scorecardresearch
 

World Cup 2023: বিশ্বকাপের জন্য ৫০ কোটি টাকা পাচ্ছে ইডেন, কী কী পরিবর্তন হতে চলেছে?

এই বছরের শেষেই অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠিত হতে চলা এই বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। সূচি অনুযায়ী, ভারত ও পাকিস্তানের মধ্যে মেগা ম্যাচটি 15 অক্টোবর আহমেদাবাদে অনুষ্ঠিত হবে। 

Advertisement
বিশ্বকাপ বিশ্বকাপ
হাইলাইটস
  • ইডেন পাচ্ছে ৫০ কোটি টাকা
  • উন্নয়নের জন্য খরচ হবে টাকা

এই বছরের শেষেই অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ। ভারতে অনুষ্ঠিত হতে চলা এই বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। সূচি অনুযায়ী, ভারত ও পাকিস্তানের মধ্যে মেগা ম্যাচটি 15 অক্টোবর আহমেদাবাদে অনুষ্ঠিত হবে। 

এই বিশ্বকাপে ফাইনাল সহ মোট ৪৮টি ম্যাচ হবে। এবারের বিশ্বকাপ শুরু হচ্ছে ৫ অক্টোবর থেকে। ফাইনাল ১২ নভেম্বর। ৪৬ দিনের এই টুর্নামেন্ট ১০টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই ১০টি স্টেডিয়াম সংস্কারের জন্য বিসিসিআই মোট ৫০০ কোটি টাকা অনুমোদন করেছে। ভারত প্রথমবার এককভাবে এই টুর্নামেন্ট আয়োজন করছে। ফলে বিসিসিআই-এর কাছে এটা বড় চ্যালেঞ্জ। আর সেই জন্যই কোনও ত্রুটি রাখতে চাইছে না ভারতের ক্রিকেট বোর্ড। বিভিন্ন স্টেডিয়ামের সংস্কারের কাজে এই টাকা ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। বিশ্বকাপ শুরু হতে আর তিন মাস বাকি। তাই দ্রুত কাজ শেষ করতে হবে রাজ্য সংস্থাগুলিকে।  

তিনটি স্টেডিয়ামে অনুশীলন ম্যাচ অনুষ্ঠিত হবে 
প্রতিটি স্টেডিয়াম পাবে ৫০ কোটি টাকা। বিশ্বকাপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে হায়দরাবাদ, আহমেদাবাদ, ধর্মশালা, দিল্লি, চেন্নাই, লখনউ, পুনে, বেঙ্গালুরু, মুম্বই এবং কলকাতায়। হায়দরাবাদ ছাড়াও অনুশীলন ম্যাচগুলি  গুয়াহাটি এবং তিরুবনন্তপুরমে। ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই প্রস্তুতি ম্যাচগুলি অনুষ্ঠিত হবে।
কলকাতার ইডেন গার্ডেনে বিশ্বকাপের মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালও রয়েছে। এই ম্যাচগুলোর জন্য, খেলোয়াড়দের সুবিধার্থে এই স্টেডিয়ামে ড্রেসিংরুম উন্নত করা হবে।

আরও পড়ুন

ওয়াংখেড়েতে নতুন এলইডি লাইট বসানো হবে
২০১১ বিশ্বকাপের ফাইনাল খেলা হয়েছিল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এরপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেছিল। প্রায় ১২ বছর পর এই মাঠে আবার বিশ্বকাপের ম্যাচ খেলা হবে। এসব ম্যাচের জন্য স্টেডিয়ামে কর্পোরেট বক্স ও টয়লেট উন্নত করা হবে। এর পাশাপাশি মাটিতে নতুন এলইডি লাইট বসানো হবে।  

Advertisement

রাজধানী দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টিকিট ব্যবস্থা, ভক্তদের আসন এবং টয়লেট নিয়ে এখনও সমস্যা চলছে। এর ফলে ২০২৩ বিশ্বকাপের আগেই এই সব সমস্যা দূর হয়ে যাবে।

IPL 2023-এর কিছু ম্যাচ লখনউয়ের একনা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল। তখন এখানকার পিচ খুবই মন্থর। যার উপর ব্যাট করাটা খুব কঠিন মনে হচ্ছিল। এবার বিশ্বকাপকে সামনে রেখে এই মাঠে নতুন পিচ নির্মাণ করা হবে। 
চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামেও এলইডি লাইট বসানো হবে। পাশাপাশি লাল মাটির দুটি পিচ তৈরির কাজও করা হবে। পাশাপাশি এখানে স্টেডিয়ামে ৫টি ম্যাচ হবে। এর মধ্যে ৮ অক্টোবর ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হবে। 
ধর্মশালার সুন্দর স্টেডিয়ামে ৬ হাজার মিটার পাইপ বিছিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে। স্কটল্যান্ডের একটি পরীক্ষাগারে পরীক্ষা করা নদীর বালি এবং নুড়ি আউটফিল্ডে ব্যবহার করা হয়েছে।

পুনের উন্মুক্ত স্টেডিয়ামে বিশ্বকাপের আগে বেশিরভাগ অংশে ছাদ তৈরি করা হবে। পাশাপাশি পরিষ্কার টয়লেট, ভালো রাস্তা ও পার্কিং স্পেস নিয়েও কাজ করা হবে। বিসিসিআই বাকি ৭টি ভেন্যু আহমেদাবাদ, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদকে ৫০-৫০ কোটি টাকা দেবে। এখানে ম্যানেজমেন্ট ছোট সমস্যা নিয়ে কাজ করতে চায় এবং বিশ্বকাপের জন্য এই স্টেডিয়ামগুলোকে দর্শনীয় করে তুলতে চায়। আমরা আপনাকে জানিয়ে রাখি যে ১৯ নভেম্বর আহমেদাবাদে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

Advertisement