scorecardresearch
 

GSAT N2 Satellite: ISRO লঞ্চ করতে চলেছে নয়া স্যাটেলাইট, ব্রডব্যান্ড কানেকশনে প্রবল গতি আসবে

GSAT N2 Satellite: এর মাধ্যমে দেশে ব্রডব্যান্ড সংযোগ আরও শক্তিশালী হবে। এছাড়াও, ভারতীয় উপমহাদেশ এবং এর আশেপাশের অঞ্চলগুলির সঙ্গে বিমান যোগাযোগ আরও ভাল হবে। এর মানে হল যে পাইলটরা ফ্লাইটের সময় আরও ভাল যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবেন

Advertisement
ISRO লঞ্চ করছে নয়া স্যাটেলাইট, ব্রডব্যান্ড কানেকশনে আরও গতি ISRO লঞ্চ করছে নয়া স্যাটেলাইট, ব্রডব্যান্ড কানেকশনে আরও গতি

ISRO শীঘ্রই এমন একটি স্যাটেলাইট পাঠাতে চলেছে, যা দেশে ব্রডব্যান্ড সংযোগ এবং ইন-ফ্লাইট সংযোগকে শক্তিশালী করবে। এটি নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল)-এর দ্বিতীয় চাহিদা-চালিত স্যাটেলাইট মিশন। এই স্যাটেলাইটের নাম GSAT-N2। এটি একটি কা-ব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইট।

এর মাধ্যমে দেশে ব্রডব্যান্ড সংযোগ আরও শক্তিশালী হবে। এছাড়াও, ভারতীয় উপমহাদেশ এবং এর আশেপাশের অঞ্চলগুলির সঙ্গে বিমান যোগাযোগ আরও ভাল হবে। এর মানে হল যে পাইলটরা ফ্লাইটের সময় আরও ভাল যোগাযোগ স্থাপন করতে সক্ষম হবেন। NSIL হল ISRO-এর বাণিজ্যিক শাখা, যেটি এর জন্য বেসরকারী এবং সরকারি স্যাটেলাইট উৎক্ষেপণের চুক্তি করে।
 

isro new satteleite launch

এই স্যাটেলাইট উৎক্ষেপণের পর দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে যাবে। GSAT-N2-এর পুরনো নাম GSAT-20। এই স্যাটেলাইটের ওজন ৪৭০০ কেজি। এটি প্রায় ১৪ বছর ধরে মহাকাশে কাজ করবে। এটিতে ৩২টি স্পট বিম রয়েছে, যা যে কোনও নির্দিষ্ট ভৌগলিক এলাকায় সংকেত প্রেরণ করতে পারে।

এর মধ্যে ৮টি সরু রশ্মি, যা উত্তর-পূর্ব রাজ্যগুলির জন্য। বাকি ২৪টি বিম দেশের বাকি অংশের জন্য। এই ৩২টি বিম স্যাটেলাইটে স্থাপিত ২.৫ মিটার প্রতিফলকের মাধ্যমে প্রেরণ করা হবে। কা ব্যান্ড কমিউনিকেশন পেলোড ৪৮ জিবিপিএস এর টেকসই থ্রুপুট প্রদান করবে। সমস্ত রকেটের মাধ্যমে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা যাবে।

বর্তমানে এটি আমেরিকা স্পেসএক্সের ফ্যালকন-9 রকেট থেকে উৎক্ষেপণ করা হবে। বর্তমানে এর পরীক্ষা শেষ হচ্ছে। পরীক্ষা শেষ হলে, এটি উৎক্ষেপণের জন্য আমেরিকায় পাঠানো হবে। এরপর এটি এলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের সাহায্যে মহাকাশে পাঠানো হবে। আগামী এক বা দুই মাসের মধ্যে চালু হতে পারে।

Advertisement


 

Advertisement