scorecardresearch
 

Bharat Rice Dal Atta: ২৯ টাকায় চাল-২৭ টাকায় আটা-৬০ টাকায় ডাল, রাজ্যে কোথায় কোথায় পাবেন?

বাজারে 'ভারত রাইস' চালু করতে চলেছে সরকার। এই ভর্তুকিযুক্ত চাল ৫ কেজি এবং ১০ কেজির প্যাকিংয়ে পাওয়া যাবে এবং প্রতি কেজি মাত্র ২৯ টাকা দরে ​​বিক্রি করা হবে।

Advertisement
Bharat Rice Dal Atta Bharat Rice Dal Atta
হাইলাইটস
  • এর আগে 'ভারত আটা' এবং 'ভারত ডাল' বাজারে বিক্রি শুরু করেছে কেন্দ্রীয় সরকার
  • প্রতি কেজি চাল মাত্র ২৯ টাকা দরে ​​বিক্রি করা হবে

আটা ও ডালের পর এবার সস্তায় চালও বিক্রি করবে কেন্দ্রীয় সরকার। খুচরো বাজারে চালের দাম বেশি চড়া। ভাল চাল নিতে গেলে কিলো প্রতি অন্তত ৬০ টাকা দিতে হচ্ছে। এরই মধ্যে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের কাছ থেকে গ্রাহকরা একটি বড় স্বস্তি পেতে চলেছেন। বাজারে 'ভারত রাইস' চালু করতে চলেছে সরকার। এই ভর্তুকিযুক্ত চাল ৫ কেজি এবং ১০ কেজির প্যাকিংয়ে পাওয়া যাবে এবং প্রতি কেজি মাত্র ২৯ টাকা দরে ​​বিক্রি করা হবে।

ভারত চাল ৫ এবং ১০ কেজি প্যাকিংয়ে পাওয়া যাবে। প্রথম পর্যায়ে, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) দুটি সমবায় সমিতির সঙ্গে হাত মিলিয়েছে। ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NAFED) এবং ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার ফেডারেশন অফ ইন্ডিয়া (NCCF)। জানা যাচ্ছে, ৫ লাখ টন চাল বিক্রি করবে সরকার। এই সংস্থাগুলি প্যাকেটে চাল তাদের আউটলেটের মাধ্যমে খুচরো বিক্রি করবে। ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমেও চাল বিক্রি করা হবে।

এর আগে 'ভারত আটা' এবং 'ভারত ডাল' বাজারে বিক্রি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। NAFED এবং NCCF এর মাধ্যমে ভারত আটা প্রতি কেজি ২৭.৫০ টাকা দরে ​​বিক্রি হচ্ছে, যেখানে ভারত ডাল প্রতি কেজি ৬০ টাকা দরে ​​বিক্রি হচ্ছে। এ বছর লোকসভা নির্বাচন হতে চলেছে এবং তার আগে সস্তায় চাল বিক্রিকে সরকারের তরফ থেকে ক্রমবর্ধমান দামের বোঝা কমিয়ে ভোক্তাদের স্বস্তি দেওয়ার প্রচেষ্টা হিসাবে বিবেচনা করা হচ্ছে।

Advertisement