scorecardresearch
 

Sunil Chhetri Retirement: মেসি-রোনাল্ডোর মতোই ভারতের উজ্জ্বল নক্ষত্রের নাম সুনীল, এক নজরে কীর্তি-কাহিনি

ভারতীয় ফুটবলের তারকা সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ঘষনা করেছেন। ৬ জুন কলকাতায় কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন ভারতীয় দলের ক্যাপ্টেন। ৩৯ বছর বয়সী এই তারকা ভারতীয় দলের হয়ে সর্বকালের সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়েছেন। জাতীয় দলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এই তারকার অবসরের সিদ্ধান্তে ভারতীয় ফুটবল মহলে আলোড়ন পরে গিয়েছে।

Advertisement
সুনীল ছেত্রী ভারতের হয়ে শেষ ম্যাচ খেলবেন ৬ জুন কুয়েতের বিপক্ষে। (ছবি: গেটি) সুনীল ছেত্রী ভারতের হয়ে শেষ ম্যাচ খেলবেন ৬ জুন কুয়েতের বিপক্ষে। (ছবি: গেটি)

ভারতীয় ফুটবলের তারকা সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার কথা ঘোষনা করেছেন। ৬ জুন কলকাতায় কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন ভারতীয় দলের ক্যাপ্টেন। ৩৯ বছর বয়সী এই তারকা ভারতীয় দলের হয়ে সর্বকালের সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়েছেন। জাতীয় দলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এই তারকার অবসরের সিদ্ধান্তে ভারতীয় ফুটবল মহলে আলোড়ন পরে গিয়েছে।

২০০৫ সালের জুন মাসে ভারতের হয়ে অভিষেক করেন সুনীল। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচেই গোল করেন তিনি। ২০০৭ সালে তাঁর গোলে নেহেরু কাপের ফাইনালে সিরিয়াকে পরাজিত করে ভারতীয় দল। তিনি ২০০৯ এবং ২০১২ সালে ভারতের হয়ে আরও দু'টি নেহেরু কাপ জিতেছেন। পরের বছর, ছেত্রী এএফসি চ্যালেঞ্জ কাপ ফাইনালে হ্যাটট্রিক করেন, সেই ম্যাচে ভারত তাজিকিস্তানকে ৪-১ গোলে হারায়। তিনি ২০১১, ২০১৫, ২০২১ এবং ২০২৩ সালে SAFF চ্যাম্পিয়নশিপ শিরোপা জেতান ভারতকে।

সুনীল ছেত্রী
সুনীল ছেত্রী

ভারতের প্রাক্তন স্ট্রাইকার ভাইচুং ভুটিয়া তাঁর হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন তুলে দিয়েছিলেন। ছেত্রী ২০১১ সালে এএফসি এশিয়ান কাপের ম্যাচে খেলেন এবং ২০১২ সালে এএফসি চ্যালেঞ্জ কাপ কোয়ালিফায়ারে প্রথমবার জাতীয় দলের অধিনায়ক মনোনীত হন। মোট সাতবার এআইএফএফ-এর বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতেছেন। শুধু তাই নয়, ২০১১ সালে অর্জুন পুরস্কার এবং ২০২১ সালে ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কারে ভূষিত হন। তিনি প্রথম ফুটবলার যিনি ক্রীড়া কৃতিত্বের জন্য দেশের সর্বোচ্চ পুরস্কার খেল রত্ন জিতেছেন।

আরও পড়ুন

শ্বশুর বাড়িতে সুনীল
শ্বশুর বাড়িতে সুনীল

২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত তাঁর নেতৃত্বেই ভারতীয় ফুটবল দল প্রথমবার ফিফা র‍্যাঙ্কিং-এ ১০০-র মধ্যে পৌঁছেছিল। ২০২৪ সালের ২৬ মার্চ ভারতের হয়ে ১৫০ তম ম্যাচ খেলছিলেন ভারতের জার্সি গায়ে ৯৪টি গোল করেছেন। ফিফা সদস্যদের মধ্যে সর্বকালের গোলদাতার তালিকায় চতুর্থ স্থানে ভারতের এই কিংবদন্তি তারকা। সক্রিয় খেলোয়াড়দের মধ্যে, তিনি কেবল লিওনেল মেসি (১৮০ ম্যাচে ১০৬ গোল) এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (২০৫ ম্যাচে ১২৮ গোল) পিছনে রয়েছেন।

Advertisement

Advertisement