scorecardresearch
 

Brij Bhushan Saran Singh: মেয়ে কুস্তিগীরদের সঙ্গে কী করেন WFI প্রধান-ঠিক কী অভিযোগ?

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (Wrestling Federation of India) প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bushan Sharan Singh) বিরুদ্ধে বিরাট অভিযোগ তুলে ভারতের কয়েকজন বিখ্যাত কুস্তিগীররা নতুন দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ করছেন।

Advertisement
ব্রিজভূষণ শরণ সিং ব্রিজভূষণ শরণ সিং
হাইলাইটস
  • বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত ছিলেন ছয় বারের সাংসদ
  • তাঁর বিরুদ্ধে ডাকাতি, খুনের চেষ্টা এবং দাঙ্গার মতো অভিযোগ রয়েছে

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (Wrestling Federation of India) প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bushan Sharan Singh) বিরুদ্ধে বিরাট অভিযোগ তুলে ভারতের কয়েকজন বিখ্যাত কুস্তিগীররা নতুন দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ করছেন। তাঁদের অভিযোগ, কয়েক বছর ধরেই মহিলা কুস্তিগীরদের যৌন নিগ্রহ (Sexual Harassment) করছেন ব্রিজভূষণ শরণ সিং। ভিনেশ ফোগাট (Vinesh Phogat), সাক্ষী মালিক (Sakshi Malik) এবং বজরং পুনিয়া (Bajrang Punia)-সহ প্রায় ৩০ জন কুস্তিগীর প্রতিবাদ করতে জড়ো হয়েছেন। প্রতিবাদী কুস্তিগীরদের চোখে জল, মুখে বিরক্তি। ব্রিজভূষণ শরণ সিং একজন শক্তিশালী ব্যক্তি এবং বর্তমানে উত্তর প্রদেশের কায়সারগঞ্জের বিজেপি সাংসদ। কুস্তিগিরদের আনা অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন ব্রিজভূষণ। তিনি বলেছেন যে এই অভিযোগগুলি সত্য প্রমাণিত হলে তিনি ফাঁসিতে ঝুলতে রাজি।

বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত ছিলেন ছয় বারের সাংসদ

উত্তরপ্রদেশের গোন্ডা জেলার একজন ঠাকুর পরিবারের জন্ম ব্রিজভূষণ সিং শরণের। ৬৫ বছর বয়সি ব্রিজভূষণ ছয়বারের সাংসদ। তিনি গোন্ডা, কায়সারগঞ্জ এবং বলরামপুর কেন্দ্রের প্রতিনিধিত্ব করেছেন। তিনি বিজেপির টিকিটেই পাঁচবার জিতেছেন। একমাত্র ব্যতিক্রম হল ২০০৯ সালের নির্বাচনে সমাজবাদী পার্টির টিকিটে জিতেছিলেন। তাঁর স্ত্রী কেতকি দেবী সিং গোন্ডা জেলা পঞ্চায়েতের সভাপতি এবং ছেলে প্রতীক ভূষণ সিং বর্তমানে গোন্ডা সদর আসনের বিধায়ক।

আরও পড়ুন:মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা, শাস্তির দাবিতে যন্তরমন্তরে ধর্নায় পদকজয়ীরা

যৌবনে কুস্তিগীর-৯০-র দশকে বাহুবলী ইমেজ

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সহযোগী সুভাষ সিং ঠাকুর, জয়েন্দ্র ঠাকুর ওরফে ভাই ঠাকুর, পরেশ দেশাই এবং শ্যাম কিশোর গড়িকাপট্টিদের আশ্রয় দেওয়ার অভিযোগে ৯০-এর দশকের মাঝামাঝি সময়ে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে টাডা আইনে একটি মামলাও ছিল। এছাড়াও এদের সঙ্গে দাউদের সঙ্গে কথা বলার জন্য নিজের ফোন ব্যবহার করতে দেওয়ার অভিযোগ ছিল ব্রিজভূষণের বিরুদ্ধে। যদিও পরে তিনি এসব অভিযোগ থেকে খালাস পান।

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনের নির্বাচনী হলফনামা অনুসারে, সিংয়ের বিরুদ্ধে অযোধ্যা এবং গোন্ডায় চারটি মামলা ঝুলে রয়েছে। তাঁর বিরুদ্ধে ডাকাতি, খুনের চেষ্টা এবং দাঙ্গার মতো অভিযোগ রয়েছে।

অভিযোগের রাজনৈতিক দিক

ব্রিজভূষণ শরণ সিং প্রায় এক দশক ধরে WFI-র সভাপতি। নানা কাজের সমালোচনা সত্ত্বেও তিনি ফেডারেশনের উপর কর্তৃত্ব বজায় রেখে গিয়েছেন। এমনকি একটি অনুষ্ঠান চলাকালীন মঞ্চে এক কুস্তিগীরকে তিনি চড় মেরেছিলেন বলেও অভিযোগ। তাঁর রাজনৈতিক প্রভাব ফেডারেশনের উপর তার কর্তৃত্বের একটি প্রধান কারণ বলে মনে করা হয়। যদিও বিজেপির অন্দরে তাঁকে নিয়ে টানাপড়েন চলছে। ২০২২ সালে বন্যার সময় উত্তরপ্রদেশ সরকারের সমালোচনা করেছিলেন তিনি। এর আগে অযোধ্যায় গেলে রাজ ঠাকরেকে শবক শেখাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন।

এখন কী অভিযোগ তোলা হয়েছে?

ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক এবং বজরং পুনিয়া-সহ ২৯ জন কুস্তিগীর গতকাল দিল্লিতে বিস্ফোরক অভিযোগ তোলেন। এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী ভিনেশ অভিযোগ করেছেন যে ব্রিজভূষণ শরণ সিং এবং কয়েকজন অন্যান্য কোচ মহিলা কুস্তিগীরদের যৌন নিগ্রহ করেছেন, বিশেষত লখনউতে প্রশিক্ষণ শিবিরের সময়। ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। ভিনেশ আরও জানিয়েছেন যে তিনি ফেডারেশন সভাপতির আচরণের কারণে তিনি আত্মহত্যা করার কথাও ভেবেছিলেন।

 

Advertisement