scorecardresearch
 

Public Charger Risks: ট্রেনের চার্জিং পোর্টে চার্জ দিলে ফোন হ্যাক হতে পারে, বাঁচার উপায় কী?

জুস জ্যাকিং এর নাম নিশ্চয়ই শুনেছেন। এতে, স্ক্যামাররা ফোনটি চার্জ করার সময় হ্যাক করে নেয়। পাবলিক চার্জিং পোর্টের মাধ্যমে চার্জ করা ফোনগুলি হ্যাকাররা হ্যাক করতে পারে। ট্রেন, রেলওয়ে স্টেশন, বাসস্টপ, বিমানবন্দর বা অন্য কোনও পাবলিক চার্জিং স্টেশনগুলিতে এর ফাঁদ পাতা হয়।

Advertisement
public charger, phone charger public charger, phone charger
হাইলাইটস
  • জুস জ্যাকিং এর নাম নিশ্চয়ই শুনেছেন
  • এতে, স্ক্যামাররা ফোনটি চার্জ করার সময় হ্যাক করে নেয়
  • পাবলিক চার্জিং পোর্টের মাধ্যমে চার্জ করা ফোনগুলি হ্যাকাররা হ্যাক করতে পারে

Public Charger Risks: জুস জ্যাকিং এর নাম নিশ্চয়ই শুনেছেন। এতে, স্ক্যামাররা ফোনটি চার্জ করার সময় হ্যাক করে নেয়। পাবলিক চার্জিং পোর্টের মাধ্যমে চার্জ করা ফোনগুলি হ্যাকাররা হ্যাক করতে পারে। ট্রেন, রেলওয়ে স্টেশন, বাসস্টপ, বিমানবন্দর বা অন্য কোনও পাবলিক চার্জিং স্টেশনগুলিতে এর ফাঁদ পাতা হয়।

ভ্রমণের সময় ফোন চার্জ করতে হয় যাত্রীদের। এর সুযোগ নেয় হ্যাকাররা। হ্যাকাররা ফোনে একটি ম্যালওয়্যার ইনস্টল করে। এই ম্যালওয়্যার ব্যবহারকারীর ফোন থেকে সব ধরনের তথ্য চুরি করতে পারে। এভাবে জুস জ্যাকিং করা হয়।

কীভাবে ম্যালওয়্যার ইনস্টল হয়?
ফোনের চার্জিং কেবল ডেটা ট্রান্সফারের জন্যও ব্যবহার করা হয়। এটি ব্যবহার করে, স্ক্যামাররা ফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে সক্ষম হয়৷ ব্যবহারকারীদের কাছে ফোনে ইনস্টল করা কেবলটি চার্জ করার জন্য আর কী করতে পারে তা বেছে নেওয়ার বিকল্প রয়েছে।

আরও পড়ুন

চার্জ করার জন্য ফোনটিকে ল্যাপটপের সঙ্গে সংযোগ করলেও এমন অপশন পাওয়া যায়। অনেকেই হয়তো এটি পড়ে দেখেন না। তাই একটি ভিন্ন ধরনের পণ্য বাজারে এসেছে, যা এই হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে পারে।

প্রাইভেসি কেবল
প্রাইভেসি কেবল শুধু ফোন চার্জ করে না, ফোন থেকে কিছু ডেটাও নিয়ে নিতে পারে। এর জন্য চার্জিং কেবলে একটি বাটন দেওয়া আছে। এই বাটনটি চালু করার সঙ্গে সঙ্গে ডেটা ব্লক হয়ে যাবে।

এইভাবে ফোন নিরাপদ রাখতে পারেন। এটিতে একটি এলইডি রয়েছে, যা জানিয়ে দেয় ডেটা স্থানান্তর করা হচ্ছে। এই ফিচারের সাহায্যে ডেটার উপর নিয়ন্ত্রণ পাবেন। এই ধরনের কেবল অনলাইনেও কিনতে পারেন।
 

Advertisement

Advertisement