scorecardresearch
 

DA Hike Latest News: লক্ষ-লক্ষ কর্মচারী অপেক্ষায়, এবার ঠিক কত বাড়ছে DA-DR? সর্বশেষ আপডেট

Govt Employee DA Hike: দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মচারীর অপেক্ষার অবসান হতে চলেছে এবং খুব শীঘ্রই মন্ত্রিসভার বৈঠক হওয়ার খবর সামনে এসেছে। এতে ৭ম বেতন কমিশন অনুযায়ী ডিএ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement
এই দিনে হতে পারে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা এই দিনে হতে পারে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা

7th Pay Commission: দেশের লক্ষাধিক কর্মচারীদের জন্য সুখবর এসেছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ডিএ বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন অর্থাৎ মহার্ঘ ভাতা যা এখন মিলতে চলেছে। সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বর্ধিত মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালাউন্স  পাওয়ার সময় সামনে আসছে। মিডিয়া রিপোর্টের মাধ্যমে খবর এসেছে যে আগামী এক বা দুই সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে এবং সেখানেই  ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে।

সরকার বছরে দু'বার মহার্ঘ ভাতা বাড়ায়
কেন্দ্রীয় সরকার যে কোনো বছরে দু'বার  মহার্ঘ ভাতা বাড়ায় – জানুয়ারি এবং জুলাই মাসে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী  পুজোর  আগেই সরকারি কর্মচারীদের জন্য আনন্দের খবর আসতে চলেছে। সরকার CPI-IW  এর ভিত্তিতে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্ ত্রাণের হার বৃদ্ধি করে, অর্থাৎ, ডিএ এবং ডিআর-এর হারে পরিবর্তন হয়।

কর্মচারীদের মহার্ঘ ভাতা কত বাড়বে? ৪ শতাংশ না ৩ শতাংশ?
কর্মীদের এই মহার্ঘ ভাতা তৈরি করা হয় (CPI-IW) অর্থাৎ শিল্প শ্রমিকদের জন্য ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে। এই ডিএ বৃদ্ধির পরে লক্ষাধিক কর্মচারী সুবিধা পেতে চলেছেন। জানুয়ারি-জুলাইয়ের AICPI-IW তথ্য অনুযায়ী, সরকারি কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়তে চলেছে। এই বর্ধিত মহার্ঘ ভাতা জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে। 

আরও পড়ুন

কীসের ভিত্তিতে ৩ শতাংশ মহার্ঘ ভাতা হিসাব করা হয়েছে?
জুনের জন্য AICPI সূচক ১৪১.৪ পয়েন্টে এসেছে, যা মে মাসে ১৩৯.৯ পয়েন্ট থেকে বৃদ্ধি পেয়েছে। এর ভিত্তিতে মহার্ঘ ভাতার স্কোর এসেছে ৫৩.৩৬ শতাংশে। গতবার অর্থাৎ জানুয়ারিতে এই স্কোর ছিল ৫০.৮৪ শতাংশ। সর্বশেষ CPI-IW ডেটার পরে, মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

গতবার মহার্ঘ ভাতা কত বাড়ানো হয়েছিল?
সর্বশেষ মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছিল ২০২৪ সালের মার্চ মাসে। কেন্দ্রীয় সরকার ডিয়ারনেস অ্যালাউন্স (DA) এবং ডিয়ারনেস রিলিফ (DR) উভয়ই ৪-৪ শতাংশ বাড়িয়েছিল, যা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এরপর ডিএ এবং ডিআরের হার ৫০ শতাংশের উপরে হয়েছে।

Advertisement

Advertisement