scorecardresearch
 

DA Hike News: DA আজই বাড়ছে, সরকারি কর্মীদের অ্যাকাউন্টে টাকা কবে ঢুকবে?

7th Pay Commission DA Hike Update: আজ বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) এবং মহার্ঘ ত্রাণ (Dearness Relife) বৃদ্ধির ঘোষণা করতে পারে। সরকারের এই সিদ্ধান্তের দিকে নজর রাখছে এক কোটিরও বেশি মানুষ। দুর্গাপুজোর সূচনার মুহূর্তে কর্মচারী ও পেনশনভোগীদের বড় উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার।

Advertisement
১ কোটি কেন্দ্রীয় কর্মচারীর জন্য সুখবর ১ কোটি কেন্দ্রীয় কর্মচারীর জন্য সুখবর

7th Pay Commission DA Hike Update:  আজ বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) এবং মহার্ঘ ত্রাণ (Dearness Relife) বৃদ্ধির ঘোষণা করতে পারে। সরকারের এই সিদ্ধান্তের দিকে নজর রাখছে এক কোটিরও বেশি মানুষ। দুর্গাপুজোর সূচনার মুহূর্তে কর্মচারী ও পেনশনভোগীদের বড় উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং শ্রম কনফেডারেশন সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে একটি চিঠি লিখে DA/DR বৃদ্ধির ঘোষণায় বিলম্বের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মহার্ঘ ভাতা সাধারণত বছরে দুবার পর্যালোচনা করা হয়। জানুয়ারি ও জুলাই থেকে মহার্ঘ ভাতা বাড়ানো হয়। এই বৃদ্ধি মূল্যস্ফীতি অনুযায়ী করা হয়। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ডিএ ৫০ শতাংশ হারে পাচ্ছেন।

ডিএ বাড়তে পারে ৩ শতাংশ
কেন্দ্রীয় সরকারি কর্মীরা আশাবাদী যে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়তে পারে। একইসঙ্গে পেনশনভোগীদের জন্য মহার্ঘ ত্রাণও ৩ শতাংশ বাড়তে পারে। মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়লে কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ ও ডিআর ৫৩ শতাংশে উন্নীত হবে। তবে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

আরও পড়ুন

অধীর আগ্রহে অপেক্ষা করছেন কর্মীরা
কর্মচারীরা এই ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, যার কারণে তাদের ডিএ ৩ শতাংশ বাড়তে পারে। এই পরিবর্তন অক্টোবরে কার্যকর হবে এবং জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত গত তিন মাসের বকেয়াও প্রযোজ্য হবে। এটি গত বছরের প্যাটার্নের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যখন অক্টোবরের শুরুতে বেতন বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল।

কী বললেন সিনিয়র অফিসার?
মিডিয়া রিপোর্টে, কেন্দ্রীয় সরকারের কর্মচারী ও শ্রমিকদের কনফেডারেশনের এক সিনিয়র আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে যে পরবর্তী মন্ত্রিসভার বৈঠকে ডিএ বৃদ্ধি করা হবে। আমরা কমপক্ষে ৩% বৃদ্ধির আশা করছি। DA-এর গণনা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত, যা গত ১২ মাসে খুচরো মুদ্রাস্ফীতি ট্র্যাক করে। বিশ্ব মুদ্রাস্ফীতির চাপ এবং ক্রমবর্ধমান ব্যয়ের সঙ্গে , এই সিদ্ধান্তটি সারা দেশে গার্হস্থ্য বাজেট পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ।

Advertisement

মার্চ মাসে বাড়ানোর ঘোষণা করা হয়
২০২৪ সালের মার্চ মাসে ৪% DA বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল, যা DA ৪৬% থেকে ৫০% বৃদ্ধি করেছে। এই বৃদ্ধি সপ্তম বেতন কমিশনের নির্দেশিকা অনুসারে বাড়ি ভাড়া ভাতা সহ অন্যান্য ভাতাগুলির সংশোধনকেও গতি দিয়েছে। প্রায় এক দশক আগে প্রতিষ্ঠিত সপ্তম বেতন কমিশন, DA ৫০% অতিক্রম করলে মূল বেতনের স্বয়ংক্রিয় সংশোধনের প্রস্তাব করেছিল। যাইহোক, এই প্রস্তাবটি অনুমোদিত হয়নি, যার কারণে ইউনিয়নগুলি আসন্ন অষ্টম বেতন কমিশনের সঙ্গে আবার দাবি তোলার পরিকল্পনা করেছে।

Advertisement