scorecardresearch
 

Monthly income Scheme: ঘরে বসেই ৫ লক্ষের বেশি আয় করতে পারেন আপনার স্ত্রী, হিসেবটা বুঝে নিন

Post Office Monthly Income Scheme: আপনি যদি প্রতি মাসে ঘরে বসে অর্থ উপার্জনের উপায় খুঁজছেন, তাহলে POMIS আপনার জন্য সহায়ক হতে পারে। এই স্কিমের মাধ্যমে আপনি ৫,৫০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

Advertisement
এই মাসিক স্কিমে আর কী কী সুবিধা? এই মাসিক স্কিমে আর কী কী সুবিধা?

Post Office MIS 2024: অনেক সময় আপনার কাছে  কিছু টাকা থাকে, কিন্তু নিয়মিত আয়ের উৎস থাকে না। অবসর গ্রহণের পর এবং বৃদ্ধ বয়সে প্রায়ই মানুষের এই সমস্যা হয়। সরকার এই ধরনের লোকদের নিয়মিত আয় প্রদানের জন্য অনেক ধরনের স্কিম প্রস্তুত করেছে। এই স্কিমগুলির মধ্যে একটি হল পোস্ট অফিস মাসিক আয় স্কিম। স্কিমের নাম থেকেই আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে এই স্কিমটি থেকে প্রতি মাসে আয় করা যাবে।

এটি একটি আমানত প্রকল্প, যাতে প্রতি মাসে সুদের মাধ্যমে আয় করা হয়। এই স্কিমে, একক এবং যৌথ উভয় অ্যাকাউন্ট খোলার সুবিধা পাওয়া যায়। অবসর গ্রহণের পরে, আপনি যদি এই স্কিমের মাধ্যমে আয় পেতে চান, তবে আপনার স্ত্রীর সঙ্গে  অ্যাকাউন্ট খুলুন। যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা বেশি। এমন পরিস্থিতিতে, আপনি ঘরে বসে এই স্কিম থেকে ৫ লক্ষ টাকার বেশি আয় করতে পারেন। কীভাবে জেনে রাখুন?

যৌথ অ্যাকাউন্টে কত টাকা জমা করা যায়?
পোস্ট অফিস প্রতি মাসে  টাকা জমা করে। এতে, আপনি একক অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা এবং যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন। বর্তমানে এই প্রকল্পে সুদ ৭.৪ শতাংশ। স্পষ্টতই বেশি আমানত থাকলে আয়ও বেশি হবে। এই স্কিমে, আপনার স্ত্রী ছাড়াও আপনি আপনার ভাই বা পরিবারের যে কোনও সদস্যের সঙ্গে  একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। যেহেতু স্বামী এবং স্ত্রীর যৌথ উপার্জন একই পরিবারের অংশ, তাই আরও সুবিধা পেতে স্ত্রীর সঙ্গে  একটি অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেওয়া হয়। 

আরও পড়ুন

এইভাবে আপনি ৫ লক্ষ টাকার বেশি আয় করবেন 
বর্তমানে, পোস্ট অফিস মাসিক সঞ্চয় প্রকল্পে ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। আপনি যদি আপনার স্ত্রীর সঙ্গে  এতে ১৫ লক্ষ টাকা জমা করেন, তাহলে আপনি ৭.৪  শতাংশ সুদের হারে প্রতি মাসে ৯,২৫০ টাকা আয় পাবেন। এইভাবে, বছরে ১,১১,০০০ টাকা নিশ্চিত আয় হবে। ১,১১,০০০ x ৫ = ৫,৫৫,০০০ এভাবে, ৫ বছরে উভয়েই একসঙ্গে ৫,৫৫,০০০ টাকা লাভ করবেন শুধুমাত্র সুদ থেকে।

Advertisement

আপনি যদি এই অ্যাকাউন্টটি এককভাবে খোলেন তবে আপনি সর্বাধিক ৯ লক্ষ টাকা জমা করতে পারবেন। এই ক্ষেত্রে, আপনি প্রতি মাসে ৫,৫৫০ টাকা সুদ পাবেন। এভাবে বছরে ৬৬,৬০০ টাকা সুদ নেওয়া যাবে। ৬৬,৬০০x ৫ = ৩,৩৩,০০০ টাকা।  এইভাবে একটি একক অ্যাকাউন্টের মাধ্যমে ৫ বছরে মোট ৩,৩৩,০০০ টাকা সুদের মাধ্যমে উপার্জন করা যেতে পারে।

জমার পরিমাণ ৫ বছর পর ফেরত দেওয়া হয়
অ্যাকাউন্টে জমা করা সুদ প্রতি মাসে পোস্ট অফিসের সঞ্চয় অ্যাকাউন্টে দেওয়া হয়। এদিকে, জমার পরিমাণ একেবারে নিরাপদ থাকে। ৫ বছর পরে আপনি আপনার জমা করা পরিমাণ উত্তোলন করতে পারেন। আপনি যদি এই স্কিমের সুবিধাগুলি আরও পেতে চান, তাহলে আপনি মেয়াদপূর্তির পরে একটি নতুন অ্যাকাউন্ট খুলতে পারেন। 

কারা অ্যাকাউন্ট খুলতে পারেন?
 দেশের যে কোনো নাগরিক পোস্ট অফিস মাসিক আয় স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। সন্তানের নামেও অ্যাকাউন্ট খোলা যাবে। যদি শিশুর বয়স ১০ বছরের কম হয়, তাহলে তার বাবা-মা বা আইনি অভিভাবক তার নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। সন্তানের বয়স ১০ বছর হয়ে গেলে সে নিজেই অ্যাকাউন্ট পরিচালনা করার অধিকার পেতে পারে। এমআইএস অ্যাকাউন্টের জন্য, আপনার পোস্ট অফিসে একটি সঞ্চয় অ্যাকাউন্ট থাকা উচিত। আইডি প্রমাণের জন্য আধার কার্ড, প্যান কার্ড প্রদান করা বাধ্যতামূলক।

Advertisement