scorecardresearch
 

WhatsApp Chat Security: আপনার অজান্তে কেউ পড়ে ফেলছে হোয়াটসঅ্যাপ চ্যাট? যেভাবে জানবেন...

বেশিরভাগ মানুষই হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন। কোম্পানির দাবি, এতে পাঠানো মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। কিন্তু, কখনও কখনও অন্য কেউ আমাদের WhatsAp চ্যাট পড়ে। আর আমরা সেটা সম্পর্কে জানতে পারি না।

Advertisement
অজান্তে কেউ পড়ে ফেলছে হোয়াটসঅ্যাপ চ্যাট অজান্তে কেউ পড়ে ফেলছে হোয়াটসঅ্যাপ চ্যাট
হাইলাইটস
  • হোয়াটসঅ্যাপে একটি ফিচার লিঙ্ক দেওয়া হয়েছে
  • আপনাকে লিঙ্কড ডিভাইস অপশনে যেতে হবে

বেশিরভাগ মানুষই হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন। কোম্পানির দাবি, এতে পাঠানো মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। কিন্তু, কখনও কখনও অন্য কেউ আমাদের WhatsAp চ্যাট পড়ে। আর আমরা সেটা সম্পর্কে জানতে পারি না। আপনি যদি মনে করেন যে অন্য কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করছে, তাহলে এটি সহজেই শনাক্ত করা যেতে পারে।

ডিভাইসটিতে হোয়াটসঅ্যাপে একটি ফিচার লিঙ্ক দেওয়া হয়েছে। এটি দিয়ে আপনি অন্য যে কোনও ডিভাইসেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (WhatsApp Account) ব্যবহার করতে পারবেন। এটির সাহায্যে অন্য কেউ আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটে (WhatsApp Chats) অ্যাক্সেস নিতে পারে। কিন্তু, ভাল কথা হলো কোম্পানি এটা সম্পর্কে জানারও সুবিধা দিয়েছে। এর জন্য আপনাকে আপনার ফোনে WhatsApp খুলতে হবে। অ্যাপটি ওপেন হওয়ার সঙ্গে সঙ্গে বাম দিকের তিনটি ডটে ক্লিক করুন। এর পর আপনাকে লিঙ্কড ডিভাইসের অপশনে যেতে হবে।

যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অন্য কোনও ডিভাইসে চলে থাকে, তাহলে আপনি এটি সম্পর্কে তথ্য এখানে পেতে পারেন। আপনি যদি এখানে একটি অজানা ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগইন দেখতে পান, তাহলে অবিলম্বে এটি সরিয়ে ফেলুন।

এর মাধ্যমে, কেউ যদি তাদের ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করে থাকে, তাহলে তারা লগ আউট হয়ে যাবে। আপনার ফোন স্পর্শ না করে আপনার অ্যাকাউন্টে অন্য ডিভাইস থেকে লগ ইন করা যাবে না।

এর জন্য ফোনে হোয়াটসঅ্যাপ খুলতে হবে এবং QR কোড স্ক্যান করতে হবে। আরও সুরক্ষার জন্য আপনি এতে টু-স্টেপ-ভেরিফিকেশন যাচাইকরণ সেটআপ করতে পারেন। এছাড়াও আপনি এটি হোয়াটসঅ্যাপে লক করে রাখতে পারেন। এর মাধ্যমে কেউ আপনার ফোনে অ্যাক্সেস পেতে পারে, কিন্তু সে হোয়াটসঅ্যাপ খুলতে পারবে না।

Advertisement

 

Advertisement