scorecardresearch
 

Amrit Bharat Train Fare: সাধারণ মেল-এক্সপ্রেসের থেকে কতটা বেশি? সামনে এল 'অমৃত ভারত' ট্রেনের ভাড়া

Amrit Bharat Train Fare: আগামী ৩০ ডিসেম্বর,২০২৩-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় প্রথম অমৃত ভারত ট্রেনকে সবুজ পতাকা দেখাতে চলেছেন। রেলওয়ে বোর্ড এই ট্রেনের ভাড়া প্রকাশ করেছে। এই এক্সপ্রেস ট্রেনের সর্বনিম্ন ভাড়া ৩৫ টাকা এবং এতে রিজার্ভেশন ফি এবং অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত নেই।

Advertisement

Amrit Bharat Train Fare: ৩০ ডিসেম্বর, ২০২৩-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অমৃত ভারত ট্রেনটিকে সবুজ পতাকা দেখাতে  পারেন যা রামের শহর অযোধ্যা থেকে বিহারের দারভাঙ্গা জেলার উদ্দেশ্যে পাড়ি জমাবে। বেঙ্গালুরু এবং মালদার মধ্যে চলবে দ্বিতীয় অমৃত ভারত এক্সপ্রেস। রেলওয়ে বোর্ড জানিয়েছে যে অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনে এক কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের জন্য, সর্বনিম্ন ভাড়া ৩৫ টাকা হবে, এতে রিজার্ভেশন চার্জ এবং অন্যান্য ধরণের চার্জ অন্তর্ভুক্ত নেই। 

বন্দে ভারত এক্সপ্রেসের পর এবার দেশের মানুষ উপহার পেতে চলেছে নতুন ট্রেন অমৃত ভারত এক্সপ্রেস ট্রেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩০ ডিসেম্বর নতুন অমৃত ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করার সম্ভাবনা রয়েছে। রেলওয়ে বোর্ড অমৃত ভারত এক্সপ্রেসের ভাড়া প্রকাশ করেছে। রেলওয়ে বোর্ডের মতে, ১ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত গন্তব্যের জন্য 'অমৃত ভারত এক্সপ্রেস' ট্রেনের ন্যূনতম ভাড়া হল ৩৫ টাকা, এতে রিজার্ভেশন ফি এবং অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত নেই। রেলওয়ে বোর্ড এই বিষয়ে সমস্ত জোনকে জানিয়ে অমৃত ভারত ট্রেনের ভাড়া কাঠামোর উপর একটি বিজ্ঞপ্তি জারি করেছে এবং দ্বিতীয় শ্রেণীর এবং স্লিপার শ্রেণীর যাত্রীদের জন্য টিকিটের মূল্য সহ একটি "ভাড়া টেবিল" সংযুক্ত করেছে।

রেলওয়ে বোর্ড অমৃত ভারত ট্রেনের ভাড়া কাঠামো সম্পর্কে তথ্য দিয়ে সমস্ত জোনে  একটি বিজ্ঞপ্তি জারি করেছে যেখানে ভাড়া টেবিলটি দূরত্বের স্ল্যাবের সঙ্গে সংযুক্ত রয়েছে এবং যেখানে দ্বিতীয় শ্রেণি এবং স্লিপার-শ্রেণির ভাড়া দেওয়া হয়েছে। প্রথম অমৃত ভারত ট্রেনে, যা ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদীর দ্বারা উদ্বোধন করা হবে, শুধুমাত্র দ্বিতীয় শ্রেণির এবং স্লিপার-শ্রেণির কোচ রয়েছে। রেলওয়ে বোর্ড এখনও এসি কোচের ভাড়া নির্ধারণ করেনি। 

আরও পড়ুন

রেলের এক আধিকারিক বলেছেন যে আমরা যদি অমৃত ভারত ট্রেনের দ্বিতীয় এবং স্লিপার ক্লাসের ভাড়া অন্যান্য মেল বা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার সঙ্গে তুলনা করি তবে অমৃত ভারত ট্রেনের ভাড়া ১৫ থেকে ১৭ শতাংশ বেশি ব্যয়বহুল হবে। অন্যান্য ট্রেনে, ১ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের ভাড়া রিজার্ভেশন চার্জ এবং অন্যান্য চার্জ ব্যতীত ৩০ টাকা, যেখানে অমৃত ভারত ট্রেনের ভাড়া ৩৫ টাকা অর্থাৎ ১৭ শতাংশ বেশি ব্যয়বহুল। 

Advertisement

যাত্রার জন্য এত টাকা খরচ হবে
সূত্র জানিয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ ডিসেম্বর উত্তর প্রদেশের অযোধ্যা থেকে প্রথম অমৃত ভারত ট্রেনের পতাকা উত্তোসন করবেন। এই ট্রেনে শুধুমাত্র সেকেন্ড ক্লাস এবং স্লিপার ক্লাস কোচ রয়েছে। সূত্র আরও জানিয়েছে, রেল মন্ত্রক শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণির ভাড়া সারণী এখনো চূড়ান্ত করেনি। রেলের এক আধিকারিক বলেছেন, "যদি আমরা এই দুটি ক্লাসের ভাড়া তুলনা করি - দ্বিতীয় এবং স্লিপার - বর্তমানে চলমান অন্যান্য মেল বা এক্সপ্রেস ট্রেনের সাথে, অমৃত ভারত-এর ভাড়া ১৫ থেকে ১৭ শতাংশ বেশি।" দেখা যাচ্ছে যে অমৃত ভারতের ভাড়া প্রায় ১৭ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে, রেলওয়ে বোর্ড বলেছে যে এই ট্রেনগুলিতে কনসেশন টিকিট গ্রহণ করা হবে না। প্রিভিলেজ পাস, পিটিও (প্রিভিলেজ টিকেট অর্ডার), রেলওয়ের কর্মচারীদের জন্য ডিউটি ​​পাসের যোগ্যতা মেল/এক্সপ্রেসের যোগ্যতার সমতুল্য হবে। বিজ্ঞপ্তি অনুসারে, এমপিদের জারি করা পাস, বিধায়ক-এমএলসিদের দেওয়া রেল ট্রাভেল কুপন (টিআরসি) এবং স্বাধীনতার সেনানীদের দেওয়া পাসের ভিত্তিতে টিকিট বুকিংয়ের অনুমতি দেওয়া হবে কারণ একই অর্থ ফেরত দেওয়ার বিধান রয়েছে। রেলওয়ে বোর্ড সিআরআইএসকে অমৃত ভারত ট্রেন এবং তাদের ভাড়া সংক্রান্ত সফ্টওয়্যারে প্রয়োজনীয় পরিবর্তন করতে বলেছে। 

কনসেশন টিকিট গ্রহণ করা হবে না
বিজ্ঞপ্তি অনুসারে, এই ট্রেনগুলিতে কনসেশন  টিকিট গ্রহণযোগ্য হবে না। এতে বলা হয়েছে, "প্রিভিলেজ পাস, পিটিও (প্রিভিলেজ টিকিট অর্ডার), ডিউটি ​​পাস ইত্যাদির যোগ্যতা রেলওয়ে কর্মচারীদের জন্য মেল/এক্সপ্রেসের যোগ্যতার সমতুল্য হবে।" বিজ্ঞপ্তি অনুসারে, "সাংসদদের দেওয়া পাস, টিকিট বুকিং বিধায়ক/এমএলসিদের দেওয়া রেল ট্রাভেল কুপন (টিআরসি) এবং স্বাধীনতার যোদ্ধাদের দেওয়া পাসের ভিত্তিতে অনুমতি দেওয়া হবে কারণ তাদের সম্পূর্ণ অর্থ পরিশোধ করা হবে। রেলওয়ে বোর্ড সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS) কে অমৃত ভারত ট্রেন এবং তাদের ভাড়া সংক্রান্ত সফ্টওয়্যারে প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য অনুরোধ করেছে।
 

Advertisement