scorecardresearch
 

Chandrayaan 3 Updates: আজ বড় পরীক্ষা, চাঁদে নামার প্রস্তুতি শুরু ল্যান্ডার বিক্রমের

বিক্রম ল্যান্ডার এই অপারেশনের পরে চাঁদের চারপাশে কিছুটা কম কক্ষপথে নেমে যাবে। এই কৌশলটি ল্যান্ডারটিকে চন্দ্র পৃষ্ঠে চূড়ান্ত অবতরণের জন্য তৈরি করবে।

Advertisement
চন্দ্রযান-৩ মিশন চন্দ্রযান-৩ মিশন
হাইলাইটস
  • জটিল ডিবুস্টিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে চলেছে চন্দ্রযান ৩
  • এই কৌশলটি ল্যান্ডারটিকে চন্দ্র পৃষ্ঠে চূড়ান্ত অবতরণের জন্য তৈরি করবে

চন্দ্রযান-৩ মিশনের বিক্রম ল্যান্ডার আজ বিকেলে জটিল ডিবুস্টিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে চলেছে। ইসরো জানিয়েছে, এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি ২৩ অগাস্ট চাঁদের পৃষ্ঠে নির্ধারিত অবতরণের জন্য মহাকাশযানের চূড়ান্ত প্রস্তুতির অংশ। ডিবুস্টিং ম্যানুভারের মধ্যে রয়েছে মহাকাশযানের থ্রাস্ট কম করার জন্য এটিকে ধীর করা। স্থিতিশীল কক্ষপথে আসার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

ভারতীয় মহাকাশ মিশনের জনক বিক্রম সারাভাইয়ের নামে নামকরণ করা বিক্রম ল্যান্ডার এই অপারেশনের পরে চাঁদের চারপাশে কিছুটা কম কক্ষপথে নেমে যাবে। এই কৌশলটি ল্যান্ডারটিকে চন্দ্র পৃষ্ঠে চূড়ান্ত অবতরণের জন্য তৈরি করবে। মহাকাশযানটি পাঁচটি পৃথিবী-বাউন্ড ম্যানুভার সম্পন্ন করেছে, তারপরে ১ অগাস্ট একটি ট্রান্স-লুনার ইনজেকশন দ্বারা এটিকে চাঁদের দিকে নিয়ে যাওয়া হয়েছে। ৫ অগাস্ট সফলভাবে চন্দ্র কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান ৩।

বৃহস্পতিবার বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার সফলভাবে প্রপালশন মডিউল থেকে পৃথক হয়েছে। প্রপালশন মডিউল বর্তমান কক্ষপথে কয়েক মাস বা বছর ধরে তার যাত্রা চালিয়ে যাবে, যখন ল্যান্ডার তার চূড়ান্ত অবতরণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

একবার ডিবুস্টিং ম্যানুভারটি সম্পন্ন হলে বিক্রমকে একটি কক্ষপথে রাখার জন্য একটি সিরিজ অপারেশন করা হবে, যেখানে পেরিলিউন (চাঁদের নিকটতম বিন্দু) ৩০ কিলোমিটার এবং অ্যাপুলুন (চাঁদ থেকে সবচেয়ে দূরবর্তী বিন্দু) ১০০ কিলোমিটার। এটি চাঁদের মাটিতে নামার সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়। যা ৩০ কিলোমিটার উচ্চতা থেকে চূড়ান্ত অবতরণ পর্যন্ত ল্যান্ডারের গতিবেগ কম করে।

Advertisement