scorecardresearch
 

Chandrayaan-3 MLI: চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম সোনা দিয়ে মোড়া? যা জানা জরুরি

Chandrayaan-3 MLI: চন্দ্রযানের ছবি দেখলে একটা জিনিস স্পষ্ট দেখা যায় যে সেটা সোনালি আস্তরণে ঢাকা। কিন্তু প্রশ্ন হল, কেন সোনালি রঙের আস্তরণে মুড়ে ফেলা হল? চন্দ্রযানের বিক্রম ল্যান্ডার সোনালি মোড়ক কি সোনার তৈরি? জেনে নিন...

Advertisement
চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম সোনা দিয়ে মোড়া? যা জানা জরুরি চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম সোনা দিয়ে মোড়া? যা জানা জরুরি
হাইলাইটস
  • চন্দ্রযানের ছবি দেখলে একটা জিনিস স্পষ্ট দেখা যায় যে সেটা সোনালি আস্তরণে ঢাকা।
  • কিন্তু প্রশ্ন হল, কেন সোনালি রঙের আস্তরণে মুড়ে ফেলা হল?
  • চন্দ্রযানের বিক্রম ল্যান্ডার সোনালি মোড়ক কি সোনার তৈরি?

Chandrayaan-3 MLI: চন্দ্রযানের ছবি দেখলে একটা জিনিস স্পষ্ট দেখা যায় যে সেটা সোনালি আস্তরণে ঢাকা। কিন্তু প্রশ্ন হল, কেন সোনালি রঙের আস্তরণে মুড়ে ফেলা হল? এর পেছনেও বিজ্ঞান আছে। চন্দ্রযানে দৃশ্যমান সোনার স্তর একটি বিশেষ কারণে প্রয়োগ করা হয়েছে। বিজ্ঞানে এমন অনেক কথা বলা হয়েছে যার মাধ্যমে শক্তি এবং তাপ আসতে পারে না এবং যেতেও পারে না। একে ইনসুলেশন বলে। পুরো চন্দ্রযান ল্যান্ডারে যে ধরনের সোনার স্তর আবৃত থাকে তাকে মাল্টি-লেয়ার ইনসুলেশন বলে। প্রকৃতপক্ষে, এটি বিভিন্ন উপায়ে স্তর দ্বারা গঠিত, তাই একে মাল্টি লেয়ার ইনসুলেশন (MLI) বলা হয়। চলুন জেনে নেওয়া যাক এই MLI কীভাবে কাজ করে...

মাল্টি-লেয়ার ইনসুলেশনের স্তরগুলি কতটা আলাদা?
মাল্টি-লেয়ার ইনসুলেশনের বেশিরভাগ স্তর পলিয়েস্টার দিয়ে তৈরি। এতে অ্যালুমিনিয়ামও ব্যবহার করা হয়। এতে কয়টি স্তর থাকবে এবং তাদের পুরুত্ব কতটা হবে, তা অনেক কিছুর উপর নির্ভর করে। যেমন, মহাকাশযান বা স্যাটেলাইট কোন ধরনের কক্ষপথে ঘুরবে, সেখানকার পরিবেশ কেমন, ল্যান্ডারের ওপর সূর্যের আলো পড়বে কীভাবে বা সেখানকার তাপমাত্রা কত থাকবে— এই রকম একাধিক জটিল বিষয় বিবেচনা করে মাল্টি-লেয়ার ইনসুলেশনের উপাদান এবং স্তর তৈরি করা হয়।

Chandrayaan-3

কীভাবে বিক্রম ল্যান্ডারের সোনালি স্তর এই মিশনে সাহায্য করবে?
বিক্রম ল্যান্ডারে সোনালি স্তর অ্যালুমিনিয়াম এবং পলিমাইডের পলিয়েস্টার দিয়ে তৈরি। এর অ্যালুমিনিয়াম অংশ ভিতরের দিকে রয়েছে। মাল্টি লেয়ার ইনসুলেশনের (MLI) কাজ হল ল্যান্ডারে তাপমাত্রার কু-প্রভাব প্রতিরোধ করা। আসলে, মহাকাশে কোথাও কক্ষপথের তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি ফারেনহাইট হতে পারে আবার কোনও জায়গায় তাপমাত্রা ৩০০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত উত্তপ্ত হতে পারে। এর সরাসরি প্রভাব মহাকাশযান, ল্যান্ডার বা স্যাটেলাইটে পড়তে পারে। এই জন্য এগুলি একটি বিশেষ স্তর অর্থাৎ মাল্টি লেয়ার ইনসুলেশন (MLI) দিয়ে আবৃত থাকে, যাতে বাইরের অস্বাভাবিক তাপমাত্রা কোনও মহাকাশযানের সরঞ্জামকে কোনও ভাবে প্রভাবিত করতে না পারে এবং এটি নিরাপদ থাকে।

আরও পড়ুন

Advertisement

চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডার যেখানে অবতরণ করবে, সেখানে সূর্যের রশ্মি সরাসরি পড়বে। এই রশ্মির মাধ্যমেও ল্যান্ডার সেখানে অনেক ধরনের পরীক্ষা-নিরীক্ষা করবে। এই সময়, সোনালি স্তরের কারণে, সূর্যের রশ্মি প্রতিফলিত হবে এবং ল্যান্ডারে কোনও খারাপ প্রভাব ফেলবে না। তাই এই সোনালি স্তরটি ল্যান্ডারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এগুলি মাল্টি লেয়ার ইনসুলেশনের সুবিধাও
বিক্রম ল্যান্ডারের মাল্টি লেয়ার ইনসুলেশনের (MLI) কাজ ল্যান্ডারের অভ্যন্তরে একটি নির্দিষ্ট তাপমাত্রা ধরে রাখার পাশাপাশি চাঁদে অবতরণের সময় যে রুক্ষ ধুলোবালি উড়বে তা থেকেও রক্ষা করা। এই MLI ল্যান্ডারের  সেন্সর থেকে শুরু করে এর অন্যান্য সরঞ্জামকে নষ্ট হওয়া থেকে বাঁচাবে।

মহাকাশে অনেক ধরনের শক্তিশালী রশ্মির বিকিরণ হয়। কিন্তু সোনালি স্তর মহাকাশযানকে অনেক ধরনের বিকিরণ থেকে রক্ষা করে। যেমন, অতিবেগুনী রশ্মির বিকিরণ এবং এক্স-রে রশ্মির। এই কারণেই মহাকাশচারীদের জন্য নাসার তৈরি স্পেস স্যুটগুলিতেও একই রকম একাধিক স্তর ব্যবহার করা হয়। এই পোশাকের সোনালি স্তরগুলি মহাকাশচারীদের ইনফ্রারেড বিকিরণ থেকেও সুরক্ষা দিতে পারে।

Advertisement