scorecardresearch
 

7th Pay Commission DA Hike: DA কবে পেতে পারেন কেন্দ্রের কর্মীরা? বড় আপডেট

DA Hike News: শীঘ্রই কর্মীদের ডিএ শতাংশ বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে , এইচআরএ বৃদ্ধিও বিবেচনা করা হতে পারে। দিওয়ালিতে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বিশেষ সুখবর আসতে পারে এবং দীপাবলীর আলো আরও বেশি করে তাদের ঘরকে আলোকিত করতে পারে। তার কারণ তাদের স্যালারিতে খুব বড় বৃদ্ধি দেখতে পাওয়া যেতে পারে।

Advertisement
দিওয়ালিতেই সরকারি কর্মীদের উপহার কেন্দ্রের? বাড়তে চলেছে DA দিওয়ালিতেই সরকারি কর্মীদের উপহার কেন্দ্রের? বাড়তে চলেছে DA

7th Pay Commission: এবার দিওয়ালিতে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বিশেষ সুখবর আসতে পারে এবং দীপাবলীর আলো আরও বেশি করে তাদের ঘরকে আলোকিত করতে পারে। তার কারণ তাদের স্যালারিতে খুব বড় বৃদ্ধি দেখতে পাওয়া যেতে পারে। আসলে এই আশা করা হয়েছে যে কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে দিতে পারে। প্রথমে পুজোর মধ্য়েই DA বৃদ্ধির ঘোষণার আশা করা গিয়েছিল। কিন্তু এখন রিপোর্ট পাওয়া যাচ্ছে যে সরকার দিওয়ালির পর কেন্দ্রীয় কর্মচারীদের এই উপহার দিতে পারে। এবার DA তে ৪ শতাংশ বৃদ্ধি হতে পারে।

DA বেড়ে ৪৬ শতাংশ হয়ে যাবে মহার্ঘ ভাতা

নরেন্দ্র মোদী সরকার যদি কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ-র বৃদ্ধি করে তাহলে বর্তমানে ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশে পৌঁছে যাবে DA তে বৃদ্ধির সঙ্গে কর্মচারীদের স্যালারিতেও সরাসরি লাভ দেখতে পাওয়া যাবে। যদিও কর্মচারীদের DA বৃদ্ধি নিয়ে এখনও পর্যন্ত সরকারের তরফে কোনও বয়ান সামনে আসেনি কিন্তু মিডিয়া রিপোর্ট অনুযায়ী কর্মচারীদের সম্পূর্ণ আশা করা যাচ্ছে যে দিওয়ালিতে সরকার দ্বিতীয় ডিএ হাইক নিয়ে ঘোষণা করতে পারে।

আরও পড়ুন

বছরে দুবার দিয়ে সংশোধন হয় 

জানা গিয়েছে যে কেন্দ্রীয় কর্মচারীদের পাওয়া এই মহার্ঘ ভাতা সরকার বছরের দুবার সংশোধন করে। যার লাভ তাদের ১ জানুয়ারি এবং ১ জুলাই থেকে দেওয়া হয়। মিডিয়া রিপোর্ট অনুযায়ী মহার্ঘ ভাতা ৩ ৪ শতাংশ বৃদ্ধির আশা রয়েছে বিএ কর্মচারীদের স্যালারির একটা গুরুত্বপূর্ণ অংশ আর এর মধ্যে বৃদ্ধি সোজা কর্মচারীদের হাতে আসা বেতনের উপর প্রভাব ফেলে। কিন্তু যদি আপনি জানেন যে এর নির্ধারণ কি করে হয় তাহলে আপনাকে জানিয়ে দিয়ে ইনফ্লেশন রেড বা মূল্য বৃদ্ধির হার দেখে সরকার কর্মচারীদের বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয় মহার্ঘ্য যত বেশি কর্মচারীদের বিয়ে তত বেশি বৃদ্ধি হয়

Advertisement

কবে বাড়বে মহার্ঘ ভাতা 

সপ্তম বেতন কমিশনের অধীনে বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। একইভাবে, পেনশনভোগীদেরও ডিআর ৪২ শতাংশ  দেওয়া হয়। আশা করা হচ্ছে যে সরকার রাখী বন্ধন এবং দীপাবলির মধ্যে যে কোনো সময়  ডিএ এবং ডিআর বৃদ্ধির ঘোষণা করতে পারে। এই বৃদ্ধির ফলে কেন্দ্রের এক কোটি কর্মচারী ও পেনশনভোগী উপকৃত হবেন। 

বেতন কত বাড়বে 

কেন্দ্রীয় কর্মচারীরা ডিএ ৩ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে আশা করা হচ্ছে। এই পরিস্থিতিতে, যদি একজন কর্মচারীর মূল বেতন ১৮,০০০ টাকা হয়, তবে ৪৫% ডিএ অনুযায়ী, বেতন প্রায় ১০,০০০ টাকা বৃদ্ধি পাবে। এর বাইরে কেন্দ্রীয় সরকার এইচআর বৃদ্ধির বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে বলে আশা করা হচ্ছে। তাই এ অনুযায়ী কর্মচারীদের বেতন বাম্পার বৃদ্ধির আশা রয়েছে। 

৪ শতাংশ ডিএ বাড়ানোর দাবি 

মিডিয়া রিপোর্ট অনুসারে, অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্রের মতে, ৩১ জুলাই প্রকাশিত AICPI তথ্য অনুসারে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির দাবি করা হচ্ছে। যদিও সরকার এটা বাড়াতে চায় ৩ শতাংশ। 

 

Advertisement