটরক্ষক হিসেবে তার ভুলগুলোও কমতে শুরু করেছে।

 

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্ব ঋষভের জন্য ভাল প্রমাণিত হয়েছিল। কারণ তার অধিনায়কত্বে দিল্লির দল ফাইনালে উঠেছে, ঋষভের প্রশংসা হয়েছে এবং তার মধ্যে লুকিয়ে থাকা একজন নেতা সবার সামনে এসেছেন। সবাইকে অবাক করে দিয়ে, দিল্লি ক্যাপিটালস শ্রেয়াস আইয়ারের পরিবর্তে ঋষভ পন্তের দিকে মনোযোগ দিতে শুরু করে। যা স্পষ্ট করে দিয়েছে যে শুধুমাত্র ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও ঋষভকে ভবিষ্যতের নেতা হিসেবে বিবেচনা করা যেতে পারে।

শ্রেয়াস আইয়ার
 ঋষভ পন্তের আগে দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব ছিল শ্রেয়াসের হাতে। টি-টোয়েন্টি এবং ওডিআইয়ের পরে, শ্রেয়াস আইয়ার টেস্ট ক্রিকেটেও দুর্দান্ত পারফর্ম করেছে, তার হাতে বয়সও রয়েছে, তাই টিম ইন্ডিয়াতে তার ভবিষ্যত উজ্জ্বল। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসাবে আইপিএলে তার নেতৃত্বও ভাল ছিল, কিন্তু আঘাত পেয়ে পরিস্থিতি প্রতিকূল হয়ে যায়।

 

 

শ্রেয়াস যখন ইনজুরির কারণে বাইরে ছিলেন, দিল্লি ঋষভকে নির্দেশ দিয়েছিল, কিন্তু চমকটি ঘটেছিল যখন শ্রেয়াসের ফিরে আসার পরেও ঋষভকে অধিনায়ক হিসাবে ধরে রাখা হয়েছিল। এখন শ্রেয়াস আইয়ার দিল্লি ক্যাপিটালস থেকে আলাদা হয়েছেন, কারণ তিনি নেতৃত্বের ভূমিকায় আসতে চান। শ্রেয়াস আইয়ারের দুর্দান্ত ব্যাটিং দক্ষতা, বয়স এবং অধিনায়কত্বে দুর্দান্ত পারফরম্যান্সের রেকর্ড রয়েছে, তাই তিনি টিম ইন্ডিয়ার নেতৃত্বের দৌড়ে রয়েছেন।

Advertisement