scorecardresearch
 

তথ্য ফাঁসের আশঙ্কা, জিও-উবর সহ ৫ সংস্থাকে তলব কেন্দ্রের

পার্লামেন্টারি যৌথ কমিটি ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত বিলের পরীক্ষার পরই সমন পাঠিয়েছে এয়ারটেল, জিও, উবর, ওলা এবং ট্রুকলারকে।

Advertisement
ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত বিলের পরীক্ষার পরই বুধবার সমন পাঠিয়েছে এয়ারটেল, জিও, উবর, ওলা এবং ট্রুকলারকে। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত বিলের পরীক্ষার পরই বুধবার সমন পাঠিয়েছে এয়ারটেল, জিও, উবর, ওলা এবং ট্রুকলারকে।
হাইলাইটস
  • জনগণের ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে, এই বিষয়টি খতিয়ে দেখতে বেশ কয়েকটি সংস্থাকে তলব কেন্দ্রের
  • বুধবার সমন পাঠিয়েছে এয়ারটেল, জিও, উবর, ওলা এবং ট্রুকলারকে
  • নেতৃত্বে রয়েছেন বিজেপির লোকসভা সাংসদ মীনাক্ষী লেখি

জনগণের ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে, এই বিষয়টি খতিয়ে দেখতে বেশ কয়েকটি সংস্থাকে তলব করল কেন্দ্রের সংসদীয় প্যানেল। সংসদীয় যৌথ কমিটি ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত বিলের পরীক্ষার পরই বুধবার সমন পাঠিয়েছে এয়ারটেল, জিও, উবর, ওলা এবং ট্রুকলারকে। 

এই কমিটি বর্তমানে পার্সোনাল ডেটা প্রোটেকশান বিল, ২০২০ নিয়ে কাজ করছে। যার নেতৃত্বে রয়েছেন বিজেপির লোকসভা সাংসদ মীনাক্ষী লেখি। সংস্থাগুলিকে পাঠানো নোটিশে বলা হয়েছে ৪ নভেম্বরের মধ্যে রিলায়েন্স জিও ইনফোকম এবং জিও প্ল্যাটফর্মকে সংশ্লিষ্ট প্রতিনিধিকে পাঠাতে হবে পার্লামেন্টারি কমিটির সামনে। দুটি পৃথক অধিবেশনে সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

ওলা এবং উবারের প্রতিনিধিদের পরের দিন প্যানেলে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। এয়ারটেল এবং ট্রুকলারের প্রতিনিধিদের আলাদাভাবে আগামী ৬ নভেম্বর কমিটির কাছে সামনে জমা দেওয়ার কথা রয়েছে। এর আগে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির মুখোমুখি হয়েছিল ফেসবুক-অ্যামাজন। 

এমনকী গুগল-পেটিএমকেও ২৯ অক্টোবর প্যানেলে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছে। প্রসঙ্গত এই ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলটি লোকসভায় ১১ ডিসেম্বর, ২০১৯ সালে তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর নিয়ে আসেন। এই বিলটিতে ব্যক্তিগত ডেটা সুরক্ষা এবং একই সঙ্গে কর্তৃপক্ষের ডেটা সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

Advertisement