scorecardresearch
 

Sakshi Malik Quit Wrestling: ব্রিজভূষণের সহযোগী WFI সভাপতি, কুস্তি ছাড়লেন সাক্ষী মালিক

Sakshi Malik Quit Wrestling: রাজধানীতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সাক্ষী মালিক বলেছেন, যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিংয়ের পরিবার এবং ঘনিষ্ঠ সহযোগীদের অনুমতি না দেওয়ার বিষয়ে ক্রীড়ামন্ত্রক কুস্তিগীরদের প্রতি যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ হয়নি।

Advertisement
কুস্তি ছেড়ে দেওয়ার হুমকি অলিম্পিক পদকজয়ী সাক্ষী মালিকের কুস্তি ছেড়ে দেওয়ার হুমকি অলিম্পিক পদকজয়ী সাক্ষী মালিকের

Sakshi Malik Quit Wrestling: রিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী সাক্ষী মালিক, সংবাদমাধ্যমের সামনে হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, তিনি কুস্তি ছেড়ে দিতে চলেছেন। ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brijbhushan Sharan Singh) অনুগত সঞ্জয় সিং (Sanjay Singh) ভারতের রেসলিং ফেডারেশনের (Wrestling Federation Of India) সভাপতি নির্বাচিত হওয়ায় তাঁর হতাশা প্রকাশ করেছেন। সঞ্জয় সিং প্রাক্তন কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক জয়ী অনিতা শিওরানকে ৪০-৭ ভোটে পরাজিত করেছেন। যা ২১ ডিসেম্বর বৃহস্পতিবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়।

রাজধানীতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সাক্ষী মালিক বলেছেন, যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিংয়ের পরিবার এবং ঘনিষ্ঠ সহযোগীদের অনুমতি না দেওয়ার বিষয়ে ক্রীড়ামন্ত্রক কুস্তিগীরদের প্রতি যে প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণ হয়নি। সাক্ষী হাইলাইট করেছেন যে, "সঞ্জয় সিং, যিনি উত্তরপ্রদেশ রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি হিসাবে কাজ করেছিলেন, তিনি ব্রিজভূষণ শরণ সিংয়ের ডানহাত। ফলে আমি কুস্তি ছাড়লাম."

টোকিও অলিম্পিকের পদকজয়ী বজরং পুনিয়ার সঙ্গে সাংবাদিকদের সম্বোধন করা সাক্ষী মালিক তাঁর চোখের জল নিয়ন্ত্রণ করতে না পেরে ভেঙে পড়েন। সাক্ষী ব্রিজভূষণ শরণ সিং এবং ভারতের রেসলিং ফেডারেশনের পূর্ববর্তী শাসনের বিরুদ্ধে তাদের বহুল আলোচিত প্রতিবাদের সময় সমর্থনের জন্য জনসাধারণ এবং মিডিয়াকে ধন্যবাদ জানান।

"আমরা রাস্তায় ৪০ দিন ঘুমিয়েছিলাম এবং দেশের বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোক আমাদের সমর্থন করতে এসেছিল। যদি ব্রিজ ভূষণ সিংয়ের ব্যবসায়িক অংশীদার এবং একজন ঘনিষ্ঠ সহযোগী WFI-এর সভাপতি নির্বাচিত হন, আমি কুস্তি ছেড়ে দেব,"এভাবেই ক্ষোভ উগরে দেন তিনি। ব্রিজ ভূষণ শরণ সিংকে সাক্ষী মালিকের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, কিন্তু প্রাক্তন WFI প্রধান, এই বক্তব্যের বিষয়ে কোনও রকম মন্তব্য করতে অস্বীকার করেন। "আমার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।" ব্রিজভূষণ বৃহস্পতিবার বলেন।

'আমরা একজন মহিলা প্রেসিডেন্ট চেয়েছি'

সাক্ষী এবং অন্যান্য কুস্তিগীর যারা ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন, যিনি ভারতীয় জনতা পার্টির একজন সংসদ সদস্যও, অনিতা শিওরানকে ভারতের রেসলিং ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব নিতে সমর্থন করেন। অনিতা জাতীয় কুস্তি সংস্থার প্রথম মহিলা সভাপতি হওয়ার জন্য লড়াই করেন। কিন্তু তিনি ৪৭ ভোটের মধ্যে মাত্র ৭ ভোট পেয়ে নির্বাচনে হেরে যান। "আমরা একজন নারী রাষ্ট্রপতির দাবি জানিয়েছি। রাষ্ট্রপতি নারী হলে হয়রানির ঘটনা ঘটত না। কিন্তু, আগে নারীদের অংশগ্রহণ ছিল না এবং আজকে আপনি তালিকা দেখতে পারেন, এমনকী একজন মহিলাকেও পদ দেওয়া হয়নি। আমরা সম্পূর্ণ শক্তির সাথে লড়াই করেছি কিন্তু এই লড়াই চলবে। নতুন প্রজন্মের কুস্তিগীরদের লড়াই করতে হবে," সাক্ষী বলেন।

Advertisement

ব্রিজভূষণের বিরুদ্ধে কেন বিক্ষোভ?

ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক এবং বজরং পুনিয়া সহ শীর্ষস্থানীয় অলিম্পিয়ানরা, একজন নাবালক সহ সাতজন কুস্তিগীরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে তাদের মাসব্যাপী প্রতিবাদের সময় সিংয়ের গ্রেফতারের দাবি জানান। ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের পর জুনে পাঁচ মাসেরও বেশি সময় পর তারা তাদের বিক্ষোভ প্রত্যাহার করে। 

 

Advertisement