scorecardresearch
 

Team India Coach: গম্ভীর নন, জিম্বাবোয়ে সফরে ভারতের নতুন হেড কোচ কে?

T20 বিশ্বকাপের পরে, টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, কোচের দৌড়ে ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরের নাম রয়েছে। ইতিমধ্যেই ইন্টারভিউও হয়ে গিয়েছে গম্ভীরের। বিসিসিআই ভারতের প্রাক্তন এই ক্রিকেটারের দেওয়া সমস্ত শর্তও মেনে নিয়েছে, তবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

Advertisement
গৌতম গম্ভীর ও টিম ইন্ডিয়া গৌতম গম্ভীর ও টিম ইন্ডিয়া

T20 বিশ্বকাপের (T20 World Cup 2024) পরে, টিম ইন্ডিয়ার (Team India) হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) মেয়াদ শেষ হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, কোচের দৌড়ে ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীরের (Gautam Gambhir) নাম রয়েছে। ইতিমধ্যেই ইন্টারভিউও হয়ে গিয়েছে গম্ভীরের। বিসিসিআই (BCCI) ভারতের প্রাক্তন এই ক্রিকেটারের দেওয়া সমস্ত শর্তও মেনে নিয়েছে, তবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

কোচ হলেও টি২০ বিশ্বকাপের পর জিম্বাবোয়ে সফরে যাওয়ার সম্ভাবনা নেই গৌতম গম্ভীরের। ভারতের জিম্বাবোয়ে সফর ৪ জুলাই থেকে শুরু হচ্ছে, যেখানে দুই দেশের মধ্যে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের প্রধান কোচের ভূমিকায় দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে। গম্ভীর কোচ হলে শ্রীলঙ্কা সফরই তাঁর প্রথম অ্যাসাইনমেন্ট। শ্রীলঙ্কা সফর ২৭ জুলাই থেকে শুরু হবে এবং আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে।

রাহুল দ্রাবিড় যখনই ছুটি নিয়েছেন তখনই ভিভিএস লক্ষ্মণ দায়িত্ব সামলেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই অনুষ্ঠিত হতে যাওয়া জিম্বাবোয়ে সফরেও তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। ভিভিএস লক্ষ্মণ জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA) বিদায়ী ডিরেক্টর। শুধু তাই নয়, অনূর্ধ্ব-১৯ পুরুষ দলের হেড কোচও তিনি। ২০২২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ভিভিএস লক্ষ্মণের কোচিংয়ে যশ ধুলের দল জিতেছিল। লক্ষ্মণ ১৩৪টি টেস্ট ম্যাচে ৮৭৮১ রান করেছেন। তাঁর গড় ৪৫.৯৭। ৮৬টি ওডিআই ম্যাচে করেছেন ২৩৩৮ রান।

আরও পড়ুন

ভিভিএস লক্ষ্মণ তার এনসিএ কর্মীদের সঙ্গে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দল চূড়ান্ত করতে চলেছেন। এই সপ্তাহের শেষের দিকে জিম্বাবোয়ে সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করতে পারে বিসিসিআই। ডানহাতি ব্যাটসম্যান সূর্যকুমার যাদব বা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার মধ্যে কেউ একজন এই সিরিজে মেন ইন ব্লুদের নেতৃত্ব দিতে পারেন।

Advertisement

ভারতের জিম্বাবোয়ে সফরের সময়সূচি
৬ জুলাই ১ম টি২০, হারারে
৭ জুলাই- ২য় টি২০, হারারে
১০ জুলাই- ৩য় টি২০, হারারে
১৩ জুলাই - ৪র্থ টি২০, হারারে
১৪ জুলাই ৫ম টি২০, হারারে

গৌতম গম্ভীরের মেন্টরশিপে, কলকাতা নাইট রাইডার্স (KKR) আইপিএল ২০২৪ (IPL 2024) শিরোপা জিতেছে। ভারতীয় দলের কোচ হওয়ার পর তাঁকে কেকেআরের মেন্টরশিপ ছাড়তে হবে। গম্ভীর ৪ ডিসেম্বর ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। গম্ভীর ৫৮ টেস্ট ম্যাচে ৪,১৫৪ রান করেছেন। তাঁর গড় ৪১.৯৫। যার মধ্যে নয়টি সেঞ্চুরি রয়েছে। গম্ভীর ১৪৭টি একদিনের ম্যাচে ৫২৩৮ রান করেছেন। গড় ৩৯.৬৮। ওয়ানডেতে ১১টি সেঞ্চুরি করেছেন তিনি। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচেও গম্ভীর তাঁর ছাপ রেখে গেছেন। তিনি ৩৭ ম্যাচে সাতটি হাফ সেঞ্চুরির পাশাপাশি ৯৩২ রান করেছেন, গড় ছিল ২৭.৪১। 

Advertisement