scorecardresearch
 

বায়ুসেনার স্ট্রাইক পাওয়ার বাড়ল বহুগুণ, চালকবিহীন 'FUFA' যুদ্ধবিমানের শক্তি কতটা জানুন

এটি ডিআরডিওর একটি প্রকল্প। যার জন্য অবশ্যই দেশ অপেক্ষা করছে। সারা বিশ্বেরও আছে। কারণ এটাই ভবিষ্যতের অস্ত্র, যা প্রবল বেগে শত্রুর ঘরে ঢুকে আক্রমণ করবে। শত্রুর রাডার বা চোখ তা দেখতে পাবে না। এটি ভারতের অন্যতম গোপন প্রতিরক্ষা প্রকল্প। এই প্রকল্পের নাম ফুফা।

Advertisement
ফুফা ফুফা
হাইলাইটস
  • এটি ডিআরডিওর একটি প্রকল্প।
  • যার জন্য অবশ্যই দেশ অপেক্ষা করছে।

এটি ডিআরডিওর একটি প্রকল্প। যার জন্য অবশ্যই দেশ অপেক্ষা করছে। সারা বিশ্বেরও আছে। কারণ এটাই ভবিষ্যতের অস্ত্র, যা প্রবল বেগে শত্রুর ঘরে ঢুকে আক্রমণ করবে। শত্রুর রাডার বা চোখ তা দেখতে পাবে না। এটি ভারতের অন্যতম গোপন প্রতিরক্ষা প্রকল্প। এই প্রকল্পের নাম ফুফা। মানে ফিউচারিস্টিক আনম্যানড ফাইটার এয়ারক্রাফট। এটি এমন একটি বায়ু অস্ত্র, যার নাম চিন এবং পাকিস্তানের সেনাবাহিনীকে কাঁপিয়ে দেবে। 

শত্রু বাঙ্কার, অস্ত্রের ডিপো, পাওয়ার প্ল্যান্ট বা অন্য কোন টার্গেট। ভারতের ফুফার আক্রমণ থেকে রেহাই পাবে না। ভারতীয় প্রতিরক্ষা ও গবেষণা সংস্থার (ডিআরডিও) একটি সংস্থা অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট (এডিই) এটির নকশা করেছে। এই ফাইটার এয়ারক্রাফ্টের দিকে তাকালে এটা স্পষ্ট হয়ে যায় যে ভারত স্টিলথ উইং ফ্লাইং (SWF) বিষয়ে দ্রুত কাজ করতে চায়।

FUFA একটি অত্যন্ত গোপনীয় প্রকল্প এই প্রকল্পটি তার একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে৷ অতএব, এটি সম্পর্কে খুব বেশি তথ্য ভাগ করা হয়নি। এর পরিকল্পনা সম্পর্কেও তেমন তথ্য নেই। তবে সারা বিশ্বে এ ধরনের প্রকল্পে যে কাজ চলছে তাতে দেশীয় পদ্ধতিতে একই প্রযুক্তি চালু হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

FUFA চার ধরনের মিশন করতে সক্ষম হবে। প্রথম- কৌশলগত আক্রমণ, দ্বিতীয়- ক্লোজ এয়ার সাপোর্ট, তৃতীয়- মিসাইল আক্রমণ, চতুর্থ- শত্রুর বিমান প্রতিরক্ষা অনুপ্রবেশ এবং নির্মূল করা। 'আঙ্কেল'-এর আগের সংস্করণ প্রস্তুত। এটা হালকা হবে. কিন্তু এর আপগ্রেড সংস্করণ হতে পারে ৫৫০০ কেজি। এটি ১৫০০ কেজি পেলোড বহন করবে। ডিআরডিও কখনোই ফুফা নিয়ে কথা বলে না। এটি তেজস ফাইটার জেটের চেয়েও ছোট বিমান হতে পারে। এটি হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের HTFE-২৫ ইঞ্জিনের সঙ্গে লাগানো হতে পারে বলেও বলা হচ্ছে।

Advertisement

 

Advertisement