scorecardresearch
 

Siliguri To Sikkim App Cab: NJP থেকে সিকিম এবার অ্যাপ ক্যাব, ভাড়াও সাধ্যের মধ্যেই, কীভাবে বুকিং?

Siliguri To Sikkim App Cab: গ্যাংটক বা সিকিমের অন্য জায়গায় যাওয়ার জন্য সিকিম সরকার পরিচালিত অ্যাপ ক্যাব চালু হচ্ছে। শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস কিংবা নিউ জলপাইগুড়ি স্টেশন থেকেই সরাসরি এই ক্যাবে পৌঁছন সিকিমের গন্তব্যে। কম ভাড়ার এই গাড়িতে সুবিধা হবে পর্যটকদের বলে আশা সিকিম সরকারের।

Advertisement
ঝক্কির দিন শেষ, এবার সিকিম পৌঁছন অ্যাপ ক্য়াবে; ভাড়া মাত্র ১০০০ টাকা ঝক্কির দিন শেষ, এবার সিকিম পৌঁছন অ্যাপ ক্য়াবে; ভাড়া মাত্র ১০০০ টাকা

Siliguri To Sikkim App Cab: সিকিমে গাড়িভাড়া ও গাড়ি নিয়ে হয়রানির অভিযোগ দীর্ঘ কয়েক যুগের। অভিযোগ করলেও কোনও উদ্যোগ চোখে পড়েনি।মাঝে মধ্যে দু-একটি অভিযান ও হেল্পলাইন নম্বর দিলেও তাতে কোনও কাজ হয়নি। সম্প্রতি কেন্দ্রীয় সরকারী এক আমলা সিকিমে এসে সমস্যায় পড়েন। যার পর তিনি অভিযোগ কেন্দ্রীয় সরকারের কাছে পৌঁছে দেন। নড়েচড়ে বসে পরিবহণ দফতর। সেখান থেকে আলটিমেটাম দেওয়ার পর অবশেষে হুঁশ ফিরেছে সিকিম সরকারের। 

গ্যাংটক বা সিকিমের অন্য জায়গায় যাওয়ার জন্য সিকিম সরকার পরিচালিত অ্যাপ ক্যাব চালু হচ্ছে। শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস কিংবা নিউ জলপাইগুড়ি স্টেশন থেকেই সরাসরি এই ক্যাবে পৌঁছন সিকিমের গন্তব্যে। কম ভাড়ার এই গাড়িতে সুবিধা হবে পর্যটকদের বলে আশা সিকিম সরকারের। যদিও এ নিয়ে শিলিগুড়িতে নতুন করে অসন্তোষ তৈরি হচ্ছে, স্থানীয় গাড়িচালকদের রুটি-রুজির প্রশ্ন তুলে। যা নিয়ে ধীরে ধীরে উত্তপ্ত হচ্ছে শিলিগুড়ি।

কীভাবে বুকিং
অনলাইনে সিকিম টুরিজমের সাইটে গিয়ে ট্যাক্সি বুকিং পরিষেবা নিতে পারবেন। জুলাই থেকেই এই পরিষেবা শুরু হয়ে যাবে বলে ঘোষণা করেছে সিকিম প্রশাসন। এর মাধ্যমে গ্যাংটক থেকে শিলিগুড়ি কিংবা নিউ জলপাইগুড়ি পর্যন্ত শেয়ারে গাড়ি বুকিং করতে পারবেন পর্যটকরা। উলটো পথেও গাড়ি ভাড়া করতে সিকিম সরকারের এই অ্যাপ সার্ভিসের সুবিধা নেওয়া যাবে।

আরও পড়ুন

Z সিরিজের লাক্সারি ট্যাক্সি এবং J সিরিজের ম্যাক্সি ক্যাব বুকিং করা যাবে সিকিমের এই অনলাইন অ্যাপের মাধ্যমে। আগ্রহী গাড়ি মালিক এবং চালকরা এই অ্যাপের আওতায় নিজেদের গাড়ি রেজিস্টারও করাতে পারবেন। তার জন্য গাড়ির যাবতীয় নথি জমা করতে হবে সিকিমের পরিবহণ দফতরে কমিশনার তথা সচিবের দফতরে।

ভাড়া কত লাগবে?
পর্যটন মরশুমে গ্যাংটক যেতে সম্পূর্ণ গাড়ি রিজার্ভ করতে গেলে অধিকাংশ ক্ষেত্রে ১০-১২ হাজার টাকা খরচ করতে হয় পর্যটকদের। সেখানে সিকিমের গাড়িভাড়া বাবদ ৫ হাজার খরচ করলেই ৫ জন শিলিগুড়ি থেকে গ্যাংটক পৌঁছে যেতে পারবেন। মাথাপিছু ১ হাজার টাকা করে খরচ হবে।

Advertisement

সিকিমের পরিবহণ দফতরের সচিব রাজ যাদব এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ওই নির্দেশিকায় বলা হয়েছে, শেয়ার ক্যাবে নিউ জলপাইগুড়ি জংশন (এনজেপি) এবং বাগডোগরা থেকে জেড সিরিজের ডিলাক্স গাড়িতে যাত্রীপিছু ভাড়া লাগবে এক হাজার টাকা। পাঁচজনের বেশি গাড়িতে নেওয়া যাবে না, সেটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

এদিকে এই ইস্যুতে ক্ষোভ ছড়াচ্ছে। শুরু হয়েছে আন্দোলনের সলতে পাকানো। সিকিমের সিদ্ধান্ত বাতিল করতে রাজ্য সরকারের কাছে দরবার করা শুরু হয়েছে। জাতীয়তাবাদী ট্যাক্সি অ্যান্ড প্রাইভেট কার ড্রাইভার ইউনিয়নের দাবি, এই ব্যবসার ওপর সমতলের কয়েক হাজার ছেলে নির্ভরশীল। এই সিদ্ধান্তের বিরোধিতা করবেন বলে জানিয়েছেন সংগঠনের তরফে উদয় সাহা। 

দুই রাজ্যের পরিবহণ চুক্তি অনুসারে, সিকিমের গাড়ি সমতলের বিনা বাধায় এলেও, এখানকার গাড়ি সিকিমে যেতে পারে না।এমন পরিস্থিতিতে সিকিমের নতুন সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না সমতলের পরিবহণ ব্যবসায়ী এবং চালকরা। নতুন ব্যবস্থা চালু হলে সমতলের গাড়ি ব্যবসায়ী, চালকদের ব্যবসা মার খাবে। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের  সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, বিষয়টি নিয়ে তাঁরা তদ্বির করবেন।

 

Advertisement