scorecardresearch
 

ক্যাপ্টেন ধাওয়ানের সামনে একাধিক হাতছানি! ভাঙতে পারেন সৌরভের রেকর্ড

ভারতের অধিনায়ক হিসাবে প্রথম সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমে শিখর ধাওয়ান প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ড ভাঙার জন্য চেষ্টা করতে পারেন। তাছাড়াও একাধিক হাতছানি রয়েছে শ্রীলঙ্কা সফরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের।

Advertisement
ভারতীয় দলের অনুশীলনে শিখর ধাওয়ান। কলম্বোতে। ছবি- বিসিসিআই। ভারতীয় দলের অনুশীলনে শিখর ধাওয়ান। কলম্বোতে। ছবি- বিসিসিআই।
হাইলাইটস
  • শিখরের সামনে রেকর্ডের হাতছানি
  • একাধিক রেকর্ডের সামনে ধাওয়ান
  • সৌরভের রেকর্ড ভাঙতে পারেন শিখর

ভারতের অধিনায়ক হিসাবে প্রথম সিরিজে শ্রীলঙ্কার (India Vs Srilanka) বিপক্ষে মাঠে নেমে শিখর ধাওয়ান প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) রেকর্ড ভাঙার জন্য চেষ্টা করতে পারেন।

শ্রীলঙ্কা সফরে অধিনায়কত্বের জোর দিয়ে শিখর ধাওয়ান (Shikhar Dhawan) তাঁর কেরিয়ারের সেই পর্যায়ে, যেখানে তিনি মাঠে নামার সময় প্রতিবারই রেকর্ড বুকে বিভিন্ন রেকর্ড করতে চলেছেন। ধাওয়ান শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ম্যাচের ওয়ানডে সিরিজে বড় বেশ কিছু বিষয়ে নজর রাখবেন।


তিনটি ওয়ানডে এবং আরও টি-টোয়েন্টি নিয়ে শ্রীলঙ্কার সীমিত ওভারের সফরটি ১৮ জুলাই অর্থাত আগামীকাল রবিবার কলম্বোতে শুরু করবে। বিরাট কোহলি এবং অন্যান্য মূল খেলোয়াড়কে নিউজিল্যান্ডের বিপক্ষে ডব্লুটিসি ফাইনাল এবং স্বাগতিকদের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজের জন্য ইংল্যান্ডে পাঠানোর পরে বাঁহাতি এই ওপেনারকে দলের ক্যাপ্টেন হিসাবে ঘোষণা করা হয়েছিল।

সৌরভের রেকর্ড ভাঙার জন্য ধাওয়ানকে কী করতে হবে!

দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্যাটসম্যানের ৬ হাজার ওয়ানডে রান পৌঁছানোর জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের অধিনায়ক শিখর ধাওয়ানের। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এই মাইলফলকে পৌঁছানোর জন্য দ্রুততম (১৩৬ ইনিংস) নিয়েছিলেন, তার পরে মহারাজ (১৪৭ ইনিংস) নিয়েছিলেন দ্রুততম ৬০০০ রান টপকাটে। এবং ধাওয়ান ১৩৯ ওয়ানডে ইনিংস খেলেছেন ইতিমধ্যেই।


ধাওয়ান এখন পর্যন্ত ১৩৯ ওয়ানডে ইনিংসে ৪৫.২৮ গড়ে ৫৯৭৭ রান করেছেন। এবং ১৭টি শতরান করে ৯৩.৯ স্ট্রাইক রেটে দাঁড়িয়ে আছেন ভারতের এই বাঁ-হাতি ওপেনার। ওয়ানডে ক্রিকেটে ৬হাজার বা তার থেকে বেশি রান নিয়ে দশম ভারতীয় ব্যাটসম্যান হওয়া থেকে ধাওয়ান মাত্র ২৩ রান দুরে রয়েছেন। সিরিজ চলাকালীন তিনি কীর্তি অর্জন করলে তিনি একটি ব্যাটসম্যানদের অভিযাত ক্লাসে যোগ দেবেন।

Advertisement

সচিন তেন্ডুলকর (১৮,৪২৬), বিরাট কোহলি (১২,১৬৯), সৌরভ গঙ্গোপাধ্যায় (১১,৩৬৩), রাহুল দ্রাবিড় (১০,৮৮৯), এমএস ধোনি (১০,৭৭৩), মহম্মদ আজহারউদ্দিন (৯,৩৭৮), রোহিত শর্মা (৯,২০৫), যুবরাজ সিং (৮,৭০১), এবং বীরেন্দ্র সেহওয়াগ ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় (৮২৭৩) করে আছেন।


শ্রীলঙ্কার বিপক্ষে এক হাজার ওয়ানডে রান ধাওয়ানের

আসন্ন সফরে ধাওয়ান শ্রীলঙ্কার বিপক্ষে এক হাজার ওয়ানডে রান পূর্ণ একাদশ ভারতীয় ব্যাটসম্যান হতে পারেন। অভিজ্ঞ এই ভারতীয় ওপেনার শ্রীলঙ্কার বিরুদ্ধে অসাধারণ গড় দিয়ে ৯৮৩ রান করেছেন ইতিমধ্যেই। তাদের বিরুদ্ধে তিনি ৪টি শতরান ও পাঁচটি অর্ধশতক হাঁকিয়েছেন। ফলে আর মাত্র ১৭ রান করলেই ১০০০ রান করবেন তিনি।

স্টার স্পোর্টস শো ব্লু ব্লুজকে অনুসরণ করে ধাওয়ান বলেছিলেন," এটি আমার পক্ষে একটি বড় অর্জন যে আমি ভারতীয় দলের অধিনায়ক হয়েছি। একজন নেতা হিসাবে আমার ধারণা, সবাইকে এক সাথে রাখা এবং খুশি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের কাছে দুর্দান্ত দল রয়েছে, দুর্দান্ত সাপোর্ট স্টাফ রয়েছে এবং আমরা এর আগেও কাজ করেছি। আশা করি ভালো হবে।"

Advertisement