scorecardresearch
 

WTC Point Table: দঃ আফ্রিকাকে হারিয়ে ফের শীর্ষে টিম ইন্ডিয়া, বাংলাদেশেরও পরে পাকিস্তান

কেপটাউন টেস্টে ভারত (India VS South Africa) ৭ উইকেটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে। এই ম্যাচ জেতার পর, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে। কেপটাউনের এই মাঠে ভারতীয় দল প্রথম টেস্ট ম্যাচ জিতে নিল।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া
হাইলাইটস
  • WTC র‍্যাঙ্কিং-এ শীর্ষে ভারত
  • দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ভারত

কেপটাউন টেস্টে ভারত (India VS South Africa) ৭ উইকেটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে। এই ম্যাচ জেতার পর, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে। কেপটাউনের এই মাঠে ভারতীয় দল প্রথম টেস্ট ম্যাচ জিতে নিল। এর আগে ৬টি ম্যাচ খেলেছে ভারতীয় দল (Team India)। যার মধ্যে ৪টিতেই হারের মুখ দেখতে হয় টিম ইন্ডিয়াকে। দু'টি ম্যাচ ড্র হয়েছে।

শীর্ষে উঠে এসেছে ভারত

মাত্র দুই দিনে শেষ হয়ে যাওয়া এই টেস্ট ম্যাচটি ক্রিকেট ইতিহাসের পাতায় 'সংক্ষিপ্ততম টেস্ট'। প্রথম ম্যাচে হারের পর, টিম ইন্ডিয়া ছয় নম্বরে নেমে গিয়েছিল। সেখান থেকে দ্বিতীয় টেস্ট জিতে তারা সরাসরি প্রথম স্থানে চলে এসেছে। এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সার্কেল ২০২৩ থেকে শুরু হয়েছে এবং ২০২৫ সাল অবধি চলবে। এরপর শীর্ষে থাকা দুই দল ফাইনালে খেলবে। ৪ জানুয়ারী কেপটাউনে জয়ের পরে টিম ইন্ডিয়া ১২ পয়েন্ট পেয়েছে, এর ফলেই ভারত আবার WTC পয়েন্ট টেবিলে ১ নম্বরে উঠে এসেছে।

কত নম্বরে পাকিস্তান?

পাঁচ নম্বরে নেমে গিয়েছে পাকিস্তান দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর, ৪৫.৮৩ শতাংশ পয়েন্ট নিয়ে পাঁচে নেমে এসেছেন বাবর আজমরা। সেঞ্চুরিয়ানে প্রথম ম্যাচে ইনিংস ও ৩২ রানে লজ্জাজনক হরের পরে ভারত পঞ্চম স্থানে নেমে গেলেও এখন দ্বিতীয় টেস্টে বড় জয়ের পর পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এসেছে টিম ইন্ডিয়া। সেঞ্চুরিয়নে জয়ের পর দক্ষিণ আফ্রিকা দল টেবিলের শীর্ষে থাকলেও এখন দুই নম্বরে নেমে গিয়েছে।২ ম্যাচে জয়, একটি হার এবং একটি ড্র নিয়ে টিম ইন্ডিয়ার এখন WTC পয়েন্ট টেবিলে ২৬ পয়েন্টে রয়েছে। ভারতের জয়ের শতাংশ ৫৪.১৬। 

Advertisement
WTC Table
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল

ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্ষুদ্রতম টেস্ট জিতেছে
ফলাফলের দিক থেকে এটি ছিল সংক্ষিপ্ততম টেস্ট। এই ম্যাচটিতে মাত্র ৬৪২ বল খেলা হয়েছে। দুই দিনেই, বলা ভাল প্রায় দেড়দিনে শেষ হয় ম্যাচ। এই ম্যাচে মহম্মদ সিরাজ (প্রথম ইনিংসে ১৫ রানে ৬ উইকেট) এবং জসপ্রিত বুমরা (দ্বিতীয় ইনিংসে ৬১ রানে ৬ উইকেট নেন)। আগের  সংক্ষিপ্ততম টেস্টে শেষ হয়ে গিয়েছিল মাত্র ৬৫৬ বল। ১৯৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে এই ম্যাচ হয়েছিল।

Advertisement