scorecardresearch
 

'মিশন ১০০০ বেড', করোনা যুদ্ধে অপরাজিত যুবরাজ সিং

ভারতে করোনাভাইরাসের মারাত্মক হয়ে উঠেছে দ্বিতীয় তরঙ্গ। সেই কারণে সাধারণ মানুষের অবস্থা নাজেহাল। ফলে মানুষের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে বিভিন্ন ক্রীড়াবিদ, ক্রিকেটারদের। তেমনভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটা যুবরাজ সিংও

Advertisement
করোনা রোগীদের জন্য প্রস্তুত যুবরাজের সংস্থার কোভিড যোদ্ধারা। করোনা রোগীদের জন্য প্রস্তুত যুবরাজের সংস্থার কোভিড যোদ্ধারা।
হাইলাইটস
  • করোনার লড়াইয়ে সামিল হয়েছেন যুবরাজ সিং
  • যুবরাজের মতো একাধিক ক্রিকেটার সামিল করোনা যুদ্ধে
  • করোনা রোগীদের পাশেই থাকবেন যুবরাজ

ভারতে করোনাভাইরাসের মারাত্মক হয়ে উঠেছে দ্বিতীয় তরঙ্গ। সেই কারণে সাধারণ মানুষের অবস্থা নাজেহাল। ফলে মানুষের পাশে দাঁড়াতে দেখা যাচ্ছে বিভিন্ন ক্রীড়াবিদ, ক্রিকেটারদের। তেমনভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটা যুবরাজ সিংও। এখনও পর্যন্ত সেই কাজ অব্যাহত রাখলেন যুবি। ত্রাণের কাজ অব্যাহত রেখেছেন দেশের কুঁচকানো স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে সহায়তা করার জন্য।

ইউ উই ক্যান নামে পরিচিত অলাভজনক সংস্থা পরিচালনা করা যুবরাজ হিমাচল প্রদেশের কয়েকটি শহরগুলিতে একটি নতুনভাবে মেডিকেল সরঞ্জাম পাঠালেন। YouWeCan ফাউন্ডেশন ২০১২ সালে ক্যান্সার থেকে বেঁচে যাওয়া যুবরাজ সিং প্রতিষ্ঠা করেছিলেন।

"গতকাল সন্ধ্যায় হিমাচল প্রদেশের থিওগ এবং রোহরুর জন্য দিল্লি থেকে ট্রাকে করে চিকিৎসার সরঞ্জাম গেছে ভারতে স্বাস্থ্যসেবা পরিবর্তনের জন্য আমাদের উত্তেজনাপূর্ণ যাত্রাকে সমর্থন করুন!" যুবরাজ শুক্রবার টুইট করেছেন।

 

 

করোনা কালে যুবরাজ সিংয়ের সংস্থা একটি সপথ নিয়েছেন। তাঁরা চান যেভাবেই হোক না কেন ১০০০ বেডের ব্যবস্থা করতে করোনা রোগীদের জন্য। যাঁর মধ্যে ৫০ শতাংশ বাইপাপ লাগানো বেড ও ১০ শতাংশ ভেন্টিলশন বেড বানানো লক্ষ্য যুবরাজের। 

যুবরাজ সম্প্রতি ক্রীড়া থেকে অবসর গ্রহণের দুই বছরের বার্ষিকী উদযাপন করেছেন, যা তিনি ১৯ জুন ২০১৯ সালে ঘোষণা করেছিলেন। ১৯ বছর ধরে ভারতীয় ক্রিকেটকে দারুণ ভাবে চালিয়ে ছিলেন যুবরাজ। বিশ্বকাপ জেতায় অনেক বড় ভূমিকা ছিলো যুবির।

Advertisement

পাঞ্জাবের দক্ষিণপা, যিনি ২০০০ সালের অক্টোবরে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন, টিম ইন্ডিয়ার হয়ে ৩০৪ টি ওয়ানডে, ৪০ টেস্ট এবং ৫৮টি টি২০ আন্তর্জাতিক ম্যাচে খেলেছিলেন যুবরাজ সিং।

 

 

যুবরাজ ২০০২ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন, ২০০৭ বিশ্ব টি-২০, ২০১১-এর ৫০ ওভারের বিশ্বকাপ এবং ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের সাথে এবং ২০১৯ সালে মুম্বই ইন্ডিয়ান্সের সাথে - দু'টি আইপিএল শিরোপা জেতেন যুবি।

তবে যুবরাজ সবচেয়ে বড় লড়াইটি মাঠে নয়, লড়াইয়ের মুখোমুখি হয়েছিল, যখন তিনি সফলভাবে ফুসফুসের ক্যান্সারে পরাজিত করেছিলেন, ঠিক ১০ বছর আগে ভারতের ৫০ ওভার বিশ্বকাপে তিনি টুর্নামেন্টের সেরা হয়েছিলেন। তারপর ক্যান্সারে আক্রান্ত হয়েছিলে ভারতীয় এই অলরাউন্ডার। তারপর ফের আন্তর্জাতিক ক্রিকেটে কামব্যাক করেন যুবি।

Advertisement