scorecardresearch
 

Google Removed Indian Apps: প্লে স্টোর থেকে সরল Shaadi.com, Naukri.com-সহ ১০টি অ্যাপ , গুগলের বড় পদক্ষেপ

কিছু ভারতীয় অ্যাপের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছে গুগল। গুগল তার অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে এই ১০টি অ্যাপ সরিয়ে দিয়েছে। এই তালিকায় অনেক পরিচিত নাম রয়েছে। এর মধ্যে Shaadi.com, Naukri.com, 99acres.com-র নাম রয়েছে।

Advertisement
Google Google
হাইলাইটস
  • গুগল তার অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে এই ১০টি অ্যাপ সরিয়ে দিয়েছে
  • এর মধ্যে Shaadi.com, Naukri.com, 99acres.com-র নাম রয়েছে

কিছু ভারতীয় অ্যাপের বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছে গুগল। গুগল তার অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে এই ১০টি অ্যাপ সরিয়ে দিয়েছে। এই তালিকায় অনেক পরিচিত নাম রয়েছে। এর মধ্যে Shaadi.com, Naukri.com, 99acres.com-র নাম রয়েছে। গত বছর কোম্পানিটি কিছু অ্যাপ ডেভেলপারকে সতর্কও করেছিল। আসলে, কিছু অ্যাপ Google-এর বিলিং নীতিতে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। এর পর তাদের সতর্ক করা হয়। এখন অবশেষে, ১০টি অ্যাপের উপর পদক্ষেপ নিয়ে গুগল এই অ্যাপগুলিকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে গুগল এখনও বিতর্কিত সব অ্যাপের তালিকা প্রকাশ করেনি।

এসব অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে

গুগল কয়েকটি অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, যাদের নাম প্রকাশ্যে এসেছে তার তথ্য। মিডিয়া রিপোর্ট অনুসারে, এই নামগুলি হল Kuku FM, Bharat Matrimony, Shaadi.com, Naukri.com, 99 acres, Truly Madly, Quack Quack, Stage, ALTT (Alt Balaji) এবং আরও দুটি অ্যাপ।

আরও পড়ুন

ব্যাপারটা কী?

মিডিয়া রিপোর্ট অনুসারে, এই মামলাটি পরিষেবা ফি না দেওয়া নিয়ে। এই কারণে, প্রযুক্তি জগতের শীর্ষস্থানীয় প্ল্যাটফর্মগুলি এই অ্যাপগুলি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আসলে, অনেক স্টার্টআপ চেয়েছিল যে Google চার্জ আরোপ না করবে এবং তারপরে তারা এই অর্থ প্রদান করেনি। তবে বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছেছে। গুগল এতে সবুজ সংকেত পেয়েছে এবং অ্যাপগুলিকে কোনও স্বস্তি দেয়নি। এর পর স্টার্টআপকে ফি দিতে বলা হয়, নইলে তাদের অ্যাপ সরিয়ে দেওয়া হবে।

গুগলের নীতিরও সমালোচনা করা হয়

কুকু এফএম সিইও লাল চাঁদ বিশু এক্স প্ল্যাটফর্মে (পুরনো নাম টুইটার) পোস্ট করে গুগলের সমালোচনা করেন এবং এর সিদ্ধান্তকে ভুল বলে উল্লেখ করেন। Naukri.com এবং 99acres এর প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচান্দানিও পোস্ট করে গুগলের প্রতি তার বিরক্তি প্রকাশ করেছেন। তবে কবে এই অ্যাপগুলো প্লে স্টোরে ফিরবে? এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।

Advertisement

Advertisement