scorecardresearch
 

আরও সঠিক হবে দুর্যোগের পূর্বাভাস, ISRO-র INSAT-3DS উপগ্রহের সফল উৎক্ষেপণ

এই উপগ্রহটি ১৭০ কিমি পেরিজি এবং ৩৬৬৪৭ কিমি অ্যাপোজি সহ একটি উপবৃত্তাকার GTO কক্ষপথে ঘুরবে। স্যাটেলাইটের মোট ওজন ২২৭৪ কেজি। এই স্যাটেলাইটটির অর্থায়ন করা হয়েছে আর্থ সায়েন্সেস মন্ত্রকের। এই স্যাটেলাইটে ৬টি চ্যানেল ইমেজার রয়েছে।

Advertisement
ISRO-র সবচেয়ে আধুনিক স্যাটেলাইট INSAT-3DS লঞ্চ ISRO-র সবচেয়ে আধুনিক স্যাটেলাইট INSAT-3DS লঞ্চ

ভারতের সবচেয়ে উন্নত আবহাওয়া উপগ্রহ INSAT-3DS ১৭ ফেব্রুয়ারী ২০২৪-এ বিকাল ৫:৩৫ মিনিটে উৎক্ষেপণ করা হয়েছিল। শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC-SHAR) এর দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে GSLV-F14 রকেট ব্যবহার করে INSAT-3DS স্যাটেলাইটটি তার নির্ধারিত কক্ষপথে চালু করা হয়েছিল। এটি এই সিরিজের তৃতীয় প্রজন্মের স্যাটেলাইট।

এই উৎক্ষেপণে তিনটি বড় সাফল্য অর্জিত হয়েছে। প্রথমটি হল এটি GSLV-এর ১৬তম ফ্লাইট। এটি হবে দেশীয় ক্রাইও স্টেজের ১০ম ফ্লাইট এবং দেশীয় ক্রাইও স্টেজের সপ্তম অপারেশনাল ফ্লাইট। উৎক্ষেপণের পর, GSLV-F14 রকেট ইনস্যাট-3DS উপগ্রহটিকে তার নির্ধারিত কক্ষপথে পাঠিয়েছে। এর পরই স্যাটেলাইটের সোলার প্যানেলও খুলবে। অর্থাৎ এখন সূর্য থেকে প্রাপ্ত আলো থেকে শক্তি পেতে থাকবে ইসরোর এই স্যাটেলাইট। এটা কাজ করতে থাকবে।

এই উপগ্রহটি ১৭০ কিমি পেরিজি এবং ৩৬৬৪৭ কিমি অ্যাপোজি সহ একটি উপবৃত্তাকার GTO কক্ষপথে ঘুরবে। স্যাটেলাইটের মোট ওজন ২২৭৪ কেজি। এই স্যাটেলাইটটির অর্থায়ন করা হয়েছে আর্থ সায়েন্সেস মন্ত্রকের। এই স্যাটেলাইটে ৬টি চ্যানেল ইমেজার রয়েছে। ১৯ চ্যানেল সাউন্ডার মেটিওরোলজি পেলোড উপলব্ধ। এই স্যাটেলাইটটি তার পুরানো উপগ্রহ INSAT-3D এবং INSAT-3DR সহ আবহাওয়ার তথ্য প্রদান করবে।

আরও পড়ুন

কি কাজ করবে এই স্যাটেলাইট?

- বিভিন্ন বর্ণালী তরঙ্গদৈর্ঘ্যের মাধ্যমে পৃথিবীর পৃষ্ঠ, মহাসাগর এবং পরিবেশ পর্যবেক্ষণ করা।
- বায়ুমণ্ডলের বিভিন্ন মৌসুমী পরামিতির উল্লম্ব প্রোফাইল দিতে।
- বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে বিজ্ঞানীদের কাছে দেওয়া।
- ত্রাণ ও উদ্ধার অভিযানের সময় সাহায্য করা।

আরও সঠিক হবে দুর্যোগের পূর্বাভাস, ISRO-র INSAT-3DS উপগ্রহের সফল উৎক্ষেপণ

সপ্তম স্যাটেলাইট উৎক্ষেপণ হতে যাচ্ছে

ইনস্যাট-৩ সিরিজের উপগ্রহে ছয়টি ভিন্ন ধরনের জিওস্টেশনারি স্যাটেলাইট রয়েছে। আগামীকাল সপ্তম স্যাটেলাইট উৎক্ষেপণ হতে যাচ্ছে। ইনস্যাট সিরিজের আগের সমস্ত স্যাটেলাইট ২০০০ থেকে ২০০৪ সালের মধ্যে উৎক্ষেপণ করা হয়েছিল। যার মাধ্যমে যোগাযোগ, টিভি সম্প্রচার ও আবহাওয়া সংক্রান্ত তথ্য পাওয়া যেত। এই স্যাটেলাইটের মধ্যে 3A, 3D এবং 3D প্রাইম স্যাটেলাইটে আধুনিক আবহাওয়া যন্ত্র রয়েছে।

Advertisement

সঠিক আবহাওয়ার তথ্য প্রয়োজন

এই সমস্ত যন্ত্র ভারতে এবং এর আশেপাশে ঘটছে ঋতু পরিবর্তন সম্পর্কে সঠিক এবং সময়োপযোগী তথ্য দেয়। এই উপগ্রহগুলির প্রতিটি ভারত এবং এর আশেপাশের এলাকায় যোগাযোগ এবং আবহাওয়া প্রযুক্তির বিকাশে সাহায্য করেছে। এই স্যাটেলাইটগুলি ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) এর সাথে ISRO দ্বারা পরিচালিত হয় যাতে মানুষ প্রাকৃতিক দুর্যোগ হওয়ার আগে তাদের সম্পর্কে অবহিত হতে পারে। তাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া যাবে।

 

Advertisement