scorecardresearch
 

ChatGPT: টুকলি করা হয়েছে? উত্তরপত্র দেখেই শিক্ষকদের বলে দেবে ChatGPT

ChatGPT: OpenAI স্পষ্টভাবে শিক্ষক-শিক্ষিকাদের জানিয়ে দিয়েছে যে, ChatGPT সহ কোনও টুলই বিষয়বস্তু বা লেখা AI-উৎপাদিত কিনা তা সনাক্ত করতে সক্ষম নয়। তবে শিক্ষার্থীরা যদি টুকলি করে, সে ক্ষেত্রে তা ধরার একাধিক কৌশল বলে দিতে পারে ChatGPT।

Advertisement
শিক্ষার্থীরা যদি টুকলি করে, সে ক্ষেত্রে তা ধরার একাধিক কৌশল বলে দিতে পারে ChatGPT। শিক্ষার্থীরা যদি টুকলি করে, সে ক্ষেত্রে তা ধরার একাধিক কৌশল বলে দিতে পারে ChatGPT।
হাইলাইটস
  • OpenAI স্পষ্টভাবে শিক্ষক-শিক্ষিকাদের জানিয়ে দিয়েছে যে, ChatGPT সহ কোনও টুলই বিষয়বস্তু বা লেখা AI-উৎপাদিত কিনা তা সনাক্ত করতে সক্ষম নয়।
  • তবে শিক্ষার্থীরা যদি টুকলি করে, সে ক্ষেত্রে তা ধরার একাধিক কৌশল বলে দিতে পারে ChatGPT।

AI Generated Content: OpenAI স্পষ্টভাবে শিক্ষক-শিক্ষিকাদের জানিয়ে দিয়েছে যে, ChatGPT সহ কোনও টুলই বিষয়বস্তু বা লেখা AI-উৎপাদিত কিনা তা সনাক্ত করতে সক্ষম নয়। একটি শিক্ষাবিদ-নির্দিষ্ট প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন বিভাগে, OpenAI জানিয়েছে যে, বিষয়বস্তু বা লেখা AI-উৎপাদিত বা নিজের লেখা কিনা তা সনাক্ত করার জন্য তৈরি টুল রয়েছে। কিন্তু সেগুলি সম্পূর্ণরূপে নির্ভরযোগ্য নয়। শিক্ষক-শিক্ষিকাদের এই বিষয়ে সচেতন করা হয়েছে যেহেতু অনেক শিক্ষার্থী এই টুলগুলি ব্যবহার করে তাদের উত্তর এবং হোমওয়ার্ক লিখতে থাকে।

কোম্পানির FAQ বিভাগ অনুসারে, "যদিও কিছু (OpenAI সহ) এমন টুলগুলি প্রকাশ করেছে যা AI-উৎপাদিত বিষয়বস্তু বা লেখা শনাক্ত করার জন্য অভিপ্রায়, এইগুলির মধ্যে কোনটিই AI-উৎপাদিত এবং নিজের লেখার মধ্যে নির্ভরযোগ্যভাবে পার্থক্য করতে প্রমাণিত হয়নি।"

তার নিজস্ব AI চ্যাটবট সম্পর্কে কথা বলতে গিয়ে, OpenAI প্রকাশ করেছে যে কোন বিষয়বস্তু বা লেখা AI-উৎপন্ন হতে পারে তার কোনও "জ্ঞান" নেই। এটি স্পষ্ট করেছে যে আপনি বিভিন্ন প্রম্পট ব্যবহার করে চ্যাটবটকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করলেও, এই প্রতিক্রিয়াগুলি এলোমেলো হবে। আসলে এর কোনও ভিত্তি নেই।

আরও পড়ুন

এটি আরও বিশদভাবে জানায় যে তারা যখন AI-উৎপন্ন সামগ্রী সনাক্ত করার জন্য তাদের AI টুলগুলিকে প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করেছিল, এটি কখনও কখনও শেক্সপিয়র এবং স্বাধীনতার ঘোষণার মতো বিষয়বস্তু বা লেখাকে AI-উৎপন্ন হিসাবে লেবেল করে। এর পাশাপাশি, OpenAI জানিয়েছে, "যদিও এই টুলগুলি AI-উৎপাদিত বিষয়বস্তু বা লেখা সঠিকভাবে সনাক্ত করতে পারে (যা তারা এখনও করতে পারে না), শিক্ষার্থীরাও এই ধরা পড়া এড়াতে ছোট করে লিখতে পারে।"

কপি করা বা অন্য কোথাও থেকে টোকা উত্তর কীভাবে সনাক্ত করবেন? 
এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, OpenAI কয়েকটি নির্দেশিকা প্রকাশ করেছে যা শিক্ষাবিদরা অনুসরণ করতে পারেন। শিক্ষার্থীরা ChatGPT থেকে তাদের উত্তর কপি করেছে কিনা তা খুঁজে বের করার জন্য, OpenAI পরামর্শ দেয় যে শিক্ষাবিদরা বিষয়বস্তু বা লেখা সম্পর্কিত অনন্য প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং প্রাপ্ত উত্তরের প্রাসঙ্গিকতা দেখতে পারেন এবং তারা উত্তরটি কতটা ভালভাবে বুঝতে পেরেছেন। তাদের এখনও ডবল-চেক করতে হবে এবং সেই তথ্যে সম্ভাব্য পক্ষপাতগুলি বিবেচনা করতে হবে।

Advertisement

এটি আরও বলেছে, "মডেলের সঙ্গে কাজকর্ম আদানপ্রদান শেয়ার করে নেওয়া নিশ্চিত করে যে শিক্ষার্থীরা তাদের কাজে AI ব্যবহার করার জন্য দায়বদ্ধ। শিক্ষাবিদরা যাচাই করতে পারেন যে শিক্ষার্থীরা কেবল উত্তর অনুলিপি করার পরিবর্তে দায়িত্বের সঙ্গে এবং অর্থপূর্ণভাবে টুলটির (অন্যত্র থেকে টোকা লেখা) সঙ্গে জড়িত।

উল্লেখযোগ্যভাবে, OpenAI নির্দেশিকা অনুসারে, ChatGPT ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের বয়স কমপক্ষে ১৩ বছর হতে হবে। ১৩-১৮ বছর বয়সের ব্যবহারকারীদের ChatGPT ব্যবহার করার জন্য পিতামাতার বা অভিভাবকের অনুমতি প্রয়োজন।

Advertisement