scorecardresearch
 

IPL 2022 : IPL-র নয়া টাইটেল স্পনশর TATA, বিদায় VIVO

২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ২২০০ কোটি টাকার বিনিময়ে আইপিএল-এর টাইটেল স্পন্সর হয় ভিভো। ২০২০ সালে দেশজুড়ে চিনের বিরুদ্ধে বিক্ষোভ চলতে থাকায় সেই বছর টাইটেল স্পন্সরের নাম থেকে ছেঁটে ফেলা হয় ভিভোকে।

Advertisement
আইপিএল ট্রফি আইপিএল ট্রফি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে(IPL) নতুন টাইটেল স্পন্সর। ২০২৩ সাল থেকে টাইটেল স্পনসর হতে চলেছে টাটা গ্রুপ (Tata Group)। অর্থাৎ ২০২৩ সাল থেকে এই টুর্নামেন্টটি এখন 'TATA IPL' নামে পরিচিত হবে। চীনা কোম্পানি ভিভোর(VIVO) সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চূক্তি চিল বিসিসিআইয়ের। আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, যে আগামী বছর থেকে টাটা আইপিএলের টাইটেল স্পন্সর হবে। চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভোকে প্রতিস্থাপন করবে। গত বছরই আইপিএল-এর টাইটেল স্পন্সর করা হয়েছিল ভিভোকে। মঙ্গলবার পরিচালন পরিষদের বৈঠকে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রিজেশ প্যাটেল বলেন, ''ভিভোর জায়গায় টাটা গ্রুপকে আইপিএল-এর টাইটেল স্পন্সর করা হয়েছে।''

২০২০ সালে ড্রিম ইলেভেনকে টাইটেল স্পন্সর করা হয়


২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ২২০০ কোটি টাকার বিনিময়ে আইপিএল-এর টাইটেল স্পন্সর হয় ভিভো। ২০২০ সালে ভারতের সেনাদের সঙ্গে ঝামেলায় জড়ায় চিনের সেনাবাহিনী। ফলে দেশজুড়ে চিনের বিরুদ্ধে বিক্ষোভ চলতে থাকে। চিনা দ্রব্য বর্জন করার ডাক ওঠে গোটা দেশে। সেই কারনে সেই বছর টাইটেল স্পন্সরের নাম থেকে ছেঁটে ফেলা হয় ভিভোকে। সেই বছরে ড্রিম ইলেভেনকে টাইটেল স্পন্সর করা হয়েছিল। পরের বছর থেকে ফের ফিরে আসে ভিভো। এবারেও টাইটেল স্পন্সর থাকছে চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা। তবে পরের বছর থেকে টাটাই হবে টাইটেল স্পন্সর।   

টাটাকেই টাইটেল স্পন্সর চেয়েছিল ভিভো 

শোনা গিয়েছিল, ভিভো আইপিএল গভর্নিং বডির কাছে আইপিএল-এর টাইটেল স্পন্সরশিপ টাটাকে দিয়ে দেওয়ার অনুরোধ করেছিল। সেই অনুরোধে সাড়া দিল বোর্ড। ২০২৩ সালেও টাইটেল স্পন্সর হিসেবে ভিভোর থাকার কথা ছিল। ২০২০ সালে তাদেরকে স্পন্সর হিসেবে রাখতে না পারায় চুক্তি আরও এক বছর বেড়ে গিয়েছিল। তবুও ভিভো আর স্পন্সর হিসেবে থাকতে না চাওয়ায় স্পন্সরশিপের দায়িত্ব দেওয়া হল টাটাকে। তবে কত টাকার বিনিময়ে এই চুক্তি হল তা এখনও জানা যায়নি।      

Advertisement

Advertisement