scorecardresearch
 

Vikram Lander: 'দিল মাঙ্গে মোর...' চাঁদে হঠাত্‍ একলাফ দিল বিক্রম-টার্গেট পার, VIDEO

চন্দ্রযান-৩ তার লক্ষ্যের চেয়ে ভালো পারফর্ম করছে। একপাশে ঘুমিয়ে আছে প্রজ্ঞান রোভার। একই সময়ে, বিক্রম ল্যান্ডার চাঁদের পৃষ্ঠে লাফ দিচ্ছে। ইসরোর বিজ্ঞানীরা এই বিষয়ে আগে কোনও তথ্য দেননি।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • চন্দ্রযান-৩ তার লক্ষ্যের চেয়ে ভালো পারফর্ম করছে।
  • একপাশে ঘুমিয়ে আছে প্রজ্ঞান রোভার।

চন্দ্রযান-৩ তার লক্ষ্যের চেয়ে ভালো পারফর্ম করছে। একপাশে ঘুমিয়ে আছে প্রজ্ঞান রোভার। একই সময়ে, বিক্রম ল্যান্ডার চাঁদের পৃষ্ঠে লাফ দিচ্ছে। ইসরোর বিজ্ঞানীরা এই বিষয়ে আগে কোনও তথ্য দেননি। কিন্তু এখন এই পরীক্ষা সফল হয়েছে। চাঁদের পৃষ্ঠে ঝাঁপ দিয়েছে বিক্রম ল্যান্ডার। তিনি ৪০ সেন্টিমিটার উচ্চতায় লাফ দিয়েছিলেন। এই সময়ে, তিনি ৩০ থেকে ৪০ সেন্টিমিটার দূরত্বও কভার করেছিলেন। ISRO টুইট করে জানিয়েছে যে বিক্রম আবার সফট ল্যান্ডিং করেছে। বিক্রম ল্যান্ডার তার মিশনের উদ্দেশ্যের চেয়ে বেশি সম্পন্ন করেছে। এটি লাফানোর পরীক্ষা সম্পন্ন করেছে।


কমান্ড দেওয়ার পর বিক্রমের ইঞ্জিন চালু হয়। এর পরে তিনি বাতাসে ৪০ সেন্টিমিটার উপরে যান। এর পরে, তিনি তার পুরানো জায়গা থেকে ৩০-৪০ মিটার দূরে একটি নতুন জায়গায় একটি নরম অবতরণ করেছিলেন। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি ভবিষ্যতের নমুনা রিটার্ন মিশন এবং মানব মিশন সফল করতে পারে।

লাফ দেওয়ার আগে রোভারের র‌্যাম্প বন্ধ ছিল।এই সময়ে বিক্রম ল্যান্ডারের সব যন্ত্রাংশ ও যন্ত্র ঠিকঠাক কাজ করছে। লাফ দেওয়ার আগে বিক্রম ল্যান্ডারের র‌্যাম্প, চেস্ট এবং আইএলএসএ পেলোডগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। সফট ল্যান্ডিংয়ের পর আবার খুলে দেওয়া হয়েছে। এর আগে, চন্দ্রযান-৩-এর প্রজ্ঞান রোভারকে চাঁদের এমন জায়গায় এনে স্লিপ মোডে রাখা হয়েছে, যেখানে সূর্য আবার উঠলে সৌরশক্তি পাবে, তারপর আবার সক্রিয় হয়ে উঠবে।

প্রজ্ঞান রোভার ঘুমিয়ে গেছে, আগামী এক-দুই দিনের মধ্যে চাঁদ ঢেকে যেতে শুরু করবে। সূর্য অস্ত যাবে। তারপর ল্যান্ডার-রোভারটি ১৪-১৫ দিন রাতে থাকবে। তার মানে চান্দ্র রাত শুরু হতে চলেছে। কিন্তু এখন চাঁদে দিন বা সন্ধ্যা হতে চলেছে। ২৩ আগস্ট ২০২৩ সন্ধ্যা ৬.০৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রযান অবতরণ করা হয়েছিল। তখন সেখানে সূর্য উঠছিল। ইসরো-এর পরিকল্পনা ছিল চাঁদের যে অংশে ল্যান্ডার-রোভার অবতরণ করবে, সেখানে আগামী ১৪-১৫ দিন সূর্যের আলো পড়তে থাকবে। তার মানে এখনও সেখানে দিন আছে। যা আগামী চার-পাঁচ দিন থাকবে। এর পর অন্ধকার হতে শুরু করবে। সূর্যের আলো ল্যান্ডার-রোভারে পড়বে না। এটি করা হচ্ছে যাতে আগে থেকে ব্যাটারি পুরোপুরি চার্জ করার পরে সিস্টেমগুলি বন্ধ হয়ে যায়। যাতে প্রয়োজনে পরে আবার চালু করা যায়।

আরও পড়ুন

Advertisement

 

Advertisement