scorecardresearch
 

Tata Stryder Zeeta Plus Electric Bicycle: বিদ্যুৎ খরচ মাত্র ১০ পয়সা, সস্তার ইলেকট্রিক সাইকেল লঞ্চ টাটার

বৈদ্যুতিক সাইকেলে একটি উচ্চ-ক্ষমতা ৩৬-V/6 Ah ব্যাটারি রয়েছে যা ২১৬ ওয়াট শক্তি উৎপন্ন করে বলে দাবি সংস্থার। এই সাইকেলটি সব ধরণের রাস্তার জন্য আরামদায়ক। স্ট্রাইডার জেটা প্লাসে আগের জেটা ই-বাইকের চেয়ে বড় ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে।

Advertisement
টাটার সস্তার ইলেকট্রিক সাইকেল। টাটার সস্তার ইলেকট্রিক সাইকেল।
হাইলাইটস
  • টাটার স্ট্রাইডার আনল নতুন ই-সাইকেল।
  • দাম সাধ্যের মধ্যে।

সস্তার ইলেকট্রিক সাইকেল আনল টাটা। টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন একটি সহযোগী প্রতিষ্ঠান  স্ট্রাইডার। দেশের বাজারে নতুন বৈদ্যুতিক সাইকেল জিটা প্লাস লঞ্চ করেছে সংস্থা। আকর্ষণীয় চেহারা এবং শক্তিশালী ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে এই সাইকেলে। যার দাম নাগালের মধ্যেই। সংস্থার দাবি, স্বল্প দূরত্বে প্রতিদিনের চালানোর জন্য সাইকেলটি ব্যবহার করা হত। 

বৈদ্যুতিক সাইকেলে একটি উচ্চ-ক্ষমতা ৩৬-V/6 Ah ব্যাটারি রয়েছে যা ২১৬ ওয়াট শক্তি উৎপন্ন করে বলে দাবি সংস্থার। এই সাইকেলটি সব ধরণের রাস্তার জন্য আরামদায়ক। স্ট্রাইডার জেটা প্লাসে আগের জেটা ই-বাইকের চেয়ে বড় ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। প্যাডেল ছাড়াই সাইকেলের সর্বোচ্চ গতি ২৫ কিমি প্রতি ঘন্টা। একবার চার্জ দিলে বৈদ্যুতিক সাইকেলটি ৩০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেয়। এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র ৩ থেকে ৪ ঘণ্টা সময় নেয়। স্ট্রাইডার জেটা প্লাস একটি স্টিলের হার্ডটেইল ফ্রেমে তৈরি করা হয়েছে। যা হালফিলের ফ্যাশনের। শক্তিশালী অটো-কাট ব্রেক এবং উভয় প্রান্তে ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। 

১০ পয়সা প্রতি কিমি খরচ

আরও পড়ুন

কোম্পানির দাবি, ব্যাটারি চার্জ করার জন্য যে বিদ্যুত খরচ হয় তার উপর ভিত্তি করে এই বৈদ্যুতিক সাইকেলটির খরচ প্রতি কিলোমিটারে মাত্র ১০ পয়সা। এতে ২৫০ ওয়াট BLDC বৈদ্যুতিক মোটর রয়েছে। সাইকেলে একটি স্টিলের তৈরি MTB টাইপের ওভারসাইজ হ্যান্ডেলবার এবং SOC ডিসপ্লে রয়েছে। ব্যাটারির ক্ষমতা, সময় ইত্যাদি  তথ্য ডিসপ্লেতে দেখা যায়।

কোম্পানি ব্যাটারি প্যাকের ২ বছরের ওয়ারেন্টি এবং স্ট্রাইডার জিটা প্লাস ইলেকট্রিক সাইকেলের ফ্রেমে মোটর এবং আজীবন ওয়ারেন্টি দিচ্ছে। এর চাকা ৫ ফুট ৪ ইঞ্চি থেকে ৬ ফুট পর্যন্ত উচ্চতার মানুষের জন্য দারুণ। এর পেলোড ক্ষমতা প্রায় ১০০ কেজি। এতে রয়েছে ওয়াটার রেজিস্ট্যান্ট (IP67) ব্যাটারি। স্ট্রাইডারের পোর্টফোলিওতে বিভিন্ন দামের একাধিক বৈদ্যুতিক সাইকেল রয়েছে। যা দেশের চার হাজারের বেশি খুচরো দোকানে বিক্রি হয়।

Advertisement

এই বৈদ্যুতিক সাইকেলটির প্রারম্ভিক মূল্য ২৬,৯৯৫ টাকা। যা শুধুমাত্র সীমিত সময়ের জন্য। পরে দাম প্রায় ৬০০০ টাকা বাড়তে পারে। নতুন লঞ্চ সম্পর্কে কথা বলতে গিয়ে স্ট্রাইডারের বিজনেস হেড রাহুল গুপ্তা বলেছেন, 'সাইক্লিং ব্যবসায় স্ট্রাইডারের সুনাম রয়েছে। দেশে বিকল্প শক্তির ব্যবহারকে উৎসাহিত করাক চেষ্টা করছি আমরা।'স্ট্রাইডারের অফিসিয়াল ওয়েবসাইটে বিক্রি হচ্ছে এই ইলেকট্রিক সাইকেল।

 

Advertisement