scorecardresearch
 

Mission Moon Russia: বড় ধাক্কা রাশিয়ার, চাঁদের মাটি ছোঁয়ার আগেই ভেঙে পড়ল ‘চন্দ্রযান’ লুনা

Mission Moon Russia: রাশিয়ার মহাকাশ এজেন্সি রসকসমস জানিয়েছে যে লুনা ২৫ মহাকাশযান, চাঁদের উপর এটি আপৎকালীন স্থিতিতে পড়েছিল। এবং বৈজ্ঞানিকরা তার বিশ্লেষণ করে সঠিক কারণ জানার চেষ্টা করছে। একটি বক্তব্য এসেছে যে, এই টিমটি আপাতকালীন স্থিতির বিশ্লেষণ করছিল। চাঁদের দক্ষিণের ক্ষেত্রে হওয়ার কথাছিল। তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি।

Advertisement
বড় ধাক্কা রাশিয়ার, চাঁদের মাটি ছোঁয়ার আগেই ভেঙে পড়ল ‘চন্দ্রযান’ লুনা বড় ধাক্কা রাশিয়ার, চাঁদের মাটি ছোঁয়ার আগেই ভেঙে পড়ল ‘চন্দ্রযান’ লুনা
হাইলাইটস
  • চাঁদে ল্যান্ডিংয়ের আগেই
  • ভেঙে পড়লো লুনা-২৫
  • মিশন মুনে ধাক্কা রাশিয়ার

মহাকাশে পাঠানো মিশন মুন নিয়ে বিপাকে রাশিয়া। অফিসিয়ালসরা যারা আছেন যে রাশিয়ার লুনা ২৫ মহাকাশযান অনিয়ন্ত্রিত কক্ষতে ঘুরতে চাঁদের সঙ্গে ধাক্কা খেয়ে ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে। এর আগে শনিবার পাওয়া খবর অনুযায়ী মুন মিশনে লুনা-২৫ রাশিয়ার এই অন্তরীক্ষযানটি প্রযুক্তিগত ত্রুটির জন্য ২১ অগাস্ট এরপর চাঁদে সফট ল্যান্ডিং হওয়ার কথা ছিল। এই যান চাঁদের দক্ষিণ-ধ্রুবতে সব ল্যান্ডিং করত। কিন্তু ল্যান্ডিংয়ের আগে কক্ষে প্রবেশ করার সময় কিছু সমস্যা তৈরি হয়। যা সামাল দিতে পারেনি যানটি। চাঁদের মাটিকে নতুন তথ্য ও জলের ভাণ্ডার খোঁজার জন্য পাঠানো হয়েছিল। সোমবার দিন সেটি ল্যান্ড হওয়ার কথা ছিল।

আপৎকালীন ত্রুটি সামলাতে পারেনি

রাশিয়ার মহাকাশ এজেন্সি রসকসমস জানিয়েছে যে লুনা ২৫ মহাকাশযান, চাঁদের উপর এটি আপৎকালীন স্থিতিতে পড়েছিল। এবং বৈজ্ঞানিকরা তার বিশ্লেষণ করে সঠিক কারণ জানার চেষ্টা করছে। একটি বক্তব্য এসেছে যে, এই টিমটি আপাতকালীন স্থিতির বিশ্লেষণ করছিল। চাঁদের দক্ষিণে ল্যান্ড হওয়ার কথা ছিল। তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি। রাশিয়ার স্পেস এজেন্সির অরবিট বদলে ফেলার পরিকল্পনা করেছিল। সেই অনুসারে লুনা-২৫ একটি অন বোর্ড কম্পিউটার লাগানো হয়েছিল। যা অটোমেটিক্যালি নিজের রাস্তা অর্থাৎ অরবিট সিলেক্ট করতে পারবে। এটি কখন কোনও সময় কতটা উঁচুতে যাবে সেটা জানার জন্য এটি দক্ষ ছিল।

আরও পড়ুন

এই সপ্তাহের শুরুতে চাঁদের কক্ষে পৌঁছেছিল। লুনা-২৫ আগামী ১১ অগাস্ট রাশিয়ার সদর পূর্বতে স্থান ভস্তচন কসমোড্রোম থেকে বিনা কোনও ত্রুটি লঞ্চ করা হয়। স্পেসফোর্ড রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের একটি উচ্চাকাঙ্ক্ষী পরিযোজনা এবং এটি রাশিয়ার অন্তরীক্ষ ও মহাশক্তি হিসেবে প্রতিষ্ঠা করার জন্য অন্যতম। কাজাকিস্তান থেকে প্রক্ষেপনের পর এই সপ্তাহের শুরুতে চাঁদের কক্ষে পৌঁছানোর পর এটি চাঁদের পরিক্রমা করছিল।

বুধবার চাঁদের উপর ল্যান্ড করবে বিক্রম

Advertisement

অন্যদিকে ভারতের চন্দ্রযান তিন এর বিক্রম ল্যান্ডার এখনও চাঁদ থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে। চন্দ্রযান ৩ এর বিক্রম ল্যান্ডার ১৭ অগাস্ট ২০২৩ প্রকৌশল মডিউল ছেড়ে দিয়েছে নিজে এগিয়ে যাচ্ছে। দ্বিতীয় রাস্তা ধরে নিয়েছে এটি। এই রাস্তায় এটি চাঁদের আরও কাছাকাছি পৌঁছে গিয়েছে। ১৬ অগাস্টে সকালে ১৫৩ কিলোমিটার X ১৬৬ কিঃমিঃ অরবিট ছিল। কিন্তু ৫ টা নাগাদ এটি দুটো রাস্তা বদলে ফেলেছে। ইসরোর বক্তব্য অনুযায়ী চন্দ্রযান তিন ২৩ অগাস্ট প্রায় ৬ টা বেজে ৪ মিনিটে চাঁদে ল্যান্ড করতে প্রস্তুত।

 

Advertisement