scorecardresearch
 

Unlucky 4 Indian Cricketers: আনলাকি ৪ ক্রিকেটার! ৬ মাস আগেও নিয়মিত, এখন দলেই নেই

এবার এশিয়ান গেমসেও অংশ নিয়েছে ভারতীয় ক্রিকেট দল। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতের মাটিতেই। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) ইতিমধ্যেই দু'টি টুর্নামেন্টের জন্য পৃথক দল ঘোষণা করেছে।

Advertisement
বিশ্বকাপ ও এশিয়ান গেমসে সুযোগ পাননি ৪ ক্রিকেটার। বিশ্বকাপ ও এশিয়ান গেমসে সুযোগ পাননি ৪ ক্রিকেটার।
হাইলাইটস
  • এবার এশিয়ান গেমসেও অংশ নিয়েছে ভারতীয় ক্রিকেট দল
  • ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতের মাটিতেই।

ভারতীয় ক্রিকেটের জন্য ২০২৩ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ বছর। রোহিত শর্মার নেতৃত্বে এশিয়া কাপের শিরোপা জিতেছে টিম ইন্ডিয়া। এবার এশিয়ান গেমসেও অংশ নিয়েছে ভারতীয় ক্রিকেট দল। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ভারতের মাটিতেই। বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) ইতিমধ্যেই দু'টি টুর্নামেন্টের জন্য পৃথক দল ঘোষণা করেছে। আশ্চর্যের বিষয় হল, কয়েক মাস আগে যে ক্রিকেটাদের বিশ্বকাপের জন্য ভাবা হচ্ছিল তাঁরা বিশ্বকাপ তো বটেই এশিয়ান গেমসের চূড়ান্ত দলেও নেই। 

শিখর ধাওয়ান- দু'টি বড় টুর্নামেন্টের দলে জায়গা পাননি ৩৭ বছর বয়সী ওপেনার শিখর ধাওয়ান। মনে করা হচ্ছিল, চিনে অনুষ্ঠিত এশিয়ান গেমসের জন্য ভারতীয় দলের অধিনায়কত্ব দেওয়া হতে পারে তাঁকে। কিন্তু, ঋতুরাজ গায়কোয়াড়কে অধিনায়ক করেন নির্বাচকরা।এর পর মনে হচ্ছিল বিশ্বকাপ দলে রাখা হতে পারে ধাওয়ানকে। সেখানেও শিকে ছেঁড়েনি। এশিয়ান গেমস থেকে ছিটকে গিয়ে অবাক হয়েছিলেন ধাওয়ান। তিনি বলেছিলেন, 'এশিয়ান গেমসের জন্য নির্বাচিত ভারতীয় দলে আমার নাম না দেখে খানিকটা অবাক হয়েছিলাম। আমার মনে হল, হয়তো নির্বাচকরা অন্য কিছু ভেবেছেন। ঋতুরাজকে অধিনায়ক হওয়ায় আমি খুশি। এরা সবাই তরুণ ক্রিকেটার। আমি নিশ্চিত, ওরা দুর্দান্ত পারফরম্যান্স করবে।'

যুজবেন্দ্র চহাল- স্পিনার যুজবেন্দ্র চহালের অবস্থাও একই। এশিয়া কাপের আগে চহাল ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে ছিলেন। মনে করা হচ্ছিল, তাঁকে বিশ্বকাপের জন্য নির্বাচিত করা হতে পারে। কিন্তু বিশ্বকাপ তো পরের কথা ঘরের মাটিতে অস্ট্রেলিয়া সিরিজেও তিনি দলে ঠাঁই পাননি। এশিয়ান গেমসেও নেই তাঁর নাম। 

আরও পড়ুন

সঞ্জু স্যামসন- সঞ্জু স্যামসনের মধ্যে প্রচুর সম্ভাবনা। কিন্তু নিজের প্রতি সুবিচার করতে পারেননি উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। ভারতীয় দলে সুযোগ পেয়েছেন মাঝে মধ্যে। কিন্তু মনে রাখার মতো বড় ইনিংস খেলতে পারেননি। অন্যদিকে, বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি করেছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ইশান কিষান। ওদিকে কেএল রাহুল চোট পাওয়ায় দলে অনিয়মিত সুযোগ পাচ্ছিলেন সঞ্জু। কিন্তু বড় রান করতে পারেননি। রাহুল সুস্থ হওয়ার পর দলের দরজাও বন্ধ হয়েছে। এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ১১১ রানের দুর্দান্ত সেঞ্চুরি করেন কেএল। সেই সঙ্গে সঞ্জুর বিশ্বকাপ খেলার স্বপ্নের ইতি ঘটে। এমনকি এশিয়ান গেমসেও সুযোগ পাননি তিনি। 

Advertisement

ভুবনেশ্বর কুমার- ভারতীয় ক্রিকেটে ম্যাচ উইনার হয়ে উঠেছিলেন ভুবনেশ্বর কুমার। ১২১টি ওডিআই ম্যাচে তাঁর সংগ্রহে ১৪১ উইকেট। ২০২১ সালের শেষের দিকে ভুবি ভারতীয় দলের হয়ে প্রায় প্রতিটি একদিনের ম্যাচেই খেলছেন। 2022 সালের শেষ পর্যন্ত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০২২ সালের ২১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওডিআই ম্যাচ খেলেছিলেন ভুবনেশ্বর। শেষ টি-টোয়েন্টি ম্যাচ গতবছরের ২২ নভেম্বর নিউজিল্যান্ডের বিরুদ্ধে। শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে। ওই টেস্টে তিনি ৬৩ রান করেন। নেন ৪টি উইকেট। তবে ইদানীং ভুবির বলে সেই ক্যারিশ্মা দেখা যাচ্ছিল না। অন্যদিকে, বুমরা, সিরাজ ও শামির মতো পেসার রয়েছে ভারতের হাতে। সে কারণে বিশ্বকাপ ও এশিয়ান গেমসে তাঁর নাম বিবেচনায় আনেননি নির্বাচকরা। 

Advertisement