scorecardresearch
 

1 October New Rules: দৈনিক মজুরি থেকে গ্যাসের দাম, ১ অক্টোবর থেকে দেশে ৯ নিয়মে বড় বদল

1 October New Rules:সেপ্টেম্বর মাসের আজ শেষ দিন। মঙ্গলবার থেকে অক্টোবর মাস শুরু হচ্ছে। প্রতি মাসের প্রথম দিনে অনেক আর্থিক পরিবর্তন ঘটে। আপনার এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হওয়া উচিত অন্যথায় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। ১ অক্টোবর পরিবর্তন হবে এমন ৯টি গুরুত্বপূর্ণ নিয়ম সম্পর্কে জানুন-

Advertisement
অক্টোবর থেকে বড় বদল অক্টোবর থেকে বড় বদল

Rule Change From 1 Oct: সেপ্টেম্বর মাস শেষ হচ্ছে এবং অক্টোবর মাস শুরু হবে। প্রতি মাসের প্রথম দিনে অনেক আর্থিক পরিবর্তন ঘটে। এই পরিস্থিতিতে, ১ অক্টোবর, ২০২৪ থেকে অনেক নিয়ম পরিবর্তন হচ্ছে। এর মধ্যে এলপিজির দাম, ছোট সঞ্চয় স্কিম, স্টক মার্কেট,  ক্রেডিট কার্ডের নিয়ম থেকে শুরু করে অনেকগুলি গুরুত্বপূর্ণ পরিবর্তন অন্তর্ভুক্ত রয়েছে। এই পরিবর্তনগুলির মধ্যে কিছু আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে পারে। চলুন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

LPG-র দামে পরিবর্তন
প্রতি মাসের প্রথম দিনে  তেল বিপণন সংস্থাগুলি এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করে। ১ অক্টোবর এলপিজি সিলিন্ডারের দাম আপডেট করা হতে পারে। উল্লেখ্য,  কিছুদিন ধরে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন দেখা যাচ্ছে। পুজোর মাসে  গার্হস্থ্য এলপিজির দাম বাড়বে বা কমবে নাকি গত মাসের মতোই থাকবে তা আগামী ১ অক্টোবর সকালে জানা যাবে।

 সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে বদল
১ অক্টোবর, ২০২৪ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে একটি বড় পরিবর্তন হতে চলেছে। নতুন নিয়মের অধীনে, যে অ্যাকাউন্টগুলি আইনি পিতামাতা বা স্বাভাবিক পিতামাতারা খোলেননি তাদের এখন স্কিমের মৌলিক নির্দেশিকাগুলি মেনে চলার জন্য অভিভাবকত্বের বাধ্যতামূলক ট্রান্সফার করতে হবে। ১ অক্টোবর থেকে এই অ্যাকাউন্টটি মেয়েটির বাবা-মা বা আইনি অভিভাবকের কাছে স্থানান্তর করতে হবে। এটা না করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন

HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মে পরিবর্তন 
HDFC ব্যাঙ্কও ১ অক্টোবর থেকে ক্রেডিট কার্ডধারীদের জন্য নিয়ম পরিবর্তন করছে৷  ১ অক্টোবর থেকে, HDFC ব্যাঙ্ক এবং এর ক্রেডিট কার্ডগুলির লয়ালটি প্রোগ্রামে একটি বড় পরিবর্তন হতে চলেছে। ব্যাঙ্ক তার এবং ইনফিনিয়া মেটাল কার্ডে পাওয়া পুরস্কার সীমিত করেছে। HDFC SmartBuy-এর মাধ্যমে Apple পণ্য এবং Tanishq ভাউচারের রিডেম্পশন প্রভাবিত হবে৷ এইচডিএফসি ব্যাঙ্ক তানিষ্ক ভাউচারের জন্য রিওয়ার্ড পয়েন্ট রিডেম্পশনের জন্য প্রতি ক্যালেন্ডার ত্রৈমাসিকে ৫০,০০০ পয়েন্টের সীমা আরোপ করেছে। একই সময়ে, SmartBuy প্ল্যাটফর্মে প্রতি ক্যালেন্ডার কোয়ার্টারে Apple পণ্যগুলির জন্য রিওয়ার্ড পয়েন্টের রিডেম্পশন একটি একক পণ্যের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে।

Advertisement

বোনাস শেয়ারের নিয়মে পরিবর্তন
বাজার নিয়ন্ত্রক SEBI সম্প্রতি অ্যাকাউন্টে বোনাস শেয়ার প্রবেশ এবং ট্রেড করার প্রক্রিয়াকে গতিশীল করার জন্য নতুন নির্দেশিকা জারি করেছে৷ এর আওতায় বিনিয়োগকারীরা রেকর্ড ডেটের পর দুই দিনের মধ্যে বোনাস শেয়ারে লেনদেন করতে পারবেন। ১ অক্টোবর থেকে এই ব্যবস্থা কার্যকর হবে। বোনাস শেয়ারের লেনদেন এখন রেকর্ড তারিখের পর মাত্র দুই কার্যদিবস (টি+২) সম্ভব হবে। এটি বাজারের দক্ষতা বাড়াবে এবং বিলম্ব কমাবে। 

NSE এবং BSE-এর লেনদেন ফিতে পরিবর্তন 
BSE এবং NSE ১ অক্টোবর থেকে লেনদেন ফি সংশোধন করার ঘোষণা করেছে। নগদ এবং ফিউচার এবং অপশন ট্রেডের জন্য চার্জ করা লেনদেনের ফিতে এই পরিবর্তন করা হয়েছে। ১ অক্টোবর থেকে, NSE-তে নগদ বিভাগে উভয় পক্ষের বাণিজ্য মূল্যের জন্য প্রতি লক্ষে ২.৯৭ টাকা চার্জ করা হবে। ইক্যুইটি ফিউচারে, রেট হবে ₹১.৭৩ প্রতি লক্ষ, যখন ইকুইটি বিকল্পগুলি প্রতি লক্ষে ₹৩৫.০৩ প্রিমিয়াম মূল্য চার্জ করবে।

স্বাস্থ্য এবং সাধারণ বিমার নিয়মে পরিবর্তন 
এই বছর, পলিসিধারকদের সুবিধার্থে বিমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন  কর্তৃপক্ষ (IRDAI) নতুন স্বাস্থ্য বিমা নিয়ম ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর করেছিল। এর আগে নতুন নিয়ম বাস্তবায়নের জন্য বিমা কোম্পানিগুলোকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। এর মানে হল যে নতুন নিয়মে, নগদহীন দাবির অনুরোধ পাওয়ার পরে, বিমা সংস্থাগুলিকে এক ঘন্টার মধ্যে এটি অনুমোদন করতে হবে। হাসপাতাল থেকে ছাড়ার পরে, চূড়ান্ত অনুমোদনও তিন ঘন্টার মধ্যে অনুমোদন করতে হবে। 

 বাইব্যাক ট্যাক্স রুল 
শূন্য উৎস (টিডিএস) হারে কর্তন করা যৌক্তিক করার জন্য, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪-২৫ বাজেটে মিউচুয়াল ফান্ড বা ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়া (ইউটিআই) দ্বারা ইউনিট বাইব্যাকের উপর ২০ শতাংশ টিডিএস হারের প্রস্তাব প্রত্যাহারের প্রস্তাব করেছিলেন। এই সংশোধনীও ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

ন্যূনতম মজুরির হার বাড়বে 
কেন্দ্রীয় সরকার ১ অক্টোবর থেকে শ্রমিকদের জন্য পরিবর্তনশীল মহার্ঘ ভাতা সংশোধন করে ন্যূনতম মজুরির হার প্রতিদিন ১,০৩৫ টাকা করার ঘোষণা করেছে৷ সংশোধনীর পরে, নির্মাণ, পরিষ্কার, লোডিং এবং আনলোডিংয়ের মতো অদক্ষ কাজে নিয়োজিত শ্রমিকদের জন্য জোন 'এ'-তে ন্যূনতম মজুরির হার হবে প্রতিদিন ৭৮৩ টাকা (প্রতি মাসে ২০,৩৫৮ টাকা)। আধা-দক্ষ শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরির হার হবে প্রতিদিন ৮৬৮ টাকা (প্রতি মাসে ২২,৫৬৮ টাকা) এবং দক্ষ, কেরানি এবং নিরস্ত্র প্রহরী বা রক্ষীদের জন্য প্রতিদিন ৯৫৪ টাকা (প্রতি মাসে ২৪,৮০৪ টাকা)। অত্যন্ত দক্ষ এবং সশস্ত্র প্রহরী বা রক্ষীদের জন্য সর্বনিম্ন বেতনের হার হবে প্রতিদিন ১,০৩৫ টাকা (প্রতি মাসে ২৬,৯১০ টাকা)। নতুন বেতনের হার ১ অক্টোবর, ২০২৪ থেকে কার্যকর হবে। সর্বশেষ সংশোধন করা হয়েছিল এপ্রিল, ২০২৪ এ।

ATF এবং CNG-PNG-তে পরিবর্তন 
 মাসের প্রথম তারিখে, তেল কোম্পানিগুলি এয়ার টারবাইন ফুয়েল (ATF) এবং CNG-PNG-এর দামও পরিবর্তন করে। এমন পরিস্থিতিতে আগামী ১ অক্টোবর নতুন সংশোধিত দাম প্রকাশ হতে পারে। এর আগে সেপ্টেম্বরে এটিএফের দাম কমানো হয়েছিল।

Advertisement