scorecardresearch
 

Saffron Vande Bharat: নীল-সাদা ছেড়ে এবার গেরুয়া রঙের বন্দে ভারত, কী ব্যাখ্যা রেলমন্ত্রীর?

Vande Bharat: ২৫টি বন্দে ভারত ট্রেন চলছে গোটা দেশে। দু'টি রেক অতিরিক্ত রাখা হয়েছে। গেরুয়া রঙে দৌড়বে ২৮ তম সেমি হাই স্পিড ট্রেন।

Advertisement
বন্দে ভারত। বন্দে ভারত।
হাইলাইটস
  • গেরুয়া রঙে দৌড়বে ২৮ তম সেমি হাই স্পিড ট্রেন।
  • রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি ছবি টুইট করেছেন।

দেশের বিভিন্ন প্রান্তে ছুটতে শুরু করেছে সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত। এখনও পর্যন্ত ২৫টি বন্দে ভারত ট্রেন ছুটছে দেশজুড়ে। এতদিন নীল-সাদা রঙেই বন্দে ভারতকে দেখতে অভ্যস্ত গিয়েছে গোটা দেশ। তবে অন্য রঙে আসতে চলেছে বন্দে ভারত। 

২৫টি বন্দে ভারত ট্রেন চলছে গোটা দেশে। দু'টি রেক অতিরিক্ত রাখা হয়েছে। গেরুয়া রঙে দৌড়বে ২৮ তম সেমি হাই স্পিড ট্রেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি ছবি টুইট করেছেন। সেই ছবিতেই দেখা গিয়েছে, গেরুয়া বন্দে ভারত। আগামী দিনে কি গেরুয়া বন্দে ভারত হতে চলেছে? এ বিষয়টি স্পষ্ট করা হয়নি রেলের তরফে। কেন গেরুয়া রং পড়ল বন্দে ভারতে? রেলমন্ত্রী জানিয়েছেন,দেশের জাতীয় পতাকার গেরুয়া রং থেকে অনুপ্রাণিত হয়ে নতুন বন্দে ভারতকে রাঙানো হয়েছে।

 

শনিবার চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)-তে পরিদর্শন করেন রেলমন্ত্রী। দক্ষিণ রেলের নিরাপত্তার বিষয়ও খতিয়ে দেখেন। রেলমন্ত্রী জানান, বন্দে ভারত ট্রেনে ২৫টি পরিবর্তন আনা হয়েছে। অশ্বিনী বৈষ্ণব বলেন,'মেক ইন ইন্ডিয়ায় তৈরি হয়েছে বন্দে ভারত। আমাদের ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদরা তৈরি করেছে। বন্দে ভারত নিয়ে যা যা অভিযোগ পাচ্ছি, সেই সব বিষয়গুলি পরিবর্তন করা হচ্ছে ট্রেনে। নতুন নতুন সুরক্ষা ব্যবস্থাও রাখা হচ্ছে। অন্যন্য সব ট্রেনেও এই সব থাকবে।'    

শুক্রবার উত্তরপ্রদেশের গোরক্ষপুর স্টেশনে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের জোড়া গোরক্ষপুর-লখনউ এবং যোধপুর-সবরমতীর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেলভ্রমণে বিপ্লব এনেছে বন্দে ভারত এক্সপ্রেস। অত্যাধুনিক সুযোগ-সুবিধা পাচ্ছেন যাত্রীরা। সেই সঙ্গে কমেছে ভ্রমণের সময়ও। 

২০১৯ সালে চলেছিল প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। ১৫ ফেব্রুয়ারি নয়াদিল্লি ও বারাণসী বন্দে ভারত এক্সপ্রেসকে সবুজ পতাকা দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্পূর্ণ মেক ইন ইন্ডিয়া প্রযুক্তিতে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি হয়েছে বন্দে ভারত। যা দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন। এই প্রকল্প শুরু হয়েছিল ২০১৭ সালের মাঝামাঝি। পরীক্ষামূলর দৌড়ে  ট্রেনটি সর্বোচ্চ ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দৌড়েছিল।

Advertisement

Advertisement