scorecardresearch
 

WhatsApp Video Call Scam Alert: হোয়াটসঅ্যাপে ভিডিও কল করে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা, কীভাবে প্রতারক চিনবেন ?

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রতারকরা কাজ করছে মানুষকে ঠকানোর জন্য। সাম্প্রতিক প্রতারণার ঘটনাও একই রকম, যেখানে একজন ব্যক্তি তার পরিচিতজনের কাছ থেকে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও কল পেয়েছেন

Advertisement
হোয়াটসঅ্যাপে ভিডিও কল প্রতারণা হোয়াটসঅ্যাপে ভিডিও কল প্রতারণা
হাইলাইটস
  • প্রতারক এই ধরনের কলের জন্য AI ব্যবহার করে
  • কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মানুষের আস্থা জয় করা হচ্ছে

কেরলে এক ব্যক্তির সঙ্গে সাইবার জালিয়াতির ঘটনা ঘটেছে। সাইবার জালিয়াতির খবর প্রতিদিনই আসে, কিন্তু কেরলের ঘটনা ছিল একেবারেই ভিন্ন। এখন পর্যন্ত আপনি সাইবার জালিয়াতির অনেক পদ্ধতির কথা শুনেছেন, তবে জালিয়াতিতে AI-এর ব্যবহার খুব কমই শোনা গেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রতারকরা কাজ করছে মানুষকে ঠকানোর জন্য। সাম্প্রতিক প্রতারণার ঘটনাও একই রকম, যেখানে একজন ব্যক্তি তার পরিচিতজনের কাছ থেকে একটি হোয়াটসঅ্যাপ ভিডিও কল পেয়েছেন। কলে দেখা যাওয়া ব্যক্তিটি তার পূর্ব পরিচিত। সমস্যা উল্লেখ করে ওই ব্যক্তির কাছে টাকা চাইলেন। পরে বিষয়টি জানাজানি হলে জানা যায়, প্রতারণার মাধ্যমে ফোন করা হয়েছে। প্রতারক এই ধরনের কলের জন্য AI ব্যবহার করে।

AI কীভাবে জাল কল করে?

এমন পরিস্থিতিতে আপনার মনে অনেক প্রশ্ন থাকবে। সর্বোপরি, কীভাবে AI এর সাহায্যে একটি জাল ভিডিও কল হয়? কীভাবে তারা মানুষকে তাদের শিকারে পরিণত করে? এই বিষয়ে ব্যাখ্যা করতে গিয়ে সাইবার বিশেষজ্ঞ ডক্টর পবন দুগ্গাল বলেন, AI ইতিবাচক ও নেতিবাচক উভয় উপায়েই ব্যবহার করা হয়। সাইবার প্রতারকদের জন্যও AI খুবই সহায়ক প্রমাণিত হচ্ছে।

আরও পড়ুন

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মানুষের আস্থা জয় করা হচ্ছে। এই ধরনের ভুয়ো ভিডিও কলে, আপনি আপনার পরিচিত কারও কাছ থেকে একটি ভিডিও কল পান। আপনি যদি ভালোভাবে লক্ষ্য করেন তবে আপনি দেখতে পাবেন যে এই ভিডিওটি ভুয়ো বা মর্ফড। একবার বিশ্বাস করলেই কল করে টাকা পাঠালে আপনি সাইবার জালিয়াতির শিকার হবেন।

কীভাবে ভুয়ো কল চিনবেন?

এর উত্তরে পবন দুগ্গাল বলেছেন যে আপনি যদি কারও কাছ থেকে ফোন পান তবে প্রথমে আপনার মনে করা উচিত যে যিনি ভিডিও কল করেছেন তিনি প্রায়শই আপনাকে কল করেন বা দীর্ঘ সময় পরে কল পেয়েছেন। যে ব্যক্তি আপনাকে প্রতিদিন ভিডিও কল করে না, এটিই প্রথম লক্ষণ যে আপনার সেই ভিডিও কলটি উপেক্ষা করা উচিত। যদি ভিডিও কলটি আপনার কাছের কারও থেকে হয়, তবে সেই কলটি সংযোগ বিচ্ছিন্ন করার পরে, আপনাকে অবশ্যই একবার ফোন কল করে এটি নিশ্চিত করতে হবে। অন্যদিকে, ভুয়া ভিডিও কলে ঠোঁট নড়াচড়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ সাইবার প্রতারকরা একটি অ্যাপের মাধ্যমে ছবির অডিও ফিট করে, যার কারণে আপনার পরিচিতদের কাছ থেকে কণ্ঠস্বর আসে কিন্তু ঠোঁটের নড়াচড়া শব্দের সঙ্গে মেলে না। তাই সহজেই চেনা যায়।

Advertisement

কার্যকর হতে পারে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, হোয়াটসঅ্যাপে একটি নতুন ফিচার যুক্ত হয়েছে। এর সাহায্যে, আপনি অজানা কলগুলিকে সাইলেন্ট করতে পারেন। এই ফিচারটি প্রতারণা এড়াতে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ মানুষ এখনও হোয়াটসঅ্যাপের সমস্ত ফিচারের সঙ্গে পরিচিত নয়। হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে আপনি এই ফিচারটি সেট করতে পারেন।

Advertisement