scorecardresearch
 

8th Pay Commission News: ন্যূনতম বেতন এবং পেনশন বাড়তে পারে এতটা! অষ্টম বেতন কমিশন নিয়ে বড় আপডেট

8th Pay Commission latest update: সপ্তম বেতন কমিশনে ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ রাখার দাবি ছিল। কিন্তু, সরকার তা রেখেছিল ২.৫৭। এখন সবার চোখ পরের ফিটমেন্ট ফ্যাক্টরের দিকে স্থির রয়েছে।

Advertisement
সর্বোচ্চ ও সর্বনিম্ন বেতন কত হতে পারে? সর্বোচ্চ ও সর্বনিম্ন বেতন কত হতে পারে?

7th Pay Commission Update: কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা অধীর আগ্রহে অষ্টম  বেতন কমিশনের জন্য অপেক্ষা করছেন। ১ জানুয়ারি, ২০২৬ থেকে দেশে সপ্তম  বেতন কমিশন কার্যকর করা হয়েছিল। এতে উপকৃত হয়েছেন প্রায় ১ কোটি মানুষ। যেহেতু প্রতি ১০  বছরে বেতন কমিশন কার্যকর হয়, তাই এখন আশা করা হচ্ছে যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার ১ জানুয়ারি, ২০২৬ থেকে অষ্টম  বেতন কমিশন কার্যকর করবে। এটি ন্যূনতম মজুরি এবং পেনশনে বড় পরিবর্তন আনবে বলেও আশা করা হচ্ছে। 

সপ্তম বেতন কমিশন ৩১ ডিসেম্বর,২০২৫-এ শেষ হওয়া উচিত
তবে, সপ্তম  বেতন কমিশনে এটি উল্লেখ করা হয়নি যে এর মেয়াদ ৩১ ডিসেম্বর, ২০২৫-এ শেষ হতে চলেছে। এই পরিস্থিতিতে, ১০ বছরের মধ্যে নতুন বেতন কমিশন এ বার কার্যকর হবে কি না তা নিয়ে উদ্বিগ্ন একটি বড় অংশ। অষ্টম বেতন কমিশন নিয়ে এখনও কোনও তথ্য দেয়নি সরকার। গত এক বছরে বহুবার কর্মচারী সংগঠনগুলি কেন্দ্রীয় সরকারের কাছে পরিস্থিতি স্পষ্ট করার দাবি জানিয়েছে। বাজেটের পর অর্থসচিব টিভি সোমানাথনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এই কাজের জন্য আমাদের কাছে এখনও যথেষ্ট সময় আছে। 

ন্যূনতম বেতন ছিল ১৮ হাজার টাকা এবং পেনশন ছিল ৯ হাজার টাকা
ষষ্ঠ বেতন কমিশন থেকে সপ্তম  বেতন কমিশনে স্থানান্তরের সময়, কর্মচারী ইউনিয়ন দাবি করেছিল যে বেতন সংশোধনে ফিটমেন্ট ফ্যাক্টরটি ৩.৬৮রাখা উচিত, কিন্তু সরকার এটি শুধুমাত্র ২.৫৭ এ রেখেছে। ফিটমেন্ট ফ্যাক্টরের সাহায্যে কেন্দ্রীয় কর্মীদের ন্যূনতম বেতন ৭০০০ টাকা থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে। এছাড়াও, ন্যূনতম পেনশনও ৩৫০০ টাকা থেকে ৯০০০ টাকা হয়েছে। কর্মরত কর্মচারীদের সর্বোচ্চ বেতন ২.৫০ লক্ষ টাকা এবং সর্বোচ্চ পেনশনও ১.২৫ লক্ষ টাকা হয়েছে। 

আরও পড়ুন

Advertisement

ন্যূনতম বেতন ৩৪,৫৬০ টাকা এবং পেনশন ১৭.২৮০  টাকা হতে পারে
এখন, যদি অষ্টম বেতন কমিশনে কর্মচারী ইউনিয়নের দাবি মেনে নেওয়া হয়, তাহলে ফিটমেন্ট ফ্যাক্টর  ১.৯২-এ বাড়ানো যেতে পারে। এর সাহায্যে, দেশে সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে বেড়ে ৩৪,৫৬০ টাকা এবং সর্বনিম্ন পেনশন ১৭.২৮০ টাকা পৌঁছতে পারে। এতে মূল্যস্ফীতির কবলে পড়া কর্মচারী ও পেনশনভোগীদের অনেকটাই স্বস্তি মিলবে।

Advertisement