scorecardresearch
 

Smartphone Restart: রিস্টার্ট করলে বেশিদিন টেকে স্মার্টফোন, কিন্তু কতদিন অন্তর?

আজকাল প্রায় প্রতিটি হাতেই স্মার্টফোন দেখা যায়। কেউ কেউ দামি হ্যান্ডসেট ব্যবহার করেন, আবার কেউ কেউ বাজেট রেঞ্জের ফোন রাখেন। তবে হ্যাং বা গরমের সমস্যা দুই ধরনের ফোনেই দেখা যায়।

Advertisement
রিস্টার্ট করলে বেশিদিন টেকে স্মার্টফোন রিস্টার্ট করলে বেশিদিন টেকে স্মার্টফোন
হাইলাইটস
  • ফোনের ক্ষেত্রে রিস্টার্ট করলে ডিভাইসের মেমরি পরিষ্কার হয়
  • ব্যাটারি অপটিমাইজেশনও ভালো হয়

আজকাল প্রায় প্রতিটি হাতেই স্মার্টফোন দেখা যায়। কেউ কেউ দামি হ্যান্ডসেট ব্যবহার করেন, আবার কেউ কেউ বাজেট রেঞ্জের ফোন রাখেন। তবে হ্যাং বা গরমের সমস্যা দুই ধরনের ফোনেই দেখা যায়। ফোন হ্যাং হয় এবং গরম হয় কারণ সেগুলি শাটডাউন বা রিস্টার্ট ছাড়াই দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয়। যেহেতু এটিও একটি মেশিন, তাই এটিকে ঠান্ডা হতেও সময় দিতে হয়। এখন প্রশ্ন আসে স্মার্টফোনকে বিশ্রাম দেওয়া উচিত কি না। এটা কি প্রতিদিন বা সপ্তাহে একবার রিস্টার্ট করা উচিত? অথবা মাসে একবার। তাহলে চলুন আজকে এই বিষয়ে তথ্য জেনে নেওয়া যাক এবং আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তাহলে আপনার ফোনের অনেক সমস্যা এমনিই ঠিক হয়ে যাবে।

আজকাল ফোনগুলি ফটোতে ক্লিক করা, অফিসের মেল ​​চেক করা, টাকা পেমেন্ট করা, সোশ্যাল মিডিয়ার ব্যবহার, খাবার অর্ডার করা এবং ট্রেন বুকিং করার মতো অনেক কিছুর জন্য ব্যবহৃত হয়। এমন পরিস্থিতিতে, এটি সঠিকভাবে চালানো খুব গুরুত্বপূর্ণ। আপনি জেনে অবাক হবেন যে শুধুমাত্র ফোন রিস্টার্ট করলেই ফোনটি দীর্ঘ সময় ধরে সঠিকভাবে চালানো যায়। হ্যাং হয়ে যাওয়ার সমস্যা কমতে শুরু করে।

আপনি যদি ল্যাপটপ বা কম্পিউটার বা অন্য কোন ডিভাইস চালান। তাই আপনি নিজেই ডিভাইসটিকে অনেকবার রিস্টার্ট করে ঠিক করেন। কখনও কখনও আইটি পেশাদাররাও আপনাকে ডিভাইসটি পুনরায় চালু করার পরামর্শ দেন।

আরও পড়ুন

ফোনের ক্ষেত্রে রিস্টার্ট করলে ডিভাইসের মেমরি পরিষ্কার হয়। কোনও ত্রুটিপূর্ণ অ্যাপ বন্ধ করে এবং ভাল অবস্থায় খোলে। এর সঙ্গে মেমরি ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক এবং ব্যাটারি অপটিমাইজেশনও ভালো হয়।

কিন্তু কতবার বা কতদিন অন্তর ফোন রিস্টার্ট করা উচিত

এ সংক্রান্ত একটি পরিসংখ্যানও রয়েছে। সপ্তাহে অন্তত তিনবার ফোন রিস্টার্ট করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। একই সময়ে, মোবাইল যোগাযোগ সংস্থা টি-মোবাইলের মতে, সপ্তাহে অন্তত একবার আইফোন এবং অ্যান্ড্রয়েড ফোন রিস্টার্ট করতে হবে। একই সময়ে, বড় অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা স্যামসাং বলছে যে তাদের গ্যালাক্সি ফোনটি প্রতিদিন রিস্টার্ট করা উচিত। স্যামসাং গ্যালাক্সি ফোনে অটো রিস্টার্ট সেট করার অপশনও রয়েছে।

Advertisement

TAGS:
Advertisement