scorecardresearch
 

AC Purchase Guide : AC কেনার যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখা উচিত, নইলে পরে মালুম হয়...

নতুন AC কেনার সময় অবশ্যই সেটির রেটিংয়ের দিকে খেয়াল রাখবেন। বাজারে অনেক এসি কম স্টার নিয়ে আসে, আর সস্তা হওয়ায় মানুষ সেগুলি কেনেন। কিন্তু, পরে খুব বেশি বিদ্যুতের বিল আসে। কিন্তু এসির রেটিং যত বেশি হবে, তত বেশি বিদ্যুৎ সাশ্রয়ী হবে। সেই কারণে, ৫ স্টার বা ৩ স্টার এসির দাম হয়ত একটু বেশি পড়বে, কিন্তু বিদ্যুতের বিল অনেকটাই কম আসবে। 

Advertisement
AC AC
হাইলাইটস
  • গরমে অনেকেই এসি কিনছেন
  • কেনার আগে মাথায় রাখতে হবে কিছু বিষয়
  • না হলে টাকা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে

গরম খুবই পড়েছে। এই পরিস্থিতিতে মানুষ এসিতে থাকতেই পছন্দ করেন। আবার বিক্রি বাড়াতে এসি কোম্পানিগুলিও প্রচুর ছাড় বা বিভিন্ন অফার দেয়। তকে কেউ যদি প্রথমবার এসি কিনতে যান তাহলে অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখতে হলে। না হলে নষ্ট হতে পারে টাকা। 

রেটিং খেয়াল রাখুন - নতুন AC কেনার সময় অবশ্যই সেটির রেটিংয়ের দিকে খেয়াল রাখবেন। বাজারে অনেক এসি কম স্টার নিয়ে আসে, আর সস্তা হওয়ায় মানুষ সেগুলি কেনেন। কিন্তু, পরে খুব বেশি বিদ্যুতের বিল আসে। কিন্তু এসির রেটিং যত বেশি হবে, তত বেশি বিদ্যুৎ সাশ্রয়ী হবে। সেই কারণে, ৫ স্টার বা ৩ স্টার এসির দাম হয়ত একটু বেশি পড়বে, কিন্তু বিদ্যুতের বিল অনেকটাই কম আসবে। 

ওয়ারেন্টি - এসি কেনার আগে অবশ্যই ওয়ারেন্টির দিকে নজর দিন। আর এসি ছাড়াও কম্প্রেসারের ওয়ারেন্টিও দেখতে হবে। কোম্পানি অনুযায়ী এসি-তে আলাদা আলাদা ওয়ারেন্টি পাওয়া যায়। তাই ওই বিষয়টিতেও নজর দেওয়া দরকার। 

ইনস্টলেশন চার্জ - AC লাগানোর জন্য একজন মেকানিকের প্রয়োজন হয়। কখনও কখনও সংস্থাগুলিই বিনামূল্যে ইনস্টলেশন অফার করে, আবার কখনও কখনও এর জন্য আলাদা চার্জও নেওয়া হয়। তাই কেনার আগে সেটিও দেখে নেওয়া দরকার। 

অফার এবং ডিসকাউন্ট - এসি কেনার আগে, অবশ্যই অনলাইন এবং অফলাইনে বা দোকানে ডিসকাউন্টের খোঁজখবর রাখতে হবে। অনেক সময়, দোকানে এসি অনলাইনের চেয়ে সস্তায় পাওয়া যায়। সেই কারণে, যখনই নতুন AC নেবেন অফার এবং ডিসকাউন্ট চেক করতে ভুলবেন না।

কত টনের AC - এসি নেওয়ার আগে সেটির টনের দিকেও নজর দিতে হবে। ঘর যদি খুব বড় না হয় তাহলে বেশি টনের এসি লাগবে না। আবার খুব কম টনের এসিও কেনা যাবে না। অর্থাৎ ঘর অনুযায়ী এসি কিনতে হবে। 

Advertisement

আরও পড়ুনসেকেন্ড হ্য়ান্ড আলমারি কিনে ভিতরে ১ কোটি টাকা পেলেন ব্যক্তি, তারপর?


 

Advertisement