scorecardresearch
 

WFI Controversy: অভিযোগের তদন্তে কমিটি গঠন, WFI-র দায়িত্ব থেকে সরানো হল ব্রিজভূষণকে

কুস্তিগীররা তাঁদের আন্দোলন প্রত্যাহার করবেন। ক্রীড়ামন্ত্রী জানান, তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দায়িত্ব থেকে সরে যাবেন WFI-র সভাপতি।

Advertisement
WFI-র দায়িত্ব থেকে সরানো হল ব্রিজভূষণকে WFI-র দায়িত্ব থেকে সরানো হল ব্রিজভূষণকে
হাইলাইটস
  • কমিটি চার সপ্তাহের মধ্যে তাদের তদন্ত শেষ করবে
  • ততক্ষণ পর্যন্ত WFI-র সভাপতি প্রতিদিনের দায়িত্ব থেকে সরে যাবেন

কুস্তিগীরদের তোলা অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (Wrestling Federation of India) সমস্ত দায়িত্ব থেকে সরানে হল ব্রিজভূষণ শরণ সিংকে (Brij Bhushan Sharan Singh)। গতরাতে কুস্তিগীরদের সঙ্গে ৭ ঘণ্টা বৈঠকের পর একথা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Sports minister Anurag Thakur)। তিনি এটাও জানিয়েছেন যে কুস্তিগীররা তাঁদের আন্দোলন প্রত্যাহার করবেন। ক্রীড়ামন্ত্রী জানান, তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব দায়িত্ব থেকে সরে যাবেন WFI-র সভাপতি।

শুক্রবার গভীর রাতে সাংবাদিক বৈঠকে ভাষণ দিয়ে অনুরাগ ঠাকুর বলেছেন যে তিনি প্রতিবাদী কুস্তিগীরদের সঙ্গে সাত ঘণ্টা ধরে কথা বলেছেন। তিনি বলেন, কুস্তিগীররা সবাই ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে তাঁদের অভিযোগ তুলে ধরেছেন। আমরা এটা নিশ্চিত করছি যে জবাব চাওয়া হবে এবং ব্যবস্থা নেওয়া হবে।' ক্রীড়া মন্ত্রী ঘোষণা করেছেন যে অভিযোগ খতিয়ে দেখার জন্য মন্ত্রক একটি মনিটারিং কমিটি গঠন করবে। কমিটি চার সপ্তাহের মধ্যে তাদের তদন্ত শেষ করবে এবং ততক্ষণ পর্যন্ত WFI-র সভাপতি প্রতিদিনের দায়িত্ব থেকে সরে যাবেন। একটি সূত্র ইন্ডিয়া টুডে-কে জানিয়েছে যে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA)-র রিপোর্ট না আসা পর্যন্ত কুস্তিগীররা প্রতিবাদ করবেন না।

আরও পড়ুন:Wrestlers Protest against WFI Updates: 'জুনিয়ার মেয়েদের মতো একই ফ্লোরে শুতেন', ফের বিস্ফোরক অভিযোগ ব্রিজভূষণের বিরুদ্ধে

এর আগে, WFI-র সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগের তদন্তের জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করেছিল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। ব্রোঞ্জ পদক জয়ী বজরং পুনিয়া বলেন, 'আমরা নিশ্চিত যে সুষ্ঠু তদন্ত হবে। অতীতেও খেলোয়াড়রা WFI প্রধানের কাছ থেকে হুমকি পেয়েছিলেন।"

বিতর্ক কী নিয়ে?

Advertisement

ভিনেশ ফোগাট, বজরং পুনিয়া এবং বেশ কয়েকজন কুস্তিগীর রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদে নামেন। ভিনেশ অভিযোগ করেছেন যে ব্রিজভূষণ শরণ সিং এবং কয়েকজন অন্যান্য কোচ মহিলা কুস্তিগীরদের যৌন নিগ্রহ করেছেন, বিশেষত লখনউতে প্রশিক্ষণ শিবিরের সময়। ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। ভিনেশ আরও জানিয়েছেন যে তিনি ফেডারেশন সভাপতির আচরণের কারণে তিনি আত্মহত্যা করার কথাও ভেবেছিলেন। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে সিং বলেছেন, 'যৌন নিগ্রহের ঘটনা কখনও ঘটেনি। এমনকি একজন ক্রীড়াবিদও যদি এগিয়ে আসেন এবং প্রমাণ করতে পারেন, তবে আমি নিজেকে ফাঁসি দেব।'

Advertisement