scorecardresearch
 

Credit Card বন্ধ করতে গড়িমসি করছে ব্যাঙ্ক? রোজ ৫০০ টাকা পাবেন, জানুন নিয়ম

অনেক সময় এমন হয় যে আপনার কাছে অনেক বেশি ক্রেডিট কার্ড আছে। এমন পরিস্থিতিতে আপনার কিছু কার্ড বন্ধ করে দিলে আপনার খরচ কমতে পারে। কিন্তু যদি ব্যাঙ্কের তরফে কার্ড বন্ধ করতে অনীহা দেখা যায়, তাহলে RBI-এর এই নিয়মটা জানা উচিত।

Advertisement
Credit Card বন্ধ করতে গড়িমসি করছে ব্যাঙ্ক, রোজ ৫০০ টাকা করে পাবেন, জানুন নিয়ম Credit Card বন্ধ করতে গড়িমসি করছে ব্যাঙ্ক, রোজ ৫০০ টাকা করে পাবেন, জানুন নিয়ম

আপনি যদি ক্রেডিট কার্ড নিয়ে থাকেন, কিন্তু এখন আপনি এটি ব্যবহার করতে চান না এবং এটি বন্ধ করার কথা ভাবছেন, তাহলে এই খবরটি শুধুমাত্র আপনার জন্য। প্রায়ই দেখা যায় যে ব্যাঙ্কগুলি ক্রেডিট কার্ড বন্ধ করার জন্য আবেদনটি দ্রুত অনুমোদন করে না বা ক্রেডিট কার্ড বন্ধ করার প্রক্রিয়াটি বিলম্বিত করে, এমন সময়ে ব্যবহারকারীরা চিন্তিত হন, কিন্তু আজ আমি আপনাকে এমন একটি নিয়ম বলতে যাচ্ছি, যা আপনার সমস্যা দূর করবে।

অনেক সময় এমন হয় যে আপনার কাছে অনেক বেশি ক্রেডিট কার্ড আছে। এমন পরিস্থিতিতে আপনার কিছু কার্ড বন্ধ করে দিলে আপনার খরচ কমতে পারে। কিন্তু যদি ব্যাঙ্কের তরফে কার্ড বন্ধ করতে অনীহা দেখা যায়, তাহলে RBI-এর এই নিয়মটা জানা উচিত। আসলে, আরবিআই-এর একটি নিয়ম বলছে যে কোনও ব্যাঙ্ক যদি ক্রেডিট কার্ড বন্ধ করতে দেরি করে, তবে ব্যবহারকারীদের প্রতিদিন ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ক যদি ক্রেডিট কার্ড বন্ধ করতে দেরি করে, তাহলে প্রতিদিন ব্যবহারকারীদের ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

আরবিআই নিয়ম কী বলে? 
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে, যদি কোনও গ্রাহক ক্রেডিট কার্ড বন্ধ করার জন্য একটি অনুরোধ জমা দেন, তাহলে ৭ দিনের মধ্যে প্রক্রিয়াটি শুরু করতে হবে।  যদি কার্ড ইস্যুকারী ব্যাঙ্ক বা প্রতিষ্ঠান তা করতে অক্ষম হয়, তাহলে ৭ দিনের পরে, প্রতিদিন ৫০০ টাকা জরিমানা আরোপ করা হয় এবং এই পরিমাণ গ্রাহকদের দিতে হবে। যাইহোক, একটি বিষয় খেয়াল রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ক্রেডিট কার্ডে কোনও বকেয়া যেন না থাকে। এই নিয়মটি RBI ২০২২ সালে চালু করেছিল।

মাত্র পাঁচ ধাপে ক্রেডিট কার্ড বন্ধ হয়ে যায়
ক্রেডিট কার্ড বন্ধ করা কোন কঠিন প্রক্রিয়া নয়। আপনি খুব সহজেই আপনার ক্রেডিট কার্ড বন্ধ করতে পারেন।

Advertisement

১. যে কোনও ক্রেডিট কার্ড বন্ধ করার আগে আপনাকে তার বকেয়া পরিশোধ করতে হবে। বকেয়া পরিশোধ না হওয়া পর্যন্ত ক্রেডিট কার্ড বন্ধ করা হবে না।

২. অনেকে ক্রেডিট কার্ড বন্ধ করার আগে রিওয়ার্ড পয়েন্ট রিডিম করেন না। আপনি খরচ করে এই পয়েন্ট অর্জন করেছেন। এমন পরিস্থিতিতে, এটি খালাস করা আপনার অধিকার। 

৩. অনেক সময় লোকেরা তাদের ক্রেডিট কার্ডে কিছু পুনরাবৃত্ত অর্থ প্রদানের জন্য স্থায়ী নির্দেশাবলী রাখে, যেমন বিমা প্রিমিয়াম, OTT মাসিক চার্জ বা অন্য কিছু। এটি বন্ধ করার আগে এটি সম্পূর্ণরূপে পরিষ্কার করুন।

৪. এখন আপনাকে ব্যাঙ্কে কল করে বলতে হবে যে আপনি ক্রেডিট কার্ড বন্ধ করতে চান। এরপর তিনি বিস্তারিত জানতে চাইবেন, এরপর প্রক্রিয়া শুরু হবে। 

৫. এর পরে, আপনার কার্ড বন্ধ হয়ে গেলে, এটিকে কেটে দিন যাতে কোনও তথ্য ভুল হাতে না যায়।


 

Advertisement