scorecardresearch
 

Tips to Reduce Your Debt: গাড়ি-বাড়ির লোন, ক্রেডিট কার্ডের বিলে জর্জরিত? রইল ৭ সমাধান

Tips to Reduce Your Debt: ঋণের ফাঁদে আটকে পড়া কোনও ব্যক্তির পক্ষে সহজে ঋণের জাল কেটে বের হওয়া কঠিন হয়ে পড়ে। EMI পেমেন্টে ডিফল্ট আপনার CIBIL স্কোরেও খারাপ প্রভাব ফেলে। ঋণের জাল থেকে বেরিয়ে আসার কিছু টিপস জেনে নিন যা আপনার জন্য খুবই সহায়ক হতে পারে...

Advertisement
গাড়ি-বাড়ির লোন, ক্রেডিট কার্ডের বিলে জর্জরিত? রইল ৭ সমাধান। গাড়ি-বাড়ির লোন, ক্রেডিট কার্ডের বিলে জর্জরিত? রইল ৭ সমাধান।
হাইলাইটস
  • ঋণের ফাঁদে আটকে পড়া কোনও ব্যক্তির পক্ষে সহজে ঋণের জাল কেটে বের হওয়া কঠিন হয়ে পড়ে।
  • EMI পেমেন্টে ডিফল্ট আপনার CIBIL স্কোরেও খারাপ প্রভাব ফেলে।
  • ঋণের জাল থেকে বেরিয়ে আসার কিছু টিপস জেনে নিন যা আপনার জন্য খুবই সহায়ক হতে পারে।

Tips to Reduce Your Debt: ঋণের ফাঁদে আটকে পড়া কোনও ব্যক্তির পক্ষে সহজে ঋণের জাল কেটে বের হওয়া কঠিন হয়ে পড়ে। গাড়ি বা বাড়ির ঋণ, ক্রেডিট কার্ডের বিল এবং অন্যান্য ঋণের ফাঁদে মানুষ আটকে যাচ্ছে। নিজের স্বপ্নের বাড়ি থেকে সন্তানদের সুশিক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে অনেককেই এখন ছোট-বড় অঙ্কের ঋণ নিতে হয়। কিন্তু অনেক সময় এই ঋণও বড় সমস্যা হয়ে দাঁড়ায়। এর থেকে মুক্তি কীভাবে?

আপনার সমস্ত বকেয়া ঋণ ও তার মাসিক কিস্তির একটি তালিকা তৈরি করুন, তারপরে সিদ্ধান্ত নিন প্রথমে কোনটি আপনার মিটিয়ে দেওয়া উচিত। সবচেয়ে বড় অঙ্কের এবং সর্বোচ্চ সুদের হারের ঋণ আগে শোধ করতে হবে। আপনি যদি আর্থিক সংকটে থাকেন তাহলে ব্যাঙ্ক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ঋণ পরিশোধের অতিরিক্ত সময় চেয়ে EMI এর অঙ্ক কমাতে পারেন।

আপনি যদি একাধিক স্টকে বিনিয়োগ করে থাকেন তবে সেগুলির সাহায্যে, সেগুলিকে বিক্রি করে আপনি ঋণ সংকট থেকে মুক্তি পেতে পারেন। প্রয়োজনে আপনি আপনার সঞ্চয়ও ব্যবহার করতে পারেন। সম্পত্তি বন্ধক রেখে বা কিছু অংশ বিক্রি করে, আপনি বড় লোন পরিশোধ করে ঋণের ফাঁদ থেকে বেরিয়ে আসতে পারেন। 

আরও পড়ুন

সোনা সম্পদ হিসাবে ব্যবহার করার সেরা উপায়। এই ধরনের লোনে বছরে প্রায় ৮ থেকে ১৫ শতাংশ সুদ দিতে হয়। তাই যে ঋণে সুদের হার ২০ শতাংশের বেশি গোল্ড লোনের টাকায় ওই ঋণ শোধ করা যায়। ঋণ থেকে মুক্তি আপনি গোল্ড লোনও বেছে নিতে পারেন। এর আওতায় আপনি সহজেই সোনার গয়না এবং মুদ্রার বদলে ঋণ নিতে পারেন এবং ওই টাকা দিয়ে কোনও চড়া সুদের ঋণ শোধ করতে পারেন। সুতরাং, আপনার যদি চড়া সুদের হারে কোনও ঋণ থাকে তবে আপনি তা পরিশোধ করতে উল্লেখিত পদ্ধতিগুলি কাজে লাগাতে পারেন। 

Advertisement

TAGS:
Advertisement