scorecardresearch
 

WTC Final Shubman: শুভমনকে কড়া শাস্তি দিল আইসিসি, বাদ গেলেন না রোহিতরাও

ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পর্যুদস্ত হয়েছে টিম ইন্ডিয়া। ২০৯ রানে রোহিনবাহিনীকে হারিয়ে ট্রফি জিতেছে অস্ট্রেলিয়া। ম্যাচের দ্বিতীয় ইনিংসে শুভমন গিলের ক্যাচ ধরেন অস্ট্রেলিয়ার ক্যামরেন গ্রিন। ক্যাচটি নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

Advertisement
Shubman Gill Shubman Gill
হাইলাইটস
  • শুভমন গিলকে শাস্তি দিল আইসিসি।
  • ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা।

আশঙ্কা ছিলই। হলও সেটাই। শুভমন গিলকে শাস্তি দিল আইসিসি। চতুর্থ দিনের খেলায় দুরন্ত ক্যাচ নিয়ে ভারতীয় ওপেনারকে সাজঘরে ফেরান ক্যামেরন গ্রিন। গ্রিনের ওই ক্যাচ নিয়ে রয়েছে প্রশ্ন। বল মাটিতে পড়ে গিয়েছিল বলে দাবি অনেকের। সেই ছবিই ইনস্টাগ্রাম ও টুইটারে দেন শুভমন। আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করায় আইসিসির কোপে পড়লেন তরুণ ওপেনার।       

ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পর্যুদস্ত হয়েছে টিম ইন্ডিয়া। ২০৯ রানে রোহিনবাহিনীকে হারিয়ে ট্রফি জিতেছে অস্ট্রেলিয়া। ম্যাচের দ্বিতীয় ইনিংসে শুভমন গিলের ক্যাচ ধরেন অস্ট্রেলিয়ার ক্যামরেন গ্রিন। ক্যাচটি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভারতীয় দর্শকদের একাংশের দাবি, বল মাটিতে ছুঁয়েছিল। শুভমনেরও তাই মনে হয়েছে। নেট মাধ্যমে ক্যাচ ধরার মুহূর্তের ছবি দিয়ে 'ব্যঙ্গ' করেছিলেন শুভমন। তারই পরিণতি শাস্তি পেতে হল ভারতীয় ওপেনারকে। তাঁকে সতর্ক করল আইসিসি। সেই সঙ্গে জরিমানা নেওয়া হল, ম্যাচ ফি-র ১৫ শতাংশ। পুরো ম্যাচ ফি ফেরত দেওয়ার পাশাপাশি অতিরিক্ত ১৫ শতাংশ দিতে হবে শুভমনকে। ফলে ১১৫ শতাংশ জরিমানা দেবেন তিনি।  

সোশ্যাল মিডিয়ায় শুভমন যে ছবি দিয়েছিলেন তার সমালোচনা করেছিলেন রিকি পন্টিং ও জাস্টিন ল্যাঙ্গার। জাস্টিন চ্যানেল ৭-এ জানান,'দায়িত্বজ্ঞানহীনের মতো টুইট করেছেন গিল। অভিজ্ঞতার অভাব। সোশ্যাল মিডিয়ার জগতেই রয়েছি আমরা।' গিল যে শাস্তির মুখে পড়তে পারেন, তা আগাম বলেছিলেন রিকি পন্টিং। 

আরও পড়ুন

আইসিসি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে,'আইসিসির বিধির ২.৭ ধারা লঙ্ঘন করেছেন শুভমন। চতুর্থ দিনের খেলায় আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রে তা কাঙ্ক্ষিত নয়। তাঁকে ১৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হল।'

সেই সঙ্গে টিম ইন্ডিয়াকেও জরিমানা করেছে আইসিসি। ধীর গতিতে ওভার করায় শাস্তি দেওয়া হয়েছে। ম্যাচ ফি-র ১০০ শতাংশই জরিমানা বাবদ দিতে হবে ভারতকে। নির্দিষ্ট সময়ের মধ্যে ৫ ওভার কম বল করেছিলেন  ভারতীয় বোলাররা। আইসিসি-র বিধি অনুযায়ী, প্রতি ওভারের জন্য ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানা হিসেবে ১০০ শতাংশ করা হয়েছে। ভারতীয় ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের ম্যাচ ফি থেকে কেটে নেওয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ৪ ওভার কম বল করেছিল অস্ট্রেলিয়া। তাদের দিতে হবে ৮০ শতাংশ। 

Advertisement

Advertisement