scorecardresearch
 

Assistant Loco Pilot Recruitment 2024: সাড়ে ৫ হাজারেরও বেশি শূন্যপদে চাকরি দেবে রেল, যোগ্যতা-আবেদনের পদ্ধতি জানুন

চাকরিপ্রার্থীর জন্য সুবর্ণ সুযোগ। রেলে নতুন করে ৫,৬৯৬টি শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে কর্মী নিয়োগের নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুক্রবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB। যা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ দেওয়া হয়েছে। নির্দেশিকা দেখে নিয়ে ইচ্ছুক প্রার্থীদের অবিলম্বে আবেদন করতে বলেছে রেল। 

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • চাকরিপ্রার্থীর জন্য সুবর্ণ সুযোগ। রেলে নতুন করে ৫,৬৯৬টি শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে কর্মী নিয়োগের নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
  • শুক্রবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB। যা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ দেওয়া হয়েছে।

Assistant Loco Pilot Recruitment 2024: চাকরিপ্রার্থীর জন্য সুবর্ণ সুযোগ। রেলে নতুন করে ৫,৬৯৬টি শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে কর্মী নিয়োগের নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুক্রবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB। যা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ দেওয়া হয়েছে। নির্দেশিকা দেখে নিয়ে ইচ্ছুক প্রার্থীদের অবিলম্বে আবেদন করতে বলেছে রেল। 

রেল মন্ত্রকের ওই তথ্য অনুযায়ী, মধ্য রেলে ২৮ হাজারের বেশি, পূর্ব রেলে ৩০ হাজার, পূর্ব-মধ্য রেলে ১৪ হাজার, ইস্ট কোস্ট রেলে ১০ হাজার, মেট্রো রেলে হাজার খানেক, উত্তর রেলে ৩৮ হাজার, উত্তর-মধ্য রেলে ১৮ হাজার, উত্তর-পূর্ব রেলে ১৪ হাজার, উত্তর-পূর্ব সীমান্ত রেলে ১৫ হাজার, উত্তর-পশ্চিম রেলে ১৫ হাজার, দক্ষিণ রেলে ২২ হাজার, দক্ষিণ-মধ্য রেলে ১৭ হাজার, দক্ষিণ-পূর্ব রেলে ১৭ হাজার, দক্ষিণ-পশ্চিম রেলে ৮ হাজার, দক্ষিণ-পূর্ব মধ্য রেলে ৬ হাজার, পশ্চিম রেলে ৩০ হাজার, পশ্চিম মধ্য রেলে ১১ হাজার ও অন্য বিভাগে ১২ হাজারের বেশি পদ খালি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০ জানুয়ারি থেকে আবেদন শুরু হয়েছে। ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন


কী ভাবে আবেদন?

অফিসিয়াল ওয়েবসাইটে আবেদনের জন্য লিঙ্ক দেওয়া রয়েছে। সেখানে ক্লিক করে সরাসরি আবেদন করা যাবে। 

স্টেপ ১: প্রথমে প্রার্থীকে RRB-র অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ indianrailways.gov.in-এ লগ ইন করতে হবে।

স্টেপ ২: ওয়েবসাইটের হোম পেজে নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য দেওয়া রয়েছে। সেখানে প্রার্থীকে ক্লিক করতে হবে।

স্টেপ ৩: বিজ্ঞপ্তিতে ক্লিক করলেই পেজ খুলবে। সেখানে রেজিস্ট্রেশনের একটি অপশন থাকবে। এবার প্রার্থীকে সেখানে ঢুকতে হবে।

Advertisement

স্টেপ ৪: রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলেই স্ক্রিনে ভেসে উঠবে একটি ফর্ম। যা খুব মনোযোগ দিয়ে পূরণ করতে হবে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফর্মটির মাধ্যমে প্রার্থীকে নিজের আইডি ও পাসওয়ার্ড তৈরি করবে হবে।

স্টেপ ৫: এর পর সেই আইডি পাসওয়ার্ড দিয়ে ফের রেলের নিয়োগ বিজ্ঞপ্তির অপসানে গিয়ে সহকারী লোকো পাইলটের আবেদন পত্র পূরণ করতে হবে।

স্টেপ ৬: আবেদনের ফর্ম পূরণ হয়ে গেলে অনলাইনে ফি জমা করতে হবে। শেষে সাবমিট অপশানে ক্লিক করলেই জমা পড়বে ওই আবেদনপত্র।

স্টেপ ৭: আবেদনপত্র জমা হয়ে গেলে প্রাপ্তি স্বীকার সংক্রান্ত একটি নথি স্ক্রিনে ভেসে উঠবে। যা প্রার্থীদের ডাউনলোড ও প্রিন্ট করতে হবে।


 

Advertisement